অর্থনীতি

পয়লা জানুয়ারি থেকে ব্যাঙ্কে চালু হচ্ছে নতুন নিয়ম। সকলকে মানতে হবে।

Adv

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সহ বিভিন্ন ব্যাঙ্কের থেকে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে এই তথ্য জানানো হচ্ছে। মেসেজে পাঠানো তথ্য অনুসারে জানা গিয়েছে আগামী বছর অর্থাৎ ২০২৩-এর ১ লা জানুয়ারি থেকে ব্যাঙ্কের নতুন নিয়ম চালু করা হবে।

মেসেজে পাঠানো তথ্য অনুসারে জানা গিয়েছে লকার গ্রাহকদের সাথে ব্যাঙ্কগুলির চুক্তি রিনিউ শুরু হচ্ছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এসএমএস-এ লেখা রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুসারে নতুন লকার চুক্তি ৩১ ডিসেম্বর ২০২২-এর আগেই কার্যকর করতে হবে।

Ad

২০২৩ শুরু হতে আর মাত্র কিছুদিন, এর মধ্যেই যদি কেউ নতুন লকার নেওয়ার চিন্তাভাবনা করে থাকেন তবে তাদের জন্যও রইলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া কিছু নতুন নিয়মাবলি। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নতুন প্রবর্তিত নিয়মগুলো ১লা জানুয়ারি,২০২৩ থেকে কার্যকর করা হবে। এই নতুন নিয়ম লাগু হবার পর ব্যাঙ্কগুলি আর লকার সুরক্ষা সম্পর্কে উদাসীন থাকতে পারবে না। লকারে থাকা কোনো জিনিসের ক্ষতি হলে তার দ্বায়িত্ব নিতে হবে ব্যাঙ্কগুলিকে।

কৃষক বন্ধু প্রকল্পে অ্যাকাউন্ট ইনভ্যালিড সমস্যার সমাধান করবেন কিকরে? জেনে নিন

এখন থেকে খালি লকারের তালিকা এবং ওয়েটিং লিস্ট ব্যাঙ্কগুলিকে দেখাতে হবে, এর ফলে কেউ লকার নেওয়ার কথা ভেবে থাকলে যেনো জানতে পারেন কোথায় লকার খালি রয়েছে।

গ্রাহকদের থেকে এককালে ৩ বছরের বেশি লকার ভাড়া একসাথে নিতে পারবে না ব্যাঙ্কগুলি। আগে গ্রাহকদের থেকে এককালীন লকার ভাড়া হিসেবে নিজেদের মতো চাইতে পারতো ব্যাঙ্ক, কিন্তু এখন থেকে সেটি ৩ বছরে সীমাবদ্ধ হয়ে যাওয়ায় লকার ভাড়া করতে পারবেন সব অর্থনৈতিক স্তরের মানুষ।

এখন থেকে লকারে থাকা গ্রাহকদের জিনিসগুলো ক্ষতি হলে তার ক্ষতিপূরণ দিতে হবে ব্যাঙ্ককে। অগ্নিকাণ্ড কিংবা চুরি/ডাকাতি বা ব্যাঙ্ক ধসে যাওয়ার ফলে হওয়া ক্ষতিপূরন গ্রাহকদের দেবে এখন থেকে ব্যাঙ্কগুলি।

এই নতুন চুক্তি ও নিয়মের ফলে গ্রাহকেরা লাভবান হবেন বলেই আশা করছে উপরমহল। ব্যাঙ্কের ওপর লকারের জিনিসের দ্বায়িত্ব থাকায় ফলে সেগুলো নিরাপত্তার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করবে ব্যাঙ্ক এই বিষয় নিশ্চিত। আগের চুক্তি অনুযায়ী লকারে থাকা জিনিসের কোনো দ্বায়িত্ব ছিলোনা ব্যাঙ্কের ওপর কিন্তু এখন রয়েছে দ্বায়িত্ব তাই গ্রাহকেরাও অনেকটা নিশ্চিত হতে পারবেন নিজেদের জিনিসের নিরাপত্তার ব্যাপারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(122) ""