চাকরি

DA Hike News – আবার DA বৃদ্ধির ফলে একলাফে বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের।

Adv

লোকসভা ভোট শুরু হয়ে গিয়েছে এবং প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গিয়েছে (DA Hike News). এখন দ্বিতীয় দফার ভোটার জন্যে অপেক্ষা করছে সাধারন মানুষ। ভোট চলছে তাই দেশের বলবত আছে নির্বাচনী আচরণবিধি। তবে আশা করা যাচ্ছে এরই মাঝে সুখবর পেতে চলেছে রাজ্য সরকারি কর্মীরা। কারন তাদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর জন্যে রাজ্য সরকার (State Government) নির্বাচন কমিশনের (Election Commission Of India) কাছে অনুমতি চেয়েছে।

DA Hike News For Jammu & Kashmir Government Employees.

তবে এই মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) পুরোটাই নির্ভর করছে নির্বাচন কমিশনের সুবজ সংকেতের উপরে। নির্বাচন কমিশন অনুমতি দিলেই মহার্ঘ ভাতা বাড়বে কেন্দ্রীয় হারে। এই ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরে। এক রিপোর্ট মারফত জানা গিয়েছে, সরকারি কর্মী,অবসর প্রাপ্ত কর্মী ও ফ্যামেলি পেনশনারদের মহার্ঘ ভাতা বাড়ান হতে পারে অনেকটাই।

Ad

সেই অনুমতি চেয়েই নির্বাচন কমিশনের কাছে প্রস্তাব পাঠিয়ে দেওয়া হয়েচে জম্মু কাশ্মীরের প্রশাসনিক দফতর থেকে। যদি এই অনুমতি পাওয়া যায় তাহলে এক লাফে অনেকটাই বেড়ে যাবে কর্মীদের DA. সম্প্রতি কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘ ভাতা (DA Hike News) বাড়িয়েছে। 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ান হয়েছে। তাদের মহার্ঘ ভাতা এখন 50 শতাংশ।

2024 সালের 1লা জানুয়ারি থেকে এই মহার্ঘ ভাতা (DA Hike News) কার্যকর হবে বলে কেন্দ্র সরকারের তরফ থেকে বলা হয়েছে। কিন্তু সারা দেশে যেহেতু লোকসভা ভোটার আবহ চলছে তাই নির্বাচনী আচরণবিধি লাগু করা আছে। আর তাই মহার্ঘ ভাতা বাড়াতে সমস্যায় পড়েছে জম্মু কাশ্মীর সরকার। কেন্দ্র সরকারের মত অন্যান্য রাজ্য সরকারও মহার্ঘ ভাতা বাড়িয়েছে।

কিন্তু নির্বাচনী আচরণ বিধি লাগু থাকার ফলে মহার্ঘ ভাতা (DA Hike News) কবে বাড়বে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। তাই বাধ্য হয়ে জম্মু কাশ্মীর সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য নির্বাচন কমিশনের কাছে গিয়েছে। এবং তাদের কাছে অনুমতি চেয়েছে জম্বু কাশ্মীর সরকারের প্রশাসনিক দফতর। জম্মু ও কাশ্মীর জুড়ে সরকারি কর্মচারী এবং পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগীদের মহার্ঘ ভাতা যাতে দেওয়া যায় তার জন্য এই আবেদন বলে খবর।

প্রশাসন বিভাগ মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে। কমিশন যদি সবুজ পতাকা দেখায় তাহলে সে রাজ্যের কর্মীদের মহার্ঘ ভাতা 46 থেকে বেড়ে 50 শতাংশ হবে। 2024 সালের জানুয়ারি থেকে সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission DA Hike News) আওতায় তারা 50 শতাংশ হারে ডিএ পাবেন বলে খবর। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে ও মে মাস থেকে 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে যাবে রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees).

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

তবে এই রাজ্য সরকারকে DA বাড়ানোর জন্য নির্বাচন কমিশনের কাছ থেকে অনুমতি নিতে হয়নি। কারণ তারা তাদের বাজেট পেশের সময়ই ঘোষনা করে দিয়েছিলেন 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়বে। এর ফলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা 6ষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় 14% হারে মহার্ঘ ভাতা (DA Hike News) পাবেন কর্মীরা।

3000 টাকা ঢোকা শুরু হল। ই শ্রম কার্ড থাকলেই সরাসরি ব্যাংক একাউন্টে ঢুকবে।

আর এই মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA Hike News এর খবরটি শুধুমাত্র জম্মু ও কাশ্মীরের সকল রাজ্য সরকারি কর্মীদের জন্য। এছাড়াও আর অন্য কোন রাজ্য সরকারি কর্মীদের জন্য এই ধরণের আর কোন ঘোষণা করা হয়নি। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

সরকারি কর্মীদের ফের বেতন বৃদ্ধি। DA বৃদ্ধির পরে আবার নতুন সুখবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""