অর্থনীতি

SBI এ অ্যাকাউন্ট থাকলেই হবে দ্বিগুন পরিমাণ লাভ। নতুন নিয়ম লাগু ব্যাঙ্কে

Adv

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহকদের জন্য রয়েছে এক দারুণ সুখবর। বছর শেষের উপহার হিসেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ফিক্সড ডিপোজিট-এর ওপরে সুদের পরিমাণ বৃদ্ধি করা হলো। আর তাতেই সমগ্র ভারতের জনগণের নজর কেড়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ভারত জুড়ে মূল্যবৃদ্ধির আবহে ভারতীয় জনগণ তাদের ভবিষ্যৎ নিয়ে যথেষ্ট ভাবে চিন্তিত। আর তাই অধিকাংশ ক্ষেত্রেই ভারতীয় নাগরিকরা ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের মাধ্যমে এই মুদ্রাস্ফীতি এগিয়ে যেতে চাইছে। যার ফলস্বরূপ এবারে গ্রাহকদের কথা মাথায় রেখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার বাড়ানো হলো। যদিও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি এই প্রথম নয়।

বিগত অক্টোবর মাসেও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) তরফে তাদের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয়েছে। তবে চলতি মাসে অক্টোবর মাসের মতো ৮০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বৃদ্ধি না করা হলেও ২৫ থেকে শুরু করে ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বৃদ্ধি করা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে গতকাল অর্থাৎ ১৩ই ডিসেম্বর থেকে এই নতুন সুদের হার কার্যকরী করা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে তাদের রেপো রেট বৃদ্ধি করার কারণেই বিভিন্ন ব্যাংকের তরফে ফিক্সড ডিপোজিট-এর ওপর সুদের হার বাড়ানো হচ্ছে। আর তাই একইভাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফেও ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার বাড়ানো হলো।

Ad

রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, অষ্টম শ্রেণী পাশ আবেদন করুন

চলুন তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বিভিন্ন সময়সীমার ফিক্সড ডিপোজিটের জন্য নির্ধারিত নতুন সুদের হার সম্পর্কে জেনে নেওয়া যাক:-
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) তরফে সাধারণ গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, শুধুমাত্র ২ কোটি টাকার চেয়ে কম আমানতের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রেই এই নতুন সুদের হার প্রযোজ্য হবে। SBI-এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, ২১১ দিন থেকে শুরু করে ১ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার ৫.৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৭৫ শতাংশ করা হয়েছে। অন্যদিকে, ১ বছর থেকে শুরু করে ২ বছরের চেয়ে কম মেয়াদের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার ৬.১০ শতাংশ থেকে বেড়ে বর্তমানে ৬.৭৫ শতাংশে দাঁড়িয়েছে।

অন্যদিকে, ২ বছর থেকে ৩ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭৫ শতাংশ করা হয়েছে অর্থাৎ সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। এর পাশাপাশি ৩ থেকে ৫ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিট-এর ক্ষেত্রে সুদের হার ৬.১০ শতাংশ থেকে বেড়ে বর্তমানে ৬.২৫ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ নাগরিকদের জন্য সুদের হার বৃদ্ধি করার পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আরও একটি বিশেষ ঘোষণা করা হয়েছে।

SBI-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, উপরোক্ত যেসমস্ত ক্ষেত্রগুলিতে সুদের হার বৃদ্ধি করা হয়েছে, ওই একই সময়ের বিনিয়োগের ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের তুলনায় আরও বেশি হারে সুদ পাবেন। SBI-এর তরফে জানানো হয়েছে যে, উপরোক্ত প্রতিটি ক্ষেত্রে সাধারণ নাগরিকদের তুলনায় প্রবীণ নাগরিকরা ৫০ বেসিস পয়েন্ট করে অধিক হারে সুদ পাবেন। অর্থাৎ কোনক্ষেত্রে একজন সাধারণ নাগরিক ৬.২৫ শতাংশ হারে সুদ পেলে একজন প্রবীণ নাগরিক ৬.৭৫ শতাংশ হারে সুদ পাবেন। সুতরাং, আপনিও যদি নিজের এবং নিজের পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে ফিক্সড ডিপোজিট-এর মাধ্যমে নিজেদের ভবিষ্যতের জন্য বিনিয়োগ করতে চান তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আপনার জন্য একটি আকর্ষণীয় অপশন হতে চলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""