শিক্ষা

Professor Transfer – রাজ্য সরকারি কলেজগুলিতে অধ্যাপক বদলি ব্যবস্থায় আনা হচ্ছে নয়া পদ্ধতি, সহজেই আবেদন জানানো যাবে।

Adv

রাজ্যে শিক্ষক নিয়োগ থেকে বদলি সবেতেই দুর্নীতির অভিযোগ। এইবার শুরু হবে Professor Transfer. যদিও এখনও পর্যন্ত এই নিয়োগ দুর্নীতি মামলার জট কাটেনি। ইতিমধ্যেই সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। এবার অধ্যাপক বদলির সুবিধার্থে নয়া পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হল। চালু করা হল অনলাইন পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারি কলেজগুলির অধ্যাপকরা বদলির জন্য আবেদন জানাতে পারবেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, বদলির ব্যবস্থায় স্বচ্ছতার আনতে চালু হচ্ছে অনলাইন পোর্টাল। নতুন বদলি বিধি খুব শীঘ্রই চালু করা হবে।

Professor Transfer এখন বাড়িতে বসে।

অনলাইন পোর্টালের নাম উৎসশ্রী পোর্টাল। এর আগে অবশ্য উৎসশ্রী পোর্টালের মাধ্যমে রাজ্য সরকার শিক্ষক বদলির নয়া পদ্ধতি চালু করলেও, সেই নিয়ে কয়েকটি সমস্যা উঠে এসেছিল। কোথাও পড়ুয়াদের সংখ্যার বেশি থাকলেও শিক্ষকের অভাবে বন্ধ হতে চলেছিল ক্লাস। আবার কোথাও ছিল শিক্ষকের সংখ্যা বেশি। এই সমস্যা মেটাতে কলকাতা হাইকোর্টের তরফে দ্রুত নতুন গাইডলাইন প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছিল।

Ad

Primary TET 2014 প্রাথমিক শিক্ষকদের চাকরি সংশয়ে, CBI এর বিজ্ঞপ্তি, 15000 ভুয়ো শিক্ষক চিহ্নিত!

এনিয়ে স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে নতুন গাইডলাইন প্রকাশ করা হয়েছিল। গাইডলাইন অনুযায়ী প্রতিটি স্কুলে পড়ুয়াদের সংখ্যার অনুপাতে শিক্ষক বা শিক্ষিকার সংখ্যা ঠিক করতে হবে। বিষয়ভিত্তিক ক্লাস নেওয়ার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, সে দিকটিও দেখতে হবে। বর্তমানে স্কুল শিক্ষকদের অনলাইন পোর্টালের মাধ্যমে বদলির পাশাপাশি রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত কলেজেও অধ্যাপকদের বদলির জন্য চালু করা হচ্ছে অনলাইন পোর্টাল।

সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী জানান, রাজ্যের কোন কোন কলেজে কোন বিষয়ের ভিত্তিতে কোথায় কত পোস্ট খালি রয়েছে, তা অধ্যাপক এবং অধ্যাপিকারা বাড়িতে বসেই জানতে পারবেন। পাশাপাশি যোগ্যতামান অনুসারে বাড়িতে বসেই অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন জানানো যাবে Professor Transfer এর জন্য। বদলি ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই রাজ্য সরকারের তরফে এই অনলাইন পোর্টাল চালু করা হয়েছে।

 দুর্নীতির সকল মামলা থেকে সরানো হল বিচারপতি গাঙ্গুলিকে, চাকরিপ্রার্থীরা বিচার কবে পাবে?

কলেজের অধ্যাপক এবং অধ্যাপিকাদেরও সুবিধা দেওয়া হবে। তিনি এও জানান, আগামী কয়েকদিনের মধ্যেই এই নিয়ম চালু হতে চলেছে। প্রায় সাড়ে চারশো কলেজের প্রায় ১৩ হাজার অধ্যাপক এই পোর্টালের মাধ্যমে বদলির (Professor Transfer) জন্য আবেদন জানাতে পারবেন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""