স্কলারশিপ

Swami Vivekananda Scholarship – স্বামী বিবেকানন্দ স্কলারশিপে টাকা ঢোকা শুরু হয়েছে, আপনার আবেদনের স্ট্যাটাস চেক করুন।

Adv

Swami Vivekananda Scholarship এ আবেদন করেছেন? রাজ্যে সরকারি ও বেসরকারি একাধিক স্কলারশিপ চালু করা হয়েছে। পড়ুয়াদের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে যাতে কোনো সমস্যা না হয়, তার জন্য এই ব্যবস্থা করা হয়েছে। মেধাবী হওয়া সত্বেও অনেক পড়ুয়াই উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পান না। তবে আজকে এমন একটি সরকারি স্কলারশিপের বিষয়ে জানানো হবে, যেটিতে আবেদনের মাধ্যমে বার্ষিক মোটা টাকা পাওয়া যায়। স্কলারশিপর নাম স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship). এই স্কলারশিপ নিয়ে সম্প্রতি বড়ো আপডেট সামনে এসেছে। আবেদনকারীদের অনেকেরই প্রশ্ন ছিল আবেদনের টাকা কবে পাওয়া যাবে?

Swami Vivekananda Scholarship

এই স্কলারশিপে মাধ্যমিক পাশের পর থেকেই আবেদন জানানো যায়। একাদশ শ্রেণী থেকে গবেষনামূলক স্তরে পড়াশোনার জন্যও আবেদন জানানো যাবে। প্রতি বছর রাজ্যের অনেক পড়ুয়াই এতে আবেদন জানিয়ে থাকেন। তবে সামান্য কারণে টাকা পান না। বর্তমানে স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের ব্যাংক একাউন্টে টাকা পাঠানো শুরু হয়ে গিয়েছে। এখনও কোনো পড়ুয়া টাকা না পেয়ে থাকলে কী করবেন? কী করে জানবেন আদৌ টাকা পাবেন কিনা?

Ad

এর জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) স্ট্যাটাস চেক করতে হবে।
প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক-
https://svmcm.wbhed.gov.in/
এরপর ‘Applicant Login’ এ ক্লিক করতে হবে।

উচ্চমাধ্যমিকের রেজাল্টের পর উচ্চশিক্ষার জন্য 4 টি স্কলারশিপ, পাবেন মোটা টাকা।

নতুন পেজ ওপেন হলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship) আবেদনকারীর ‘Application Id’, ‘Password’ এবং Security Code নির্দিষ্ট জায়গায় লিখতে হবে। তারপর Login করতে হবে। একটি pop-up দেখা যাবে। সেটি close করতে হবে। তাহলেই ডিভাইসের স্ক্রিনে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য দেখা যাবে। পেজের ৫ নম্বর অপশনে স্ট্যাটাস সংক্রান্ত বিষয়ে এবং ৬ নং অপশনে ইন্সটিটিউট ডিটেইলস জানা যাবে।

ইতিমধ্যেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়ার তারিখ ছিল গত ১৭ মে থেকে। এই তারিখ থেকে ১০ দিনের মধ্যে প্রায় সকল আবেদনকারীদের ব্যাংক একাউন্টে স্কলারশিপের টাকা ঢুকে গেছে। তবে এখনও যাদের একাউন্টে টাকা ঢোকেনি, অথচ স্ট্যাটাস Verified দেখা যাচ্ছে, তাদের চিন্তার কোনো কারণ নেই। শীঘ্রই টাকা একাউন্টে পাঠানো হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করলেই পাবেন বিদ্যাসারথি স্কলারশিপ, কিভাবে আবেদন করবেন, কত টাকা পাবেন, জেনে নিন।

আর স্ট্যাটাস Verified না দেখানো হলে নিচে দেওয়া হেল্পলাইন নম্বরে যোগাযোগ করে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে কথা বলতে পারেন।
হেল্পলাইন নম্বর- 1800 102 8014
শিক্ষা বা স্কলারশিপ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""