প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার বার্ধক্য ভাতার টাকা দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

Adv

এর আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যারা রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমুলক প্রকল্পে (Lakshmir Bhandar) নাম নথিভুক্ত করেননি তারা বা করেও সুবিধা পাননি তারা সরাসরি মুখ্যমন্ত্রীকে (CM Mamata Banerjee) ফোন করে তাদের অসুবিধার কথা জানাতে পারবেন। মুখ্যমন্ত্রী যত তাড়াতাড়ি সম্ভব সেই সমস্যার সমাধান করবে। তখন মুখ্যমন্ত্রী জানাননি কবে থেকে এই Lakshmir Bhandar ও Old Age Pension প্রকল্পের সুবিধা পাবেন সেই সব আবেদনকরীরা? কিন্তু এবার তিনি জানালেন।

Lakshmir Bhandar Scheme Latest News.

পুর্ব এবং পশ্চিম বর্ধমানে সরকারি প্রকল্প (Government Scheme) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। এদিন মমতা ব্যানার্জি একাধিক উল্লেখযোগ্য কথা ঘোষনা করেন তিনি। তিনি বলেন, ‘যে সব রাজ্যবাসী দুয়ারে সরকার (Duare Sarkar) এবং সরাসরি মুখ্যমন্ত্রীতে আবেদন করেছিলেন তাদের 6টি প্রকল্পের সুবিধা দেওয়া হবে 1লা ফেব্রুয়ারি থেকে। এর মধ্যে 13 লক্ষ মহিলা নতুন করে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) সুবিধা পাবেন।

Ad

যারা এতদিন এই (Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধা পাচ্ছিলেন না তারাও পাবেন। 9 লক্ষ মানুষ বার্ধক্য ভাতা (Old Age Pension) পাবেন, 7 হাজার মানুষ মানবিক ভাতা পাবেন, কন্যাশ্রী প্রকল্পের (Kanyashree Scheme) সাথে যুক্ত করা হবে আরও 10 লক্ষ মেয়েদের। 85 লক্ষ থেকে সংখ্যা 95 লক্ষ হতে পারে বলে জানান তিনি। তিনি বলেন, “আমি সেঞ্চুরি দেখতে চাই।” রূপশ্রী প্রকল্পে (Rupashree Scheme) আরও 85 হাজার মহিলা যুক্ত হতে চলেছে। এই সব উপভোক্তাদের টাকা তাদের Account এ 1লা ফেব্রুয়ারি এর মধ্যে ঢুকে যাবে।

লোকসভা নির্বাচন আর কয়েক মাস পর তখন নতুন করে কোন প্রকল্পের (Lakshmir Bhandar) কথা বলা যাবে না। ভোটের আগে মুখ্যমন্ত্রীর এই ঘোষনা সবাই কেই খুশি করেছে। তিনি জানান, জেলায় জেলায় WBCS এবং UPSC এর মত সিভিল সার্ভিস পরীক্ষায় বসার জন্য প্রশিক্ষণ কেন্দ্র তৌরি করা হয়েছে সরকারি উদ্যোগে। SC ও ST পড়ুয়ারা সেখানে পড়তে পারবে। জেলায় জেলায় 50 টি ইন্সটিটিউট তৈরি করা হচ্ছে (Lakshmir Bhandar).

Electricity Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

তিনি এসব কথার মাঝে আবার কেন্দ্রের বঞ্চনার কথা তোলেন তিনি বলেন, কেন্দ্র টাকা আটকে রাখলেও রাজ্য নিজের টাকা দিয়ে তার উন্নয়নমূলক প্রকল্প গুলো (Lakshmir Bhandar) চালিয়ে যাবে। তিনি আরও বলেন, কাটোয়া মহকুমা হাসপাতালে 100 শয্যা বিশিষ্ট একটি কোভিড ওয়ার্ড তৈরি করা হয়েছে। আমাদের মত সমাজ সেবা কেউ করেনি। শস্যবীমার (Sashya Bima) টাকা এখন রাজ্য দেয়। গ্রামের রাস্তায় টোল তুলে দেওয়া হয়েছে।

রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে মোদী সরকারের বড় পদক্ষেপ। ভর্তুকি আরও বাড়ানো হবে!

এদিন বর্ধমানে যাওয়ার পথে মুখ্যমন্ত্রী বলেন যে, “লোকসভা নির্বাচনে বাংলায় একাই লড়াই করবে তৃণমূল। বাংলায় ইন্ডিয়া জোট লাগু হবে না। এবার সেক্ষেত্রে জাতীয় প্রেক্ষাপটে ইন্ডিয়া জোটে তৃণমূলের অবস্থান ঠিক কি হতে চলেছে তা নিয়ে জল্পনা উঠেছে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এই ঘোষণায় খুশি হয়েছে কয়েক লক্ষ মানুষেরা। এবারে তারা ১লা ফেব্রুয়ারির অপেক্ষা করছেন।
Written by Ananya Chakraborty.

চাকরি না করেও পেনশন দিচ্ছে সরকার! কী করতে হবে জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""