অর্থনীতি

RBI Digital Currency  – 2000 টাকার নোট ব্যবহার নিয়ে বড়োসড় সিদ্ধান্ত নিলো RBI, বিস্তারিত জানুন।

Adv

দেশের শীর্ষতম ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India), দেশের অর্থনীতির উপর নজর রাখে। RBI Digital Currency নিয়ে বিশেষ ঘোষণা। ব্যাংকগুলিকে নিরাপত্তা প্রদান করে থাকে এবং গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে একধিক সুবিধা প্রদান করে থাকে। 2016 সালে নোটবন্দির পর চালু করা হয়ে নতুনভাবে 500 টাকার নোট এবং 2000 টাকার নোট। সম্প্রতি সেই 2000 টাকার নোট নিয়েই বড়ো সিদ্ধান্ত নেয় RBI. সেই অনুযায়ী গত 19 মে সার্কুলার জারি করা হয়, 2000 টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। আর এবার আরো একটি সিদ্ধান্ত নিতে চলেছে Reserve Bank of India.

RBI Digital Currency new update.

বিশেষত, RBI Digital Currency ডিজিটাল কারেন্সি বা ডিজিটাল নোট নিয়ে গুরুত্বপূর্ণ বিষয় ঘোষণা করা হল। আশা করা হচ্ছে, এর ফলে ভবিষ্যতে দেশের অর্থনীতিতে লেনদেন ব্যবস্থায় আমূল পরিবর্তন আসতে পারে।অনেকেই জানেন ভারতে ইতিমধ্যেই ডিজিটাল নোটের প্রচলন শুরু হয়ে গিয়েছে। ২০২২ সালের ১ নভেম্বর ডিজিটাল নোট প্রচলন এদেশে চালু হয়। প্রথমে হোলসেল লেভেলে ডিজিটাল নোটের ট্রায়াল শুরু করে RBI.

Ad

এরপর ২০২২ সালের ১ ডিসেম্বর রিটেল লেভেলেও ডিজিটাল নোটের ট্রায়াল শুরু হয়। তবে সকলে ডিজিটাল নোট ব্যবহারের সুযোগ পাচ্ছেন না, তা বোঝাই যাচ্ছে। রিজার্ভ ব্যাংকের পাইলট প্রোজেক্ট হিসেবে ডিজিটাল কারেন্সি বা ডিজিটাল নোটের (RBI Digital Currency) মাধ্যমে লেনদেন শুরু হয়েছে। যার মাধ্যমে নির্দিষ্ট কয়েকজন সাধারণ ব্যক্তি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। এই ডিজিটাল নোট (RBI Digital Currency) লেনদেনের প্রক্রিয়ায় দেশের কয়েকটি ব্যাংককে বেছে নেওয়া হয়েছে।

আপনার PPF একাউন্ট বড়োসড় ক্ষতির মুখে কিনা, কিভাবে বুঝবেন?

তালিকায় কোন কোন ব্যাংক রয়েছে?
প্রথমে পাইলট প্রজেক্টের শহর হিসেবে মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু ও ভুবনেশ্বর এই চারটি শহর বেছে নেওয়া হয়েছে। ব্যাংকের মধ্যে তালিকায় রয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), আইসিআইসিআই ব্যাংক (ICICI) , ইয়েস ব্যাংক (yes bank) ও আইডিএফসি ফার্স্টকে (IDFC bank)।

পরবর্তী পর্যায়ে আরো কয়েকটি ব্যাংক এই তালিকায় যুক্ত হয়। ব্যাংক অফ বরোদা (BOB), ইউনিয়ন ব্যাংক (Union bank), এইচডিএফসি ব্যাংক (HDFC bank), কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra bank). আর শহরের তালিকায় যুক্ত হয় আমেদাবাদ, হায়দ্রাবাদ, চন্ডিগড়, গ্যাংটক, গুয়াহাটি, লক্ষ্ণৌ, পাটনা, ইন্দোর, কোচি ও সিমলা।

সাড়া দেশে কবে ডিজিটাল কারেন্সি (RBI Digital Currency) চালু করা হবে?
Reserve Bank of India এর একটি রিপোর্ট অনুযায়ী, ডিজিটাল কারেন্সির মাধ্যমে হোলসেলের ক্ষেত্রে শীঘ্র ও সুরক্ষিতভাবে আর্থিক লেনদেন করা সম্ভব। এরপরই এই নিয়ে বিশেষজ্ঞদের একাংশের মতামত, দেশের সকল মানুষ শীঘ্রই ডিজিটাল কারেন্সির ব্যবহার করতে পারবেন। তবে তার আগে পাইলট প্রজেক্ট চালিয়ে নিরাপত্তা, সুবিধা-অসুবিধা ইত্যাদি দিকগুলি ভালোভাবে যাচাই করার প্রক্রিয়ায় RBI.

অল্প টাকা অল্প সময়ের জন্য রাখুন এই সরকারি স্কীমে, সবচেয়ে বেশি সুদ পাবেন গ্যারান্টি।

এবার আসা যাক, 2000 টাকার নোট কিভাবে বদলাবেন?
Reserve Bank of India এর তরফে 2000 টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা করা হয়েছে। তবে চিন্তার কোনো কারণ নেই। RBI এর তরফে নোট বাতিলের ঘোষণা করা হয়নি। আগামী 30 সেপ্টেম্বর, 2023 তারিখ পর্যন্ত ব্যাংকে গিয়ে 2000 টাকার নোট বদলানো যাবে। আর পাওয়া যাবে সমমূল্য।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""