গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন কার্ড নিয়ে নতুন বছরে বড় সিদ্ধান্ত নিল সরকার। গ্রাহকরা খুশি হল।

Adv

Ration Card বা রেশন কার্ড নিয়ে নতুন বছর শুরু হাওয়ার আগেই এই সুখবর দিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). এবার তাই কার্যকর হবে। এতে উপকৃত হবে দেশের কোটি কোটি সাধারন মানুষ। এবছর আর খাওয়া দাওয়া নিয়ে চিন্তা করতে হবে না গরিব মানুষদের। রেশন ব্যবস্থা নিয়ে বড় ঘোষনা করল মোদি সরকার। এর আগে মোদিজি একটি সভা থেকে এই ঘোষনা করেছিল।

Ration Card New Benefits For Customers.

1লা জানুয়ারি 2024 থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। করোনা মহামারি (Corona Pandemic) 2020 সালে আসার পর থেকে গোটা দেশে লকডাউন লাগার ফলে মানুষদের জীবিকার পাশাপাশি অন্ন সংস্থানে ও অসুবিধা হয়ে যায়। প্রচুর মানুষদের এই সময় কাজ চলে যায়। ঠিক এই পরিস্থিতিতে মোদিজি ভারতবাসীর মুখে অন্ন তুলে দেবার জন্যে প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা চালু (Ration Card) করে।

Ad

এতে দেশের গরিব সাধারন মানুষদের বিনামূল্যে চাল ও গম দেওয়া হয়। ভারতের যে সব নাগরিকদের বৈধ রেশন কার্ড (Ration Card) আছে তারা এই সুবিধা পাবেন। করোনার প্রকোপ কিছুটা কমার পর এই সুবিধা বন্ধ করে দেবার কথা ভাবা হয়। 2023 সালের ডিসেম্বর মাসে এই প্রকল্পের (Ration Card) শেষ তারিখ ছিল কিন্তু প্রধানমন্ত্রী এই প্রকল্পের মেয়াদ আরো বাড়িয়ে দেয়। এমনিতেই বাজারে জিনিসপত্রের দাম অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে।

এই পরিস্থিতিতে সরকারের কাছ থেকে বিনামূল্যে চাল গম না পেলে অনেক পরিবারই খেতে পেত না। ফলে বিষয়টি নিয়ে অনেকেই আশঙ্কায় ভুগছিলেন। কিন্তু হতাশ হতে হল না দেশবাসীকে। আরো 5 বছর বাড়িয়ে দেওয়া হয় কেন্দ্রের তরফ থেকে এই প্রকল্প অর্থাৎ 2029 সাল পর্যন্ত এই প্রকল্পের অধীনে বিনামূল্যে খাদ্যশস্য (Ration Card) পাবে ভারতবাসী।

LPG Biometric KYC (রান্নার গ্যাস বায়োমেট্রিক আপডেট)

এই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে দেশের প্রায় ৮০ কোটি নাগরিককে প্রতি মাসে বিনামূল্যে চাল ও গম দেওয়া হবে। প্রতি মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল দেবে সরকার। এর জন্য পাঁচ বছরে সরকারের খরচ হবে 11 লক্ষ 80 হাজার কোটি টাকা। যদিও এই বিপুল পরিমাণ (Ration Card) অর্থের সংস্থানে কোন‌ও সমস্যা হবে না বলে আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ও সরকারের মুখপাত্র অনুরাগ ঠাকুর।

ব্যাংক একাউন্টে কমপক্ষে কত টাকা রাখতে হবে। সেভিংস একাউন্টের মিনিমাম ব্যালান্স নিয়ে RBI এর বিরাট সুখবর।

তবে শুধু কেন্দ্র সরকারই নয় রাজ্য সরকারও ঘোষনা করেছে 2024 সালে রেশনে তাদের ভাগের অতিরিক্ত ও বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার প্রকল্প চালু রাখবে তারা। আর এই ঘোষণার পরে দেশের প্রায় ৮১ কোটির কাছাকাছি মানুষের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও লোকসভা ভোটে মোদী সরকারের (Modi Government) আরও সুবিধা হবে।
Written by Ananya Chakraborty.

নতুন বছরে ভাগ্য খুলতে চলেছে কোন কোন রাশির? আপনার রাশিফল অনুযায়ী ভাগ্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""