প্রকল্প

Krishak Bandhu – 10 হাজার টাকা ঢুকবে সরাসরি ব্যাংক একাউন্টে। কারা ও কিভাবে এই টাকা পাবেন?

Adv

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যবাসীর ভালোর জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে (Krishak Bandhu). এখন পর্যন্ত প্রায় 75 টির বেশি প্রকল্প নিয়ে এসেছে জনসাধারণের জন্যে। ছোট বড়, মহিলা থেকে পুরুষ, বয়স্ক মানুষ, পড়ুয়া, কৃষক (Farmer) সবার জন্যই প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার (Government Of West Bengal). রাজ্য সরকারের প্রকল্প গুলোর সুবিধা পান না এমন মানুষ পাওয়া মুশকিল। কোনো পরিবারের কেউ না কেউ এই সব প্রকল্প গুলোর মধ্যে যে কোনো প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

New Govt Scheme Krishak Bandhu Benefits.

আজ রাজ্য সরকারে এমন একটি প্রকল্পের কথা বলব যেই প্রকল্পের মাধ্যমে মানুষ বছরে দুবার টাকা পাবেন। 5 হাজার টাকা করে দুই বার টাকা পাবেন। এছাড়া এই Krishak Bandhu প্রকল্পের আওতাভুক্ত কোনো ব্যক্তি যদি কোনো কারন বসত মারা যান তাহলে তার পরিবারকে এককালীন 2 লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে। রাজ্য সরকারের এই Krishak Bandhu প্রকল্পের জন্যে উপকৃত হয়েছেন অনেক মানুষ।

Ad

আজ যে প্রকল্পের কথা বলব তা হল কৃষকদের জন্য চালু করা জনপ্রিয় প্রকল্প কৃষক বন্ধু প্রকল্প। রাজ্য সরকার এই কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu) সুবিধা আরো বৃদ্ধি করেছে। রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে বছরে দুবার মোট 10,000 টাকা পাবেন কৃষকরা অর্থাৎ 6 মাস অন্তর 5 হাজার টাকা দেওয়া হবে। রাজ্য সরকার কেন্দ্র সরকারের সমতুল্য প্রকল্পের মতো এই প্রকল্পেরও সুবিধা বাড়িয়েছে।

এই কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu) আওতাধীন ব্যক্তির যদি কোনো কারন বসত মারা যায় তহকে তার পরিবারকে এককালীন 2 লক্ষ টাকা দেওয়া হবে। এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য অফলাইনের মাধ্যমে আবেদন কর্তে পারবেন। এজন্য আবেদনকারীকে নিকটবর্তী বিডিও অফিসে কিম্বা গ্রাম পঞ্চায়েত অফিসে যেতে হবে। তবে এই প্রকল্পের আবেদন প্রক্রিয়া সব সময় চালু থাকে না।

যে সময় আবেদন চলবে সেই সময় আবেদন করতে হবে। এছারা দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পের জন্যে আবেদন জানাতে পারবে। এই প্রকল্প (Krishak Bandhu) ছাড়াও আরো কয়েকটি প্রকল্প আছে যে গুলো খুব জনপ্রিয় হয়েছে। যেমন মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) সম্প্রতি এই প্রকল্পের ভাতার পরিমান বাড়ান হয়েছে। সাধারন শ্রেনীর মহিলাদের জন্য 1000 টাকা ও SC দের জন্য 1200 টাকা করা হয়েছে।

PMAY Scheme (প্রধানমন্ত্রী আবাস যোজনা)

এর ফলে উপকৃত ও খুশি হয়েছেন মহিলারা। এছাড়া রাজ্য সরকার বেকারদের জন্য যুবশ্রী প্রকল্প এবং যুবতীদের জন্য কন্যাশ্রী প্রকল্প চালু করেছেন। এছাড়া বিবাহিত মহিলাদের জন্য রূপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa) চালু করেছেন। পড়ুয়াদের জন্য বিভিন্ন স্কলারশিপ সহ মোবাইল কেনার জন্য 10 হাজার টাকা দিচ্ছেন। এছাড়া পড়ুয়াদের জন্য দেওয়া হচ্ছে সবুজ সাথী (Sabooj Sathi) প্রকল্পের মাধ্যমে সাইকেল।

15 হাজার টাকা ঢুকতে চলেছে খুব শীঘ্রই। আপনি পাবেন তো? না পেলে কি করবেন?

আর এই আলোচনাতে উল্লেখিত প্রকল্প কোন নতুন প্রকল্প নয়। অনেকদিন আগেই এই Krishak Bandhu প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। আর এবারে এখন এই প্রকল্পের (Government Scheme) মাধ্যমে সকল কৃষকরা অর্থাৎ আমাদের অন্নদাতারা খুবই উপকৃত হতে চলেছেন। আর এই ১০ হাজার টাকা শুধুমাত্র কৃষকরাই পাবেন। এই Krishak Bandhu সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

5 লাখ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""