ট্রেন্ডিং

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি বাড়ল। নতুন বছরের শুরুতে সুখবর গরীব ও মধ্যবিত্তের জন্য।

Adv

রান্নার গ্যাসে ভর্তুকি বা LPG Gas Subsidy নিয়ে বছরের প্রথম দিনেই বড় ঘোষণা হল দেশবাসীর উদ্দেশ্যে। রান্নার গ্যাসের দাম বৃদ্ধি (LPG Gas Price) হলে সকল গরিব থেকে মধ্যবিত্ত মানুষদের পুরো মাস চালাতে অনেক বেশি সমস্যা হয়। কিন্তু সরকারের তরফে এবারে এই নিয়ে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রাহকদের জন্যে সুখবর আনল সরকার। তাদের ভর্তুকির পরিমান অনেকটাই বাড়িয়ে দিল।

LPG Gas Subsidy Increase In India.

সরকারের তরফ থেকে সব উজ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকদের ভর্তুকির পরিমান (LPG Gas Subsidy) বেড়েছে 6110 কোটি টাকা। কিন্তু এদিকে LPG সিলিন্ডার গুলোর সাবসিটির পরিমাণ কমিয়েছে সরকার। আমাদের দেশে LPG সিলিন্ডার কেনার ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হয় সরকারের তরফ থেকে। কিন্তু পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল (PPAC) জানিয়েছে।

Ad

2021 থেকে 22 অর্থবর্ষে (LPG Gas Subsidy) সরকার এই খাতে 3559 কোটি টাকা খরচ করলেও 2022 থেকে 23 অর্থবর্ষে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার স্কীমের আওতায় এক্ষেত্রে 823 কোটি টাকা খরচ করা হয়েছে। অর্থাৎ LPG সিলিন্ডার গুলোর ক্ষেত্রে ভর্তুকির পরিমানে রাস টানছে সরকার। কিন্তু বিপরীত দিকে উজ্বলা যোজনায় ভর্তুকির পরিমান বাড়িয়েছে 2022 এ 1569 কোটি টাকা থেকে বাড়িয়ে 2023 এ 6110 কোটি টাকা বাড়িয়েছে সরকার।

4541 কোটি টাকা বাড়িয়েছে উজ্বলা যোজনার ভর্তুকির পরিমান। আরও একটি কথা জেনে রাখুন, 2023-24 অর্থবর্ষের প্রথম দিকে তেলের সেক্টর এ আপস্ট্রিম এবং মিডস্ট্রিম PSU গুলির টার্নওভার (LPG Gas Subsidy) ছিল 1,42,816কোটি টাকা এবং PAT (Profit After Tax) ছিল 25,987 কোটি টাকা। এদিকে, 2022 থেকে 23 অর্থবর্ষে পেট্রোলিয়াম খাত থেকে সরকারি কোষাগারে অবদানের পরিমাণ ছিল 4,28,067 কোটি টাকা।

PMJDY Scheme (প্রধানমন্ত্রী জনধন যোজনা প্রকল্প)

কেন্দ্রীয় সরকারের মোট রাজস্ব প্রাপ্তির 18% এবং রাজ্য সরকারের প্রাপ্তির 3,20,651 কোটি টাকা বা 8%. PPAC ডেটা চলমান আর্থিক ব্যবস্থার প্রচেষ্টার মধ্যে ভর্তুকি বিতরণের ক্ষেত্রে ভারত সরকারের পুনর্বিন্যাসকে তুলে ধরে। এদিকে, GDP র শতাংশ হিসেবে পেট্রোলিয়াম সাবসিটি (LPG Gas Subsidy) 2022 থেকে 23 সালে বেড়েছে 0.03 শতাংশ । আগের বছর এর হার ছিল 0.01 শতাংশ।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বিরাট ঘোষণা। খুশিতে আত্মহারা লাখ লাখ সরকারি কর্মচারী।

এই দেশের জ্বালানি খাতের ফাইন্যান্সিয়াল হেলথ পরিচালনার সময়ে জনসংখ্যার জন্য জ্বালানির সহজলভ্যতার দিকটিতে ইতিবাচক পদক্ষেপকে নির্দেশ করে। LPG Gas Subsidy বা রান্নার গ্যাসে ভর্তুকি নিয়ে আগামী দিনে আরও অনেক ধরণের বড় বড় ঘোষণা করতে চলেছে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা। কিন্তু এখনো রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধি নিয়ে আধিকারিক ঘোষণা করা হয়নি।
Written by Ananya Chakraborty.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""