অর্থনীতি

10 লাখ টাকা রিটার্ন পাবেন Post Office Scheme এর মাধ্যমে!! আগে জেনে তারপর বিনিয়োগ করুন

পোস্ট অফিসে 5 লক্ষ টাকা বিনিয়োগ করে 10 লক্ষ টাকা রিটার্ন পাবেন, এই ধরনের বাম্পার স্কীম (Post Office Scheme) নিশ্চই আপনাকে প্রলুব্ধ করে? তবে এই ধরনের স্কীম গুলোতে বিনিয়োগ করার আগে ভালো মত জেনে বুঝে সতর্কতা অবলম্বন করে তারপরেই এগোনো উচিৎ। কারন এই রকমের উচ্চ রিটার্ন যুক্ত স্কীম গুলোতে প্রায়শই জালিয়াতির ঘটনা ঘটে এর ফলে ঝুঁকিও থাকতে পারে (India Post Office).

Be Aware On Post Office Scheme Investment Fraud.

আমাদের দেশের অন্যতম নির্ভরযোগ্য ও বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে পোস্ট অফিস (Post Office) অন্যতম। আর Post Office Scheme এর মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ নিজেদের টাকা সঞ্চয় করার মাধ্যমে নিজেদের ও নিজেদের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করে নিতে পারেন। আর এই কারণের জন্যই এখনো পর্যন্ত সকলের ভরসা অটুট আছে পোস্ট অফিসের ওপরে।

কিন্তু যেখানে ভালো আছেও সেখানে খারাপের অভাব নেই। আর এবারে Post Office Scheme নিয়েও কিছু অসাধু মানুষ সাধারণ মানুষদের ঠকিয়ে তাদের টাকা লোটার চেষ্টা শুরু করে দিয়েছেন। সম্প্রতি পোস্ট অফিসের দ্বারা প্রদত্ত একটি লাভজনক বিনিয়োগের সুযোগ সম্পর্কে গুঞ্জন উঠেছে। এই স্কীমে নাকি 5 লক্ষ টাকা বিনিয়োগ করে তার বিনিময়ে দ্বিগুন টাকা অর্থাৎ 10 লক্ষ টাকা পাওয়া যাবে!!

তবে এই রকমের প্রতিশ্রুতির সম্পর্কে উত্তেজিত হওয়ার আগে সতর্কতা অবলম্বন করে এবং স্কীমটির (Post Office Scheme) বৈধতা সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে তার পরে এগোনো উচিৎ। এই ধরনের টাকা দ্বিগুণ করার স্কিম গুলো নিঃসন্দেহে লোভনীয় তবে এই গুলোতে বিনিয়োগ করার আগে ঝুঁকি গুলো সম্পর্কে জেনে তারপরে বিনিয়োগ করা উচিৎ। এই স্কীম গুলোতে বিনিয়োগ (Post Office Scheme Investment) করার আগে যে সব বিষয় সম্পর্কে বিবেচনা করা উচিৎ সে গুলো হল।

Check Validity Criteria & Risk Factor Of This Post Office Scheme

এই সব স্কীমে বিনিয়োগ করার আগে পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে দেখুন এই ধরনের কোনো স্কীম আদৌ আছে কিনা। পোস্ট অফিসে গিয়ে সেখানে এই স্কীম সম্পর্কে জানুন। কারন জালিয়াতিরা প্রায়শই সন্দেহভাজন ব্যক্তিদের প্রলুব্ধ করতেই এই ধরনের পদ্ধতি গুলো অবলম্বন করেন। বিনিয়োগের শর্ত গুলো আগে ভালো মতে দেখে নিন।

বৈধ বিনিয়োগের সুযোগ গুলি কীভাবে রিটার্ন তৈরি হয় এবং কখন সে গুলি আশা করা যায় সে সম্পর্কে পরিষ্কার এবং স্বচ্ছ তথ্য প্রদান করে। উচ্চ রিটার্ন প্রায়ই ঝুঁকি নিয়ে আসে। বিনিয়োগের সাথে যুক্ত ঝুঁকির মাত্রা মূল্যায়ন করুন এবং এটি আপনার আর্থিক লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা বিবেচনা করুন। কিন্তু সত্যিকারের Post Office Scheme এ বিনিয়োগে কোন ঝুঁকি নেই সেটা আমরা সকলে জানি।

LIC Lapsed Policy (এলআইসি বন্ধ পলিসি)

Ask Financial Advisor Before Invest Any Money Double Scheme

আপনি এমন কোনো ভালো আর্থিক উপদেষ্টাদের কাছ থেকে পরামর্শ নিন যারা এই স্কীম সম্পর্কে ভালো মূল্যায়ন দিতে পারবে। তারা আপনাকে এই স্কিম গুলোর সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে ও পুরস্কার গুলোর ব্যাপারে বুঝতে সাহায্য করবে এবং সঠিক সিদ্ধান্ত নিতে গাইড করবেন। আর এছাড়াও আপনারা ব্যাংক বা পোস্ট অফিসের সকল স্কিমে (Post Office Scheme) বিনিয়োগ করার আগে।

কম CIBIL Score এর জন্য লোন পাচ্ছেন না? এই বিষয় মাথায় রাখলে আর কোন চিন্তা নেই

আর আপনারা Post Office Scheme বা পোস্ট অফিস স্কিম বা ব্যাংকের যে কোন সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে চাইলে আপনারা সরাসরি ব্রাঞ্চে গিয়ে বিনিয়োগ করুন। কারোর মারফত আপনারা এই ধরণের কাজ করবেন না। আর এবারে যে কোন ধরণের আর্থিক স্কিমে বিনিয়োগের আগে আপনারা সকল তথ্য জেনে নিয়ে তবেই বিনিয়োগের সিদ্ধান্ত করবেন।
Written by Ananya Chakraborty.

5 লাখ টাকা দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সঠিক আবেদন করলেই একাউন্টে টাকা ঢুকবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *