প্রকল্প

Lakhpati Didi Yojana – শুধুমাত্র মহিলাদের জন্য নতুন প্রকল্প শুরু। নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্নপূরণ। আর কেউ আটকাতে পারবে না।

আমাদের দেশের মহিলাদের জন্য এক নতুন প্রকল্প (Lakhpati Didi Yojana) শুরু করা হল সরকারের তরফে। দরজায় কড়া নাড়ছে ২০২৪ এর লোকসভা নির্বাচন। আর কিছুদিন পরেই শুরু হবে ভোট গ্রহণের প্রক্রিয়া। প্রকাশ্যে এসেছে এই নির্বাচনের নির্ঘণ্ট। ১৯ শে এপ্রিল অনুষ্ঠিত হবে প্রথম দফার ভোট। এই লোকসভা নির্বাচনকে কাজে লাগিয়েই ইতিমধ্যে একের পর এক নতুন প্রকল্পের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi).

Get Instant 5 Lakh Rupees Loan On Lakhpati Didi Yojana.

এই বছর জোর দিয়েছেন বিনামূল্যে বিদ্যুতের ওপর। প্রত্যেককে উৎসাহিত করেছেন সোলার সিস্টেমে। এই বিষয়ে এনেছেন নতুন Lakhpati Didi Yojana. মহিলাদের মাসিক ইনকাম বৃদ্ধি করার উদ্দেশ্যে বেশ কিছু বিকল্প ভাবনা চিন্তা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতা দিবসের দিন দিল্লির লালকেল্লায় দাঁড়িয়ে যে প্রতিশ্রুতি তিনি দিয়েছেন তারই প্রতিফলন ঘটতে চলেছে এবার।

মহিলাদের উন্নয়ন এবং স্বনির্ভরতার কথা মাথায় রেখে তিনি সামনে এনেছেন Lakhpati Didi Yojana নামক নতুন স্কিম। এই নতুন স্কিমের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। এই ঘোষণা হয়েছিল আগের মাসেই। লাখপতি দিদি প্রকল্প সম্পর্কে সেন্ট্রাল ফিন্যান্স মিনিস্টার নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এক সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, দেশের প্রায় ২ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে এই প্রকল্পের সূচনা করা হবে।

এই Lakhpati Didi Yojana প্রকল্পের মূল লক্ষ্য মহিলাদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে তোলা। দেশ জুড়ে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত তথা প্রান্তিক নারীদের সার্বিক উন্নতসাধন করাও এই প্রকল্পের (Government Scheme) অন্যতম উদ্দেশ্য। আর এই প্রকল্পের মাধ্যমে সর্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ দেওয়া হবে। আর এই ঋণ নেওয়ার মাধ্যমে মহিলারা নিজেদের কোন কাজ শুরু করার মাধ্যমে স্বনির্ভর হতে পারবেন।

How You Will Get Lakhpati Didi Yojana Benefits?

এই Lakhpati Didi Yojana সুবিধা পেতে হলে আবেদনকারীর বার্ষিক আয় এক লক্ষ টাকার মধ্যে হতে হবে। অবশ্যই ভারতের স্থায়ী নাগরিক হতে হবে। ইচ্ছুক মহিলাকে কোনও স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকতে হবে। এই প্রকল্প অনুযায়ী থাকছে পেশাগত দিক থেকে প্রশিক্ষণের ব্যবস্থা। যে প্রশিক্ষণ মহিলাদের স্বনির্ভর করে তুলতে সাহায্য করবে। বিভিন্ন ক্ষুদ্র শিল্পে ঋণ বা অনুদান দিয়ে সাহায্য করবে কেন্দ্রীয় সরকার।

মূলত ড্রোন (Drone Didi Yojana) খারাপ হয়ে গেলে তা সারাই করা, প্লাম্বারের কাজ, এলইডি বাতি প্রক্রিয়াকরণ এর কাজ ইত্যাদি শিখিয়ে মহিলাদের আর্থিকভাবে সাবলম্বী করে তোলার চেষ্টা করবে এই প্রকল্প। স্বাবলম্বী করার পাশাপাশি নারীদের সেভিংস এর ওপরেও উৎসাহিত করা হবে। প্রকল্পে থাকছে কম খরচে বীমা কভারেজ এর সুবিধাও।

Lakhpati Didi Yojana Online Apply Documents

  • আধার কার্ড (Aadhaar Card).
  • প্যান কার্ড (PAN Card).
  • ইনকাম সার্টিফিকেট (Income Certificate).
  • ব্যাংকের পাসবুক।
  • মোবাইল নম্বর।
  • ইমেইল আইডি।
  • পাসপোর্ট সাইজের ছবি।
Business Idea (ব্যবসার আইডিয়া)

Lakhpati Didi Yojana Apply Qualifications

স্কিমের অধীনে আসার জন্য কোনো রকম বয়স সীমা রাখা হয়নি। সব ভারতীয় মহিলারা Lakhpati Didi Yojana আওতাভুক্ত হতে পারেন। তবে অবশ্যই মহিলারা তাদের রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী গুলোর সঙ্গে যুক্ত থাকবেন। এই স্কিমের সুবিধা পেতে হলে একটি সেলফ হেল্প গ্রুপ ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে হবে মহিলাদের। ব্যবসায়িক পরিকল্পনা প্রস্তুত হয়ে যাওয়ার পর স্বনির্ভর গোষ্ঠীর এই পরিকল্পনা এবং আবেদনটি কেন্দ্রীয় সরকারের কাছে পাঠাবেন।

পোস্ট অফিসে সুদ বাড়লো। সর্বোচ্চ সুদ 8.20%. সেভিংস একাউন্ট, FD, RD, MIS সবেতেই বেশি পাবেন।

এরপর এটি সরকার থেকে নানারকম ভাবে পর্যালোচনা করে দেখা হবে। এরপর সরকার থেকে গৃহীত হলে এই স্কিমের সুবিধা পাবেন যে কোনও মহিলা। এই স্কিমের অধীনে অনেক রাজ্যে পাঁচ লক্ষ টাকা সুদ মুক্ত ঋণও (Lakhpati Didi Yojana Loan) দেওয়া হয়ে থাকবে। আর এই সুবিধা পাওয়ার জন্য আপনারা অনলাইনে শীঘ্রই আবেদন করুন।
Written By Tithi Adak.

1 লক্ষ টাকা সরাসরি ব্যাংক একাউন্টে দিচ্ছে SBI. কিভাবে আবেদন করলে এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *