প্রকল্প

Karmashree Prakalpa – পশ্চিমবঙ্গে কর্মশ্রী প্রকল্প শুরু হল। লাখ লাখ মানুষের সুবিধা হবে।

লক্ষ্মীবারে লক্ষ্মীলাভ পশ্চিমবঙ্গবাসীর। রাজ্য সরকারের বাজেটে Karmashree Prakalpa বা কর্মশ্রী প্রকল্প ঘোষণা করা হল। এছাড়াও আরও অনেক বড় বড় ঘোষণা করা হয়েছে। প্রকল্পের (Govt Scheme) টাকা বাড়ান থেকে শুরু করে সরকারি কর্মীদের (Government Employees) জন্যে সুখবর দিল রাজ্য সরকার। গতকালের বাজেটে (WB Budget 2024) কি কি ঘোষনা করা হল চলুন দেখে নিন। গতকাল বৃহস্পতিবারে ছিল বিধানসভার বাজেট পেশ।

West Bengal New Govt Scheme Karmashree Prakalpa.

গতকাল লক্ষ্মীবারের দিন বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন অর্থ দফতরের স্বাধীন দ্বায়িত্ব প্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 2021 সালের বিধানসভা ভোটের ঠিক আগে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) পাশাপাশি নতুন রূপে কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Prakalpa) ঘোষনা করেছিল রাজ্য সরকার (Karmashree Prakalpa).

ভোটের পরে সেই বাজেটের প্রতিফলন দেখা গিয়েছিল। তেমনই এই বছর লোকসভা ভোটের আগে রাজ্য সরকার বাজেটে কল্পতরু হয়ে উঠেছে। দারুন দারুন সব ঘোষনা করা হয়েছে বাজেটে। এবারের বাজেটে রাজ্যের জনপ্রিয় প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের টাকা 500 থেকে বেড়ে 1000 টাকা করা হয়েছে। যারা সাধারন কাস্ট এর তাদের টাকা 500 থেকে বাড়িয়ে 1000 টাকা করা হয়েছে আর SC, ST দের 1000 টাকা বাড়িয়ে 1200 করা হয়েছে (Karmashree Prakalpa).

সরকারি কর্মীদের জন্যে সুখবর দিয়েছে রাজ্য সরকার বাজেটে। সরকারি কর্মীদের 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষনা করা হয়েছে বাজেটে। এই নিয়ে এই বছর দুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) করা হল। বাজেট অধিবেশনে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান যে, আরো 4 শতাংশ হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি করা হবে। গত জানুয়ারি মাসেও DA বৃদ্ধির কথা ঘোষনা করেছিল মুখ্যমন্ত্রী (Karmashree Prakalpa).

সেবার ও 4 শতাংশ মহার্ঘ ভাতা বেড়েছিল। এছারা বাজেটে আরো ঘোষনা করা হয়েছে, চন্দ্রিমা ভট্টাচার্য জানান , রাজ্য সরকার নতুন প্রকল্প চালু করেছে যা হল Karmashree Prakalpa. এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক জব কার্ড (WB Job Card) হোল্ডারদের বছরে কমপক্ষে 50 দিনের কাজ নিশ্চিত করতে হবে। চলতি বছরে মে মাসে এই প্রকল্প (Karmashree Prakalpa) চালু হবে। আবাস যোজনার বকেয়ার জন্যে আরো এক মাস অপেক্ষা করতে হবে।

Budget 2024 (বাজেট ২০২৪ নতুন প্রকল্প)

নাহলে রাজ্য সরকারের টাকা থেকে এই পরিবারের আর্থিক সাহায্যের বিবেচনা করবে রাজ্য সরকার। 100 দিনের কাজের বঞ্চিত জব কার্ড হোল্ডারদের বকেয়া মেটানোর জন্য 3700 কোটি টাকা বরাদ্দ করা হল। প্রত্যেক জব কার্ড হোল্ডারদের অন্তত 50 দিনের কাজ দেওয়া হবে বলে বাজেটে ঘোষনা করা হয়েছে। কিন্তু এই বাজেট ঘোষনার মাঝেই বিরোধী বিজেপি পরিষদীয় দল হট্টোগোল করতে শুরু করেন (Karmashree Prakalpa).

পশ্চিমবঙ্গে আবার DA বৃদ্ধির ঘোষণা। সরকারি কর্মীদের জন্য খুশির খবর।

এর ফলে মুখ্যমন্ত্রী উঠে দাঁড়ান এবং বিজেপির উদ্দ্যেশ্যে হুশিয়ারির সুরে বলেন, আমাদের বাজেট পেশ করতে দিন তারপরে আপনারা সমালোচনা করুন। আর যদি ভাবেন বাজেট পেশ করতে দেবেন না তাহলে আমরাও সংসদে বাজেট পেশ করতে দেব না। আর এই নতুন প্রকল্প Karmashree Prakalpa সম্পর্কে আগামীদিনে আরও কিছু নতুন তথ্য জানা গেলে আমাদের তরফে সবাই আগে জানানো হবে। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের যুবক যুবতীরা এই কার্ড করলেই, টাকা দেবে সরকার। অনলাইনে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *