প্রকল্প

Seba Sakhi Prakalpa – পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে প্রতিদিন পাবেন 300 টাকা। এমনটা আগে কখনো হয়নি।

Seba Sakhi Prakalpa বা সেবা সখী প্রকল্প নিয়ে আসা হয়েছে রাজ্যের মহিলাদের স্বাবলম্বী করে তোলার জন্য এবং অর্থনৈতিক দিক দিয়ে আর শক্তিশালি করে তোলার জন্য। কেন্দ্র থেকে রাজ্য সব সরকারই মহিলাদের জন্য অনেক প্রকল্প (Government Scheme For Women) এনেছে। এই সব প্রকল্প গুলোর মধ্যে রাজ্য সরকারের একটি প্রকল্প খুব জনপ্রিয় হয়েছে তাহল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar). এই প্রকল্পের মাধ্যমে সরকার মহিলাদের হতে 500 থেকে 1000 টাকা করে তুলে দেয় প্রতি মাসে।

West Bengal Seba Sakhi Prakalpa.

তবে এবার রাজ্য সরকার (Government Of West Bengal) এমন এক সিদ্ধান্ত নিয়েছে যাতে মহিলাদের জীবন আমূল পরিবর্তন হতে চলেছে। এখন থেকে মহিলাদের শুধুমাত্র 500, 1000 টাকা ঢুকবে না, তাদের Account এ 9000 টাকা পর্যন্ত ঢুকতে পারে। এই কথা শুনে আপনি অবাক হয়েছেন? আসলে রাজ্য সরকার একটি নতুন প্রকল্প এনেছে যেটি শুধুমাত্র রাজ্যের মেয়েদের জন্য (Seba Sakhi Prakalpa).

এই প্রকল্পের নাম হল Seba Sakhi Prakalpa. এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার মেয়েদের বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিদের যত্ন নেওয়ার জন্যে প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয় প্রশিক্ষণের সময় টাকাও দেওয়া হবে মহিলাদের হাতে। মহিলাদের আরো কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্যে এই প্রকল্প (Seba Sakhi Prakalpa) চালু করা হয়েছে। সরকার প্রতিটি জেলার ব্লক থেকে 20 থেকে 40 জন মহিলা নিয়োগ করবে।

তারপরে পশ্চিমবঙ্গ গ্রামীন জীবিকা মিশন এর আওতায় তাদের প্রশিক্ষণ দেবে। সেবা সখী প্রকল্পের (Seba Sakhi Prakalpa) আওতায় মহিলাদের প্রাথমিক চিকিৎসা করা সেখানো হবে যেমন ড্রেসিং করা, ব্যান্ডেজ করা, রক্তচাপ মাপা, ডায়াবেটিস এর মত রোগের চিকিৎসা করা সেখান হবে। এই প্রকল্পের আওতায় যে সব মহিলারা যুক্ত হবে তারা যদি গ্রামে নিযুক্ত হয় তাহলে 255 টাকা আর শহরে নিযুক্ত হলে 300 টাকা করে প্রতিদিন পাবে।

Mamata Banerjee (মমতা ব্যানার্জি)

রাজ্য সরকার খুব তাড়াতাড়ি এই প্রকল্পের পাইলট প্রকল্প (Seba Sakhi Prakalpa) শুরু করবে। তাই এই প্রকল্পের আবেদন পদ্ধতির সম্পর্কে এখনো জানা যায় নি। তবে আশা করা হচ্ছে পাইলট প্রকল্প শেষ হলে অনলাইন অফলাইন দুই ভাবেই আবেদন নেওয়া হবে। প্রথমে বারুইপুর, রাজারহাট, পাশকুড়া ও আমতা এই চারটি জায়গায় পাইলট প্রকল্প চালু করা হবে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বড় ঘোষণা। মা বোনেরা এমনটাই চাইছিলেন।

প্রতিটি ব্লক থেকে 20 জন মহিলাকে বাছাই করে কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজিতে প্রশিক্ষণ দেওয়া হবে। মহিলারা প্রতি মাসে 7650 টাকা এবং শহরাঞ্চলে দৈনিক 300 টাকা অর্থাৎ প্রতি মাসে 9000 টাকা করে ভাতা পাবেন। একটি সফল পাইলট প্রকল্পের পরে, সেবা সখী প্রকল্পের (Seba Sakhi Prakalpa) অধীনে আরও মহিলাদের নিয়োগ এবং প্রশিক্ষণ দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হচ্ছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *