ট্রেন্ডিং

LPG Gas Cylinder: পুজোর মুখে রান্নার গ্যাসের দাম বাড়ল! মধ্যবিত্তের আর শান্তি নেই

আগামীকাল মহালয়া আর ঢাকে কাঠি পরে গেল বলাই চলে। কিন্তু মাস শুরুর দিনেই রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder) একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেল। আর এর ফলে এই উৎসবের মরশুমে পকেটে টান পরতে চলেছে আম জনতার। আর এবারে অক্টোবর মাসেই প্রায় সব পুজো যেমন – দুর্গাপুজো তারপর আছে লক্ষ্মীপুজো, কালিপুজো, ভাইফোঁটা, ছটপুজো তার আগে গ্যাসের দাম (LPG Gas Price) বাড়ার ফলে আরো অনেক জিনিসের দাম বাড়তে পারে বলে মনে করা হচ্ছে (Liquefied Petroleum Gas).

Commercial LPG Gas Cylinder Price Hike

মঙ্গলবার 1 লা অক্টোবর রান্নার গ্যাসের নতুন দাম লাগু করা হল। তবে প্রতিবারের মত এবারও শুধু 19 কেজি বানিজ্যিক LPG Gas Cylinder-র দাম বাড়ানো হয়েছে। তেল কোম্পানি গুলো 14 কেজি ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন করেনি। তাহলে কি ভাবছেন পকেটে টান কিভাবে? আসুন কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করেনি।

LPG Gas Price Hike

এই উৎসবের মরশুমে অনেকেই ঠাকুর দেখতে গিয়ে আর বাড়িতে না এসে বাইরের হোটেল বা রেস্টুরেন্টে গিয়ে খাওয়া দাওয়া করতে পছন্দ করেন। আর এই কারণের জন্য এই সকল খাবারের দাম হু হু করে বাড়বে কারণ ব্যবসায়িক ১৯ কেজির সিলিন্ডার শুধুমাত্র এই সকল স্থানেই ব্যবহার করা হয়ে থাকে। আর এবারে এই সিলিন্ডারের দামই (LPG Gas Cylinder) বৃদ্ধি করা হয়েছে।

১৯ কেজি রান্নার গ্যাসের দাম কত বাড়ল?

কলকাতায় 19 কেজি বানিজ্যিক সিলিন্ডারের দাম (LPG Gas Cylinder) ছিল 1802.50 টাকা। আজ সেই দাম বেড়ে হযেচে 1850.50 টাকা। এর ফলে মুদ্রাস্ফিতির হার সরাসরি ভাবে মধ্যবিত্তদের উপরে না পড়লেও পরোক্ষ ভাবে পড়তে চলেছে। আর আখেরে সেই গরীব ও মধ্যবিত্ত মানুষদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে বলে মনে করা হচ্ছে।

Ration Items List (রেশন সামগ্রীর তালিকা)

এই 19 কেজি বানিজ্যিক সিলিন্ডারের দাম বিগত কয়েক মাস ধরে ক্রমাগত বেড়েই চলছে। গত জুলাই মাসে 19 কেজি সিলিন্ডারের দাম বাড়ার ট্রেন্ড চলছে। এই দিকে 1 লা জুলাই 2024 সালে তেল বিপনন সংস্থা গুলো গ্যাসের দাম কমিয়েছিল এবং রাজধানী দিল্লিতে তখন সিলিন্ডারের দাম 30 টাকা কমানো হয়েছিল। কিন্তু তার পরের মাসে অর্থাৎ আগস্ট মাসে 19 কেজি বানিজ্যিক সিলিন্ডারের দাম 8.50 টাকা বাড়ানো হয়েছিল।

লক্ষ্মীর ভাণ্ডারে অক্টোবর মাসের টাকা কবে ঢুকবে? ‘লক্ষ্মীলাভ’ হবে পুজোর আগেই

তবে ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডার এর দামে কোনো পরিবর্তন করা হয়। অনেকদিন যাবৎ এই ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম কমানো বা বাড়ান হয়নি। বর্তমানে কলকাতায় ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডার এর দাম 829 টাকা। তবে জায়গা ভেবে এই রান্নার সিলিন্ডারের দাম (LPG Gas Cylinder) কম বেশি আছে। আর এর ফলে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন মধ্যবিত্তরা।
Written by Ananya Chakraborty.

Related Articles