ছুটি

Holiday: টানা ৩ দিন বন্ধ থাকবে স্কুল-কলেজ ও সরকারি প্রতিষ্ঠান! কিসের জন্য এই ছুটি?

সরকারি চাকরিজীবী কিংবা স্কুল, কলেজের পড়ুয়াদের জন্য এবার আসতে চলেছে বড় সুখবর (Holiday for Krishna Janmashtami 2024). উৎসবের মরশুমে একটানা ছুটি পেতে চলেছেন সকলেই। দেশজুড়ে আর কিছু দিনের মধ্যেই শুরু হতে চলেছে উৎসবের মরশুম। আর এই মরশুমের প্রথম উৎসব হলো ভগবান শ্রীকৃষ্ণের (Lord Sri Krishna) জন্মতিথি, যা জন্মাষ্টমী হিসেবে পালিত হয় দেশজুড়ে।

Get 3 Days Long Holiday in West Bengal.

বিশেষ করে উত্তর ভারতের সব রাজ্যে এটি একটি বিশাল উৎসব। সেই কারণে এই সময়ে স্কুল, কলেজ, সরকারি অফিস ও আদালত সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানেও ছুটি (Holiday) থাকে। কোনো প্রতিষ্ঠানে একদিন ছুটি থাকে, কোথাও আবার একটানা দুই দিন ছুটি থাকে। আর এই বছর এই বিশেষ উৎসবটি এমন একটি দিনে পড়েছে, যার মাধ্যমে একটানা দুই দিন বা তিন দিন ছুটি থাকবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অনেক কর্মস্থল।

রাজ্যে আবার ৩ দিন ছুটি!

মূলত জন্মাষ্টমী হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে এই দিনটি উদযাপন করা হয় গোটা দেশে (Holiday). উত্তর ভারতের কিছু রাজ্যে জন্মাষ্টমী ও নন্দোৎসব হিসেবে দুই দিন উৎসব হয়। তাই এই বিশেষ তিথি উপলক্ষে দেশের হিন্দু সম্প্রদায়ের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ করা যায়। হিন্দু শিক্ষার্থী ও কর্মীদের সুবিধার্থে ছুটি ঘোষণা করা হয়।

জন্মাষ্টমী উপলক্ষে টানা ছুটি

চলতি বছরে জন্মাষ্টমী তিথি পড়েছে আগামী ২৬ শে আগস্ট, এই দিনটি সোমবার। এর আগে আগামী ২৪ শে আগস্ট ও ২৫ শে আগস্ট এই দুই দিন সাপ্তাহিক ছুটি থাকে বিভিন্ন স্কুল, কলেজ ও অফিসে। উইকেন্ড হিসেবে এই দুই দিন শনিবার ও রবিবার ছুটি থাকছে। এই দিকে জন্মাষ্টমী তিথি পড়েছে সোমবার পড়ায় এই বিশেষ উৎসব উপলক্ষ্যে সেই দিনও ছুটি (Holiday) থাকবে সব সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ, অফিস ও আদালত।

Vehicle Tax (গাড়ির ট্যাক্স)

এছাড়াও উত্তর ভারতের কিছু রাজ্যে আগামী ২৭ শে আগস্ট নন্দোৎসব উপলক্ষ্যে হান্ডি উৎসব হয়। তাই সেই সব রাজ্যে ওই দিনটিও ছুটি থাকবে। এক কথায়, বেশির ভাগ ক্ষেত্রে একটানা তিনদিন ছুটি পাচ্ছেন পড়ুয়া ও কর্মীরা। কিন্তু, কিছু শিক্ষার্থী ও অভিভাবকরা ছুটির ঘোষণা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের মতে, বর্তমান একাডেমিক ক্যালেন্ডারের (Academic Calender Holiday) মধ্যে অতিরিক্ত ছুটি শিক্ষার্থীদের পড়াশোনায় প্রভাব ফেলতে পারে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট গ্রাহকদের সতর্ক করলো RBI. ভুল করলেই জেল নিশ্চিত!

এমনিতেই এই বছর অনেক দিন গ্রীষ্মের ছুটি ছিল। তাই এবার একটানা ছুটিতে পড়ুয়াদের পড়াশুনার ক্ষতি হতে পারে। বিশেষ করে যারা বোর্ড পরীক্ষা এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে, তারা এই ছুটির কারণে সময়সূচি থেকে পিছিয়ে পড়ার আশঙ্কা করছেন। তবে, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধর্মীয় উৎসব গুলোকে সম্মান জানানো এবং সমাজের সকল সম্প্রদায়ের অধিকার রক্ষার লক্ষ্যে এই ছুটি (Holiday) ঘোষণা করা হয়েছে। তবে তিন দিন ছুটি পড়ুয়াদের পড়াশোনায় বিশেষ কিছু ব্যাঘাত ঘটাবে বলে মনে করছেন না অনেকেই।Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *