অর্থনীতি

Small Savings Schemes – কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন? বিনিয়োগের পরিমান অনুযায়ী সর্বোচ্চ রিটার্ন দেওয়া সরকারী স্কিম গুলো জেনে নিন।

বর্তমানে এমন কোনো মানুষ নেই যারা সেভিংস (Small Savings Schemes) করে না। দিন দিন জিনিস পত্র থেকে চিকিৎসা ব্যবস্থা সব কিছুই যে হারে মূল্যবান হচ্ছে তাতে ভবিষৎ এর জন্যে সেভিংস করে রাখা তা খুব দরকার। আর এই সেভিংস আপনি বিভিন্ন রক্ষণ ভাবে করতে পারেন। তবে সেভিংস করার একটি ভালো জায়গা হচ্ছে পোস্ট অফিস। পোস্ট অফিস এর বিভিন্ন স্কীম আছে যাতে আপনি অল্প কিছু করে বিনিয়োগ করে সেভিংস করতে পারবেন।

Small Savings Schemes Benefits.

সম্প্রতি জানুয়ারি থেকে মার্চ ত্রৈমাসিকের জন্য কেন্দ্র সরকার বেশ কিছু ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলোর সুদের হার পরিবর্তন করেছে। এবার এক নজরে দেখে নিন কোন স্কিমে সুদের হার কত হয়েছে। পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট: এই সেভিংস একাউন্টে 4 শতাংশ সুদ 1 বছরের টাইম ডিপোজিট (Time Deposit) – 6.9 শতাংশ সুদ 10 হাজার টাকার জন্য 708 বার্ষিক সুদ। 2 বছরের টাইম ডিপোজিট – 7 শতাংশ সুদ 10 হাজার টাকার জন্য 719 টাকা বার্ষিক সুদ (Small Savings Schemes).

PNB Interest Rate (পিএনবি সুদের হার)

3 বছরের টাইম ডিপোজিট – 7.1 শতাংশ সুদ 10 হাজার টাকার জন্য 719 টাকা বার্ষিক সুদ (Small Savings Schemes). 5 বছরের টাইম ডিপোজিট- 7.5 শতাংশ সুদ 10 হাজার টাকার জন্য 771 টাকা বার্ষিক সুদ, 5 বছরের রেকারিং ডিপোজিট (RD) – 6.7শতাংশ সুদ। সিনিয়ার সিটিজেন সেভিংস স্কীম (Senior Citizen Savings Scheme) – 8.2 শতাংশ সুদ। মান্থলি ইনকাম স্কিম (MIS) – 7.4 শতাংশ সুদ। ন্যাশানাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate) – 7.7 শতাংশ সুদ। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) : 7.1 শতাংশ সুদ (Small Savings Schemes).

ফিক্সড ডিপোজিটকে টেক্কা দিলো LIC এর নতুন প্ল্যান। এবার ঝড়ের গতিতে হবে টাকা ডবল।

কিষান বিকাশ পত্র (Kisan Vikash Patra) : 75 শতাংশ সুদ। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Scheme) : 7.5 শতাংশ সুদ। সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) : 8.2 শতাংশ সুদ। আর এই সকল স্কিমে আপনারা কম বা বেশি সময়ের জন্য এই স্কিম গুলিতে নিজেদের ইচ্ছে মত টাকা বিনিয়োগ করতে পারবেন (Small Savings Schemes).
Written by Ananya Chakraborty.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *