চাকরি

Dearness Allowance – সরকারি কর্মীদের ভাগ্য বদলাতে চলেছে। সরকারের সিদ্ধান্তে বেতন বৃদ্ধি নিশ্চিত!

Adv

সরকারি কর্মীরা আবারও দারুন খবর পেতে চলেছে খুব শীঘ্রই (Dearness Allowance). লোকসভা ভোটের পরই সরকারি কর্মীদের (Government Employees) জন্যে আবার দারুন ঘোষনা হতে পারে। সম্প্রতি কেন্দ্র সরকার (Central Government) চলতি বছরেই কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) করেছে 4% এর ফলে তারা এখন মহার্ঘ ভাতার (DA) পরিমান দাঁড়িয়েছে 50% তে। লোকসভা ভোট শেষ হবে 4ঠা জুন।

Dearness Allowance & Salary Hike Update.

আর তারপর এই নতুন ঘোষনা করা হবে বলে মনে করা হচ্ছে। একাধিক সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশ করা হয়েছে। আপাতত সরকার তাদের কর্মীদের 50% হারে Dearness Allowance দিচ্ছেন। তবে এবার এই নতুন নিয়ম চালু করলে কর্মীরা হাজার হাজার টাকা বেশি বেতন পাবেন। আসলে ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন কর্মীদের অষ্টম বেতন কমিশন (8Th Pay Commission) গঠনের দাবি নিয়ে শ্রম মন্ত্রকের কাছে চিঠি লিখেছে তারা।

Ad

সংগঠনের দাবি, সরকারের কাছে অনেক সময় আছে। লোকসভা ভোটের পরই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে সরকারের তরফ থেকে। তবে অষ্ঠম বেতন কমিশন গঠন করার ব্যাপারে সরকার জানায় যে, এখনই তাদের তরফ থেকে কোনো প্রস্তাব দেওয়া হয়নি (Dearness Allowance). তবে সাম্প্রতিক ঘটনা গুলোর পর মনে করা হচ্ছে ভোটের পর সরকার ক্ষমতায় এই বিষয় নিয়ে গুরুত্ব সহকারে দেখবে।

আর যদি কেন্দ্র সরকার এই ঘোষণা করে তাহলে সরকারি কর্মীদের হাজার হাজার টাকা বেতন বৃদ্ধি (Salary Hike) পাবে। প্রতি 10 বছর অন্তর অন্তর বেতন কমিশন (Pay Commission) পরিবর্তিত হয়। কিন্তু সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) গঠনের পর এক যুগ পার হয়ে যাওয়ার পর ও অষ্ঠম বেতন কমিশন গঠন করা হয়নি। তাই ভোট পার হলেই খুব তাড়াতাড়ি অষ্ঠম বেতন কমিশন (8Th Pay Commission Dearness Allowance) গঠন করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

PNB Loan (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক লোন)

এর আগে গত জানুয়ারিতে সরকার Dearness Allowance 4 শতাংশ বাড়িয়েছিল ফলে তারা এখন 50 শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। এবার শোনা যাচ্ছে, অনেকে অনুমান করছেন আবারও 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে পারে। জুলাই মাসে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে এর ফলে তাদের ভাতা 54 শতাংশে পৌছে যাবে। কারোর মুল বেতন যদি 50 হাজার হয় এবং জুলাই মাসে 4 শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়লে তাদের বেতনের সাথে 2 হাজার টাকা যোগ হবে।

26000 চাকরি বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের বড় নির্দেশ! হাইকোর্টের নির্দেশ বহাল?

আর এর সাথে যদি অষ্ঠম বেতন কমিশন তৈরি করা হয় তাহলে তো সরকারি কর্মীরা মালামাল হয়ে যাবে। আর এই কারণের জন্য সকলেই খুবই আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন যে আগামীদিনে এই নিয়ে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে কি সিদ্ধান্ত নেওয়া হয় (Dearness Allowance). এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে ভোট মিটলে এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হয়।
Written by Ananya Chakraborty.

2017 টেট পরীক্ষা নিয়ে অতি গুরুত্বপূর্ণ খবর। শিক্ষক ও পর্ষদের চিন্তা বৃদ্ধি!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""