শিক্ষা

Morning School – মর্নিং স্কুল শুরু হবে পশ্চিমবঙ্গে? তীব্র গরমে ফের জল্পনা শুরু

ফের তীব্র দাব দাহের মধ্যে সমগ্র রাজ্যে Morning School বা মর্নিং স্কুল চালু হওয়া নিয়ে এক নতুন চর্চা শুরু হয়ে গেছে। ইতিমধ্যেই রাজ্যের সব স্কুল গুলোতে গরমের ছুটি (Summer Vacation) শেষ হয়েছে। রাজ্যের সব সরকার ও সরকার পোষিত স্কুল গুলো খুলেছে। পড়ুয়া শিক্ষক শিক্ষিকা সবাই যাচ্ছে তবে সংখ্যায় অনেক কম। কারন গরমের ছুটি শেষ হলেও গরম কিন্তু কমেনি। উল্টে আরো গরম ও অস্বস্তিকর আবহাওয়া বাড়ছে। এর ফলে অসুস্থ হয়ে যাচ্ছে স্কুলে আসা পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকারা।

Morning School Update in West Bengal.

তাই এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে Morning School করার দাবি জানিয়েছেন অনেক স্কুলের শিক্ষক শিক্ষিকা (School Teacher) থেকে পড়ুয়াদের অভিভাবকরা। কোথাও আবার ফের কিছুদিনের জন্য গরমের ছুটি দেওয়ার পক্ষেও সওয়াল করেছেন শিক্ষক ও অভিভাবকরা। পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতরের (West Bengal School Education Department) তরফ থেকে এখন এই বিষয়ে কিছু জানান হয়নি।

পশ্চিমবঙ্গে মর্নিং স্কুল

রাজ্যের উত্তরের কিছু জেলাতে মেঘলা আবহাওয়া থাকলেও পশ্চিমের জেলা গুলোতে গরম ও অস্বস্তি দিন দিন বাড়ছে। অতিরিক্ত গরমে হাঁস ফাঁস অবস্থা সাধারন মানুষদের। গত 9 ই জুন বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা 42 ডিগ্রি পার করেছে (Morning School). আর বাতাসে জলীয় বাষ্প থাকার কারনে অস্বস্তি বেড়েছে প্রচুর। দক্ষিণবঙ্গে এখন পর্যন্ত বৃষ্টির আসা দিতে পারেনি আবহাওয়া দফতর।

তীব্র গরমে এবার মর্নিং স্কুল?

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, এমন আবহাওয়া আরো কয়েকদিন থাকবে দক্ষিণবঙ্গে। আর এরই মাঝেই স্কুল গুলো গরমের ছুটি শেষ করে খুলেছে। এমনিতে গরমের ছুটি ও ভোটের কারনে অনেক দিন পড়াশোনা নষ্ট হয়েছে পড়ুয়াদের (Morning School). কিন্তু স্কুল খুলেও রেহাই নেই অতিরিক্ত গরমের কারনে স্কুলে পড়ুয়াদের সংখ্যা অনেকটাই কম আর যে সব পড়ুয়ারা, শিক্ষক, শিক্ষিকারা স্কুলে যাচ্ছেন তারাও গরমের কারনে অসুস্থ হয়ে পড়ছেন।

নতুন ছুটি (New Holiday)

আবার গরমের ছুটি বাড়ানো হবে?

তাই এই গরমের কারনে Morning School এর দাবি আর জোরালো হচ্ছে। আর এছাড়াও অনেক অভিভাবকদের দাবি অনুসারে এই তীব্র গরমের মধ্যে বাচ্চাদের জন্য কিছুদিনের জন্য আবার গরমের ছুটি (Summer Holiday) বাড়িয়ে দেওয়া হোক। আর পড়াশোনার আগে সকল বাচ্চাদের শরীর স্বাস্থ্যর দিকে চিন্তা করা উচিত বলে মনে করছেন অনেকে।

গ্রাহকদের টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি করলো RBI. এখন ব্যাংক থেকে কত টাকা তুলতে পারবেন?

বাঁকুড়া বালিকা বিদ্যালয় এর প্রধান শিক্ষিকা অনুভা দত্ত বলেন, Morning School হলে ভালো হয়। গরমে পারা যাচ্ছে না। কয়েক দিন অন্তত মর্নিং স্কুল যদি হয়। কারন আমরা চাই পড়াশোনা হোক। কিন্তু এতো গরমে অসুস্থ হয়ে যাওয়ার প্রবনতা দিন দিন বেরে চলেছে। এখন দেখার বিষয় পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর কি নির্দেশ দেয় মর্নিং স্কুলের দাবি নিয়ে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *