অর্থনীতি

Union Budget 2023 : বাজেটে প্রবীণ থেকে সকল সাধারণ মানুষের জন্য থাকছে মোট 5 টি উপহার, বিশদে জানুন।

Adv

একদিকে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া রয়েছে ডিএ। তার উপর বাজেট অর্থাৎ Union Budget 2023 ঘোষণা হতে হাতে মাত্র কয়েকদিন বাকি। আগামী মাসের অর্থাৎ 1 ফেব্রুয়ারি পেশ করা হচ্ছে বাজেট। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন মোদী সরকারের দ্বিতীয় দফার শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন। কিন্তু আশা করা হচ্ছে এই বাজেট পেশের ফলে সাধারণ মানুষ লাভবান হতে চলেছেন। মোট 5 টি দিক থেকে লাভবান হতে চলেছেন আমজনতা।

Union Budget 2023 : কবে পেশ করা হচ্ছে বাজেট?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, আয়কর বিভাগের তরফে থেকে জানানো হয়েছে, গত বছর প্রায় 50% বেতনভোগী কর্মীরা ITR ফাইল করেছেন। কিন্তু এবছর কর্মীদের জন্য কোন সুখবর অপেক্ষা করছে? চলুন জেনে নেওয়া যাক।

Ad

SBI গ্রাহকদের দিতে হবে 200 টাকা, কি কারণে ও কবে দিতে হবে জেনে নিন।

১) করের ক্ষেত্রে ছাড় – অতিমারীর আবহে দেশের বহু পরিবারই আর্থিকভাবে দুর্বল হয়ে পড়েছিল। ধীরে ধীরে সেই অবস্থা থেকে ফিরে আসার চেষ্টা করলেও ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির পরিস্থিতি সাধারণ মানুষের জন্য অত্যন্ত কষ্টসাধ্য। চাকরীজীবীদের একাংশ মনে করছেন, বাজেট অর্থাৎ Union Budget 2023 তাদের জন্য সুখবর বয়ে আনতে পারে।

আশা করা হচ্ছে, অর্থমন্ত্রী নতুন কর ব্যবস্থায় করদাতাদের ছাড়ের সীমা ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বৃদ্ধি করতে পারেন। বর্তমানে ২.৫ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বেতনের উপর ৫% কর হওয়ার সম্ভাবনা।
২) স্ট্যান্ডার্ড ডিডাকশন – সংবাদ মাধ্যম সূত্রে খবর, আয়কর ধারা ১৬ (IA) অনুসারে, বেতনভোগীরা স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমার অধীনে বার্ষিক ৫০ হাজার টাকার ছাড় পেয়ে থাকেন। বাজেট (Union Budget 2023) এ তা বেড়ে ৭৫ হাজার টাকা করা হতে পারে।

৩) ৮০সি ধারায় ছাড়ের পরিসীমা –
আয়কর ধারা 80C এর অধীন করদাতারা বার্ষিক বিনিয়োগের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেয়ে থাকেন। তাই বহুদিন ধরে করদাতারা এই সীমা বাড়ানোর দাবি করে আসছেন। বাজেটে সেই ছাড়ের পরিসীমা বাড়ানোর সম্ভাবনা রয়েছে। যেখানে PPF, NSC, ELSS, FD, NPS এর মতো বিভিন্ন সঞ্চয় প্রকল্পগুলি রয়েছে।

৪) পেনশন স্কিমে বিনিয়োগে ছাড় –
বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফে পেনশন স্কিম চালু করা হয়েছে। এই পেনশন স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে কর ছাড়ের সীমা বাড়ানো হতে পারে। আয়করের ধারা 80CCD (1B) অনুসারে, এই ছাড়ের সীমা ১ লাখ টাকা হতে পারে।

দুইদিনে লস 17000 কোটি টাকা, আতংকে সাধারন মানুষ, LIC এজেন্টদের ফোনের পর ফোন করছেন গ্রাহকেরা।

৫) স্বাস্থ্য বীমা –
80D অনুসারে, স্বাস্থ্য বীমার খরচের উপর ছাড়ের সীমা ২৫,০০০ টাকা। আশা করা হচ্ছে, সেই সীমা বাড়িয়ে দ্বিগুন করা হতে পারে। এছাড়া প্রবীণদের ক্ষেত্রে এই ছাড়ের সীমা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫,০০০ টাকা হতে পারে।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""