শিক্ষা

মাধ্যমিক পরীক্ষার্থীদের দেওয়া হবে বিনামূল্যে টেস্ট পেপার। কিভাবে পাবেন জেনে নিন।

Adv

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। সদ্য ২০২৩ সাল শুরু হয়েছে আর আর আগামী ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা, যা শেষ হবে ৪ঠা মার্চে। যার জেরে জোরকদমে প্রস্তুতি নিচ্ছে রাজ্যের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থী। আর তাতেই মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে নির্দ্বিধায়, কোনোরকম সমস্যা ছাড়াই পরীক্ষা দিতে পারে তার জন্য পরীক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে সবরকম সাহায্য করতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। ফলত পর্ষদের পক্ষ থেকে এমন এক পদক্ষেপ নেওয়া হয়েছে যার কারণে সমগ্র রাজ্যের শিক্ষার্থীসহ অভিভাবকদের প্রশংসা কুড়িয়েছে পর্ষদ।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে রাজ্যবাসীর উদ্দেশ্যে জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে রাজ্যের মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য টেস্ট পেপার তৈরি করা হয়েছে আর আগামী দিনে ওই টেস্ট পেপার রাজ্যের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিলি করা হবে। যতো দ্রুত সম্ভব এই কাজটি সম্পন্ন করতে উদ্যোগী হয়েছে পর্ষদ। যার ফলে পর্ষদের তরফে রাজ্যের সমস্ত স্কুলগুলিতে এবং জেলা বিদ্যালয় পরিদর্শকদের কাছে এ সংক্রান্ত নির্দেশিকা পাঠানো হয়েছে।

Ad

এই নির্দেশিকায় বলা হয়েছে যে, আগামী দিনে খুব শীঘ্রই সমস্ত জেলা বিদ্যালয় পরিদর্শকদের কাছে এই সমস্ত টেস্ট পেপারগুলি পাঠানো হবে। আর জেলা বিদ্যালয় পরিদর্শকদের উপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে রাজ্যের সমস্ত স্কুলগুলির পরীক্ষার্থীদের কাছে এই টেস্ট পেপারগুলি পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি রাজ্যের সমস্ত স্কুলগুলির প্রধান শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে তারা জেলা বিদ্যালয় পরিদর্শকদের কাছ থেকে এই সমস্ত টেস্ট পেপারগুলি সংগ্রহ করে তা স্কুলে পাঠরত ছাত্র-ছাত্রীদের মধ্যে বিলি করে দেন।

রাজ্যের ১০ কোটি মানুষের জন্য চালু হলো দুই নতুন প্রকল্প। আবেদন করুন এখনই

বিভিন্ন সূত্রের তরফে দাবি করা হচ্ছে যে, আগামী দিনে ৮ লক্ষেরও বেশি টেস্ট পেপার বিলি করা হবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে। তবে এখানেই শেষ নয়, আগামী দিনে সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে সময় মতো এই টেস্ট পেপারগুলি হাতে পেয়ে নিজেদের প্রস্তুতি নিতে পারেন তার দিকেও বিশেষভাবে নজর দিতে নির্দেশ দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে। তবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই প্রথম বিনামূল্যে টেস্ট পেপার বিতরণ করার উদ্যোগ নেওয়া হচ্ছে না।

ইতিপূর্বেও পড়ুয়াদের সুবিধার কথা মাথায় রেখে বিনামূল্যে টেস্ট পেপার বিলি করা হয়েছে। আর তাই ২০২৩ সালে যেসমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে চলেছেন তাদের জন্য আরও একবার বিনামূল্যে টেস্ট পেপার বিতরণ করা হলো পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে। ইতিমধ্যেই এই খবর প্রকাশ্যে আশায় সমগ্র রাজ্যের অভিভাবক তথা শিক্ষক এবং শিক্ষার্থীদের বাহবা পেয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(113) ""