প্রকল্প

Ration Card এ রেশন দেওয়ার নিয়ম বদল, এবার থেকে কোন কার্ডে কি কি পাবেন, জেনে নিন।

Adv

নতুন বাজেটে রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনায় Ration Card এর মাধ্যমে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরো এক বছর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে বেশ কিছু কার্ডে রেশন সামগ্রী দেওয়ার তালিকা বদলেছে। এবার থেকে কোন কার্ডে কি পরিমান রেশন সামগ্রী পাবেন, এক নজরে দেখে নিন।

অতিমারীর আবহে সারা বিশ্বের মানুষ আর্থিক দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই সময় দেশের সাধারণ মানুষের জন্য Ration Card গ্রাহকদের কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া চালু করা হয়েছিল। বর্তমানে সেই প্রকল্প চালু রয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই বাজেটে Ration Card গ্রাহকদের আগামী ১ বছরের জন্য বিনামূল্যে Ration প্রদানের বিষয়ে ঘোষণা করা হয়েছে। সেইমতো চলতি মাসেও Ration গ্রাহকেরা পাবেন ভালো পরিমান খাদ্যসামগ্রী। কোন ক্যাটাগরীর কার্ডে কত পরিমান খাদ্যসামগ্রী মিলবে?

Ad

কোন ধরনের Ration Card এ কি পাবেন?

পশ্চিমবঙ্গের খাদ্য দফতরের তরফে এ নিয়ে ট্যুইট করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মোট 5 টি ক্যাটাগরীর ডিজিটাল Ration কার্ড রয়েছে। সেগুলি হলো RKSY-II, AAY, PHH, SPHH. নিয়ম অনুযায়ী, কেন্দ্রের AAY ক্যাটাগরির Ration Card গ্রাহকেরা সবথেকে বেশি রেশন পেয়ে থাকেন। এবার থেকে সেই নিয়মের ও বদল ঘটেছে। তাই চলতি মাস থেকে নতুন করে সমস্ত ক্যাটাগরীর রেশন কার্ডে কত কিলো করে রেশন সামগ্রী পাওয়া যাবে, জেনে নিন।

১) কেন্দ্র সরকারের RKSY-I Ration Card এ বিনামূল্যে কার্ড পিছু ৫ কেজি করে চাল পাবেন।
২) রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা যোজনার RKSY-II কার্ডের গ্রাহকেরা কার্ড পিছু ২ কেজি করে চাল দেওয়া হবে।
৩) এদিকে AAY ক্যাটাগরীর Ration Card যাদের আছে, তারা বিনামূল্যে কার্ড পিছু ২১ কেজি করে চাল এবং ১৩ কেজি ৩০০ গ্রাম করে আটা অথবা ১৪ কেজি করে গম পাবেন। এবং ১৩ টাকা ৫০ পয়সার বিনিময়ে সঙ্গে প্রত্যেক পরিবারকে ১ কেজি করে চিনি দেওয়া হবে।

৪)এদিকে রাজ্যের খাদ্যসাথী প্রকল্পের SPHH কার্ডের গ্রাহকেরা বিনামূল্যে মাথা পিছু ৩ কেজি করে চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি করে গম পাবেন।
৫) PHH এর গ্রাহকেরা বিনামূল্যে কার্ড পিছু ৩ কেজি করে চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম করে আটা বা ২ কেজি গম পাবেন।

Ration Card Correction ( রেশন কার্ড সংশোধন)

যে সকল গ্রাহকদের Ration Card কার্ডে ভুল রয়েছে, কিম্বা এক বাড়ি থেকে দূরে কোথাও আছে, তারাও এই সুবিধা নিতে পারবেন না। গত ৪ ও ৫ ফেব্রুয়ারী পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর থেকে টুইট মারফত জানানো হয়েছে, যাদের Ration Card এর সাথে আধার লিংক রয়েছে তারা রাজ্যের যেকোনো যায়গা থেকে রেশন তুলতে পারবেন।

আর যাদের আধার লিংক নেই তারা ঘরে বসেই, “খাদ্যসাথী – আমার রেশন” App ডাউনলোড করে রেশন আধার লিংক করে এই সুবিধা উপভোগ করতে পারবেন। এবং একই উপায়ে ঘরে বসেই রেশন কার্ডের ভুল সংশোধন করতে পারবেন,
আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

এবার থেকে কোন রেশন কার্ডে কি কি সামগ্রী পাবেন, তালিকা দেখুন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""