অর্থনীতি

এই দুদিন ব্যাংকে গিয়েও হবেনা কোনো কাজ। ধর্মঘটের জন্য বন্ধ থাকতে চলেছে ব্যাংক।

Adv

ইতিমধ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ২০২৩ এর জানুয়ারি মাসে কোন কোন দিন ব্যাংক ছুটি থাকতে চলেছে তার তালিকা প্রকাশ্যে আনা হয়েছে। তবে এই তালিকার রীতি ভেঙ্গে এই চলতি মাসে অর্থাৎ জানুয়ারি মাসে আরও অতিরিক্ত ২ দিন বন্ধ থাকতে চলেছে সমগ্র দেশের ব্যাংকগুলি, অন্ততপক্ষে এমনটাই জানানো হয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস-এর পক্ষ থেকে। আর ইতিমধ্যেই এই খবর প্রকাশ্যে আশায় সমগ্র দেশের সাধারণ নাগরিকদের মধ্যে শোরগোল পড়ে গিয়েছে। এই চলতি মাসে কোন কোন দিন কি কারণে ব্যাংক বন্ধ থাকতে চলেছে তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে ভারতীয় জনগণের মধ্যে।

চলুন তবে জেনে নেওয়া যাক, জানুয়ারি মাসে কোন কোন দিন কি কারণে ব্যাংক বন্ধ থাকতে চলেছে:-
ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস -এর তরফে জানানো হয়েছে যে, পাঁচটি দাবির প্রেক্ষিতে এই ধর্মঘট ডাকা হয়েছে। আর এই পাঁচটি দাবি হলো, আগামী দিনে ব্যাংকে কেবলমাত্র ৫ দিন পরিষেবা দেওয়া প্রক্রিয়া চালু করতে হবে, ন্যাশনাল পেনশন সিস্টেম অবলুপ্ত করতে হবে এবং পেনশনের হার উন্নত করতে হবে, সমস্ত পদে কর্মী নিয়োগের বিষয়টি নিয়ে যতো দ্রুত সম্ভব আলোচনা সেরে সিদ্ধান্তে উপনীত হতে হবে এবং বকেয়া বিষয়গুলি সমাধান করতে হবে।

Ad

বিভিন্ন সূত্র মারফত আরও জানা গিয়েছে যে, ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস -এর তরফে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের কর্তৃপক্ষকে বারংবার এই দাবিগুলির কথা জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। তবে এই সমস্ত চিঠির কোনোরূপ উত্তর দেওয়া হয়নি ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের তরফে। আর তাই ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস -এর তরফে সমগ্র দেশজুড়ে দু’দিন ব্যাংক ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি জানা গিয়েছে যে, এই ধর্মঘটের কারণে আগামী ৩০শে জানুয়ারি এবং ৩১শে জানুয়ারি সমগ্র ভারতের ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে।

পুরোনো ড্রাইভিং লাইসেন্স বাতিল। চালু হচ্ছে নতুন ড্রাইভিং লাইসেন্স। আবেদন করবেন কিকরে?

প্রসঙ্গত উল্লেখ্য, ২৮শে জানুয়ারি চলতি মাসের চতুর্থ শনিবার হওয়ার কারণে এবং ২৯শে জানুয়ারি রবিবার হওয়ার কারণে স্বভাবতই সমগ্র দেশের ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে। আর তার ঠিক পরেই এই ৩০শে জানুয়ারি এবং ৩১শে জানুয়ারি ধর্মঘটের কারণে পুনরায় দেশজুড়ে ব্যাংক বন্ধ থাকতে চলেছে। সুতরাং, জানুয়ারি মাসের শেষে একেবারে টানা ৪ দিনের জন্য ভারতের বিভিন্ন ক্ষেত্রে অবস্থিত ব্যাংকগুলিতে কোনোরূপ পরিষেবা পাবেন না গ্রাহকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""