প্রকল্প

Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে আবার সুখবর! মা বোনেদের জন্য এমন সিদ্ধান্ত

আর জি কর (R G Kar) কাণ্ডে বারংবার শাসক দলের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে (Lakshmir Bhandar Scheme) কটাক্ষ করেছেন রাজ্যের বিভিন্ন বিরোধী দল গুলি। তবে, এবার লক্ষ্মীর ভান্ডার সংক্রান্ত এসে গেল বড়ো সুখবর। কিন্তু, তার জন্য ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে বাংলার মা বোনেদের। মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যের মেয়েদের জন্য প্রচুর প্রকল্প চালু করেছেন। যার মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Government of West Bengal).

Lakshmir Bhandar Scheme Latest Update.

প্রতি মাসে বাংলার মহিলাদের অ্যাকাউন্টে সরাসরি ১০০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে। এই টাকা বর্তমানে পশ্চিমবঙ্গের মা বোনদের হাত খরচের টাকা হয়ে দাঁড়িয়েছে। অনেকে আবার সংসার খরচ পর্যন্ত চালান। আগে এই প্রকল্পের (Lakshmir Bhandar) অধীনে রাজ্য সাধারণ শ্রেণি মহিলাদের ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের হাজার টাকা করে দেওয়া হতো। তবে সেই টাকা এখন বৃদ্ধি করা হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে সুখবর!

বর্তমানে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) অধীনে সাধারণ শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেওয়া হয়। তবে, এবার রাজ্যের বাসিন্দাদের জন্য দারুণ সুখবর। পুরুষ থেকে মহিলা সকলেরই জন্য এসে গেল সুখবর। রাজ্যের ২ কোটি ৪০ হাজার মহিলার পর এবার উপকৃত হবেন আরও ১১ লক্ষ মানুষ।

তবে এর জন্য রাজ্যের বাসিন্দাদের আগামী ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। লক্ষ্মীর ভান্ডারে মহিলাদের (Lakshmir Bhandar Scheme for Women’s) সুবিধা দিতে দিতে এবার সারা রাজ্যের সমস্ত গরিব দুঃখী মধ্যবিত্তের দিকে চোখ তুলে চাইল সরকার। সরকারের দাবি, কেন্দ্র টাকা না দিলেও পিছপা হবে না রাজ্য। একা হাতেই গড়ে দেবে ১১ লক্ষ মানুষের স্বপ্ন।

Good News in December for Lakshmir Bhandar Scheme

1) জানা গিয়েছে, বর্তমানে Lakshmir Bhandar প্রকল্পের অধীনে ২ কোটির বেশি মহিলারা প্রতিমাসে ১০০০ এবং ১২০০ টাকা করে পাচ্ছেন। কিন্তু এখনও অনেক মহিলারা রয়েছেন, যাঁরা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন জমা করেও টাকা পাচ্ছেন না। বিডিও অফিসে, পঞ্চায়েতে বা দুয়ারে সরকার ক্যাম্পে ছোটাছুটি করেও লাভ হয়নি। এই তাঁদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, সকলেই টাকা পাবেন ডিসেম্বর থেকে।

Vehicle Tax (গাড়ির ট্যাক্স)

2) লক্ষ্মীর ভান্ডারের পরে অনেকেই রয়েছেন, যাঁদের নতুন বিধবা ভাতা (Old Age Pension) হয়েছে। একইভাবে তাঁরাও বিডিও অফিসে, পঞ্চায়েতে বা দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) ছোটাছুটি করেও টাকা পাননি। সব টাকা আটকে রয়েছে। এই মহিলাদের জন্য খুশির খবর শুনিয়েছে রাজ্য। তাঁরাও টাকা পাবেন ডিসেম্বর থেকে।

জলের দামে Jio 5G স্মার্টফোন বাজারে আনল! গ্রাহকদের জন্য খুশির খবর

3) বাংলার বাড়ি নিয়েও বড় পরিকল্পনা করে রেখেছেন মুখ্যমন্ত্রী। বাড়ির যে লিস্ট অনুযায়ী কাজ শুরু করা হবে শীঘ্রই। ৪৩ লক্ষ বাড়ি এই ১২ বছরে করা হয়েছে। ১১ লক্ষ বাড়ি এখনও করা হয়নি। এই বাড়ি তৈরির টাকা ডিসেম্বর মাসেই ছাড়া হবে। প্রথম কিস্তি হিসাবে প্ৰথমে ৬০০০০ টাকা পাবেন। রাজ্য সরকারের তরফে গৃহীত এই পদক্ষেপ গুলিতে অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ। তাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে চলেছে বলেই মতামত তাদের।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *