চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী। কি জানালেন তিনি?

Adv

পশ্চিমবঙ্গে সরকারি কর্মীরা বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তা এখন শুধু রাজ্যবাসী নয় দেশবাসীও জানে। লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে দিয়ে এই মহার্ঘ ভাতার আন্দোলন রাজ্য সরকারের গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে। মহার্ঘ ভাতার (DA Hike) দাবিতে কলকাতা (Kolkata) থেকে দিল্লি (New Delhi) সব জায়গায় আন্দোলন চালিয়েছে আন্দোলনকারীরা।

Mamata Banerjee Reaction On Dearness Allowance.

বিগত 1 বছরেরও বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। আর ওদিকে পঞ্চম বেতন কমিশন (5Th Pay Commission) অনুযায়ী বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মেটানোর দাবিতে সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) মামলা চলছে। সেই মামলার শুনানি কবে হবে তার ঠিক নেই। তবে এরই মাঝে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee) ভোট প্রচারে গিয়ে DA নিয়ে বক্তব্য রাখেন।

Ad

কি বলেছেন সভামঞ্চ থেকে দেখে নিন। বিগত কয়েক মাস ধরেই রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির (Dearness Allowance Hike) ইস্যুতে বেশ চর্চার মুখে থেকেছে বাংলা। এই নিয়ে রাজনীতিও হয়েছে। ডিএ আন্দোলন মঞ্চে রাম বাম এক হয়েছে!! আন্দোলনকারীরা অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী তাদের উদ্দেশ্যে কু কথা প্রয়োগ করেছে!! এরই মাঝে মুখ্যমন্ত্রী ভোট প্রচারে গিয়ে মহার্ঘ ভাতা নিয়ে বার্তা দিলেন।

এর আগে আন্দোলনকারীরা সরাসরি মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস সরকারকে (TMC Government) আক্রমণ করেছে। তাদের ধর্না শুধু মাত্র ময়দানে সীমাবদ্ধ থাকেনি। নবান্ন থেকে দিল্লির যন্তর মন্তরে নিজেদের দাবি তুলে ধরেছেন তারা। তবে তাও রাজ্য সরকার নাকি তাদের সাথে মহার্ঘ ভাতার (Dearness Allowance) ইস্যু নিয়ে কোনো রকম আলোচনায় বসেনি। তবে এই আন্দোলনের মাঝে রাজ্য সরকার কয়েকবার মহার্ঘ ভাতা বাড়িয়েছে।

2023 সালে রাজ্য বাজেটে চিরকুটে লিখে Dearness Allowance বাড়ানোর দাবি গিয়েছিল অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের কাছে। আর সেবার 3% বেড়েছিল মহার্ঘ ভাতা। তারপরে সেই বছরই 2023 সালের ডিসেম্বর মাসে বড়দিনের সময় DA বৃদ্ধির কথা বলে। এর ফলে তাদের এখন মহার্ঘ ভাতা 10%. আর আবার লোকসভা ভোটের মাঝে রাজ্য বাজেটে আবার একবার 4% মহার্ঘ ভাতা বাড়ান হবে বলে জানিয়েছে রাজ্যের অর্থমন্ত্রী।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

এর ফলে কর্মীরা 14% হারে মহার্ঘ ভাতা পাবে। তবে এখনো এই 4% Dearness Allowance কার্যকর হয়নি। মে মাস থেকে 14% হারে মহার্ঘ ভাতা পাবে কর্মীরা। গতকাল কোচবিহারে দলীয় প্রার্থীর হয়ে প্রচারে গিয়ে কেন্দ্র সরকারকে তোপ দেগেছে মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ‘বলছে আয়ুষ্মান ভারত (Ayushman Bharat Yojana) করেনি। কেন করব? একটা স্কুটার যার তাকে দেব না? এই রকমভাবে করলে কতজন পেত? আমরা এই সব দেখি না।

নতুন ছুটি ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার। স্কুল, কলেজ, অফিস সব বন্ধ থাকবে।

মে মাসে সরকারি কর্মীরা আরো 4% Dearness Allowance পাবেন। অঙ্গনওয়াড়িদের (Anganwadi Workers) টাকা বাড়িয়েছি। আশা কর্মীরা (Asha Karmi) অনেক কাজ করেন। হেল্পারদের টাকা বাড়িয়েছি। আমরা অনেকের ভাতা বাড়িয়েছি। সাম্মানিক বাড়িয়েছি। রেলের যত কাজ হয়েছে সব আমার করে দেওয়া। এই সকল বক্তব্য মুখ্যমন্ত্রীর তরফে করা হয়েছে।
Written by Ananya Chakraborty.

আয়কর ফাঁকি দেওয়ায় 1.5 কোটি জনগণকে বাড়ি বাড়ি চিঠি পাঠাচ্ছে। নোটিশ পাঠালে কি জবাব দেবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""