পশ্চিমবঙ্গের খবর

West Bengal – কালীপুজোর সময় বাজি ফাটানো নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি হল, না মানলে মামলা করা হবে।

পশ্চিমবঙ্গে (West Bengal) রাত পোহালেই কালীপুজো বা দীপাবলি। আর এই দীপাবলির উৎসবকে আলোর উৎসব বলা হয় কিন্তু এখন অনেকেই এই উৎসবকে শব্দ বাজির উৎসবে পরিণত করেছে। কিন্তু একটি সঠিক মাত্রা অনুসারে সকলেই এই বাজি ফাটাতে পারবেন। কিন্তু অনেকেই সরকারের তৈরি নিয়মকে তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছে অনুসারে উচ্চ শব্দবাজি ফাটান। আর এই শব্দবাজির দাপট রোখার জন্য সরকার ও পুলিশের তরফে অনেক ধরণের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Kali Puja Rules In West Bengal.

কালীপুজো মানেই রঙবেরঙের আলো আর বাজির খেলা। কিন্তু এবার কালীপুজো (Kali Puja 2023) নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে কলকাতা পুলিশ (Kolkata Police). প্রতিবারই তাই করা হয়। তাই এবারও তার অন্যথা হয়নি। কারন কালীপুজো আসলেই প্রচন্ড পরিমানে দূষণ বারে আর তার মুল কারন হলো বাজি, এছাড়াও West Bengal বা পশ্চিমবঙ্গে DJ নিয়েও অনেক অভিযোগ সামনে আসে। তাই এই সব নিয়েই কড়া নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ।

কালীপুজোয় DJ বাজানো যাবে না। কলকাতা পুলিশ পুজো কমিটি গুলোর সাথে কথা বলে একথা জানিয়েছে। 15ই নভেম্বরের মধ্যে বিসর্জন শেষ করতে হবে এবং পুজো আয়োজকদের নিশ্চিত করতে হবে যে তারা যেন সবুজ বাজির (West Bengal) নির্দেশিকা মেনে চলে এছারা সাইলেন্স জোন গুলিকে শব্দের হাত থেকে রেহাই দেওয়া হয়েছে। এই দিন বৈঠকে পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন।

কলকাতার নটি পুলিশ বিভাগকে কভার করে কালীপুজো কমিটির প্রতিনিধিরা এবং কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন ,দমকল ও জরুরি পরিষেবা বিভাগ, দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও CESC এর আধিকারিকরা। আর এই বৈঠকটি অনুষ্ঠিত হয় আলিপুরে, এইদিন বৈঠকে একজন সিনিয়ার পুলিশ অফিসার বলেছেন, পুজো আয়োজকদের (West Bengal) বিসর্জনের মিছিলে DJ বাজান যাবে না।

আর এই নির্দেশ যদি কেউ অমান্য করে তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ি মামলা করা হবে। অনেকেই ভাবতে পারেন যে শুধুমাত্র এইটা কলকাতা পুলিশের তরফে ঘোষণা করা হয়েছে। কিন্তু সমগ্র West Bengal বা পশ্চিমবঙ্গে এই একই নিয়ম লাগু করা হয় স্থানীয় থানার তরফে। তাই সকলেরই উচিত এই সকল নিয়ম মেনে নিজের ও দশের সুরক্ষা বজায় রেখে আনন্দ করা।

কিন্তু গত বছর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও অনেক পুজো কমিটি বিসর্জনের সময় DJ বাজিয়েছিলো। এই নিয়ে কলকাতা পুলিসের কাছে অভিযোগ জানিয়েছিল প্রবীন নাগরিক সহ অনেক কলকাতাবাসী। ঐদিন সভাতে আয়োজকদের পরিবেশ সুরক্ষা আইনের অধিনে শব্দের নিয়ম মেনে চলতে বলা হয়েছে, যা হাসপাতালের মত নীরব অঞ্চলের 100 মিটারের মধ্যে লাউডস্পিকার এবং পাবলিক এড্রেস সিস্টেম ব্যবহার নিষিদ্ধ করে (West Bengal).

Dearness Allowance (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

কলকাতার আশেপাশে 2500 এরও বেশি কালীপুজো হয়। ঊর্ধ্বতন কর্মকর্তাদের একাংশ বলেছেন, হাসপাতালের আশেপাশে নীরবতা অঞ্চলের নিয়ম মেনে চলার উপর জোর দেওয়া হয়েছে। কারন গত বছর কলকাতার কিছু কিছু এলাকা যেমন কাঁকুড়গাছি, E M Bypass, ফুলবাগান, কলেজস্ট্রিট এই সব জায়গায় নিষিদ্ধ বাজি ফাটান হয়েছিল। তাই এবার সেই সব জায়গাতে ঠিক মত নিয়ম মানা হয় সেদিকে নজর দিতে হবে।

Ration – ডিসেম্বর থেকে রেশন দোকানে পরিষেবা বন্ধ হতে চলেছে? আসল কারণ জানুন।

শেষমেশ একটি কথাই বলা যেতে পারে যে সকল পশ্চিমবঙ্গের (West Bengal) নাগরিকদের সকল ধরণের বৃদ্ধি থেকে বাচ্চা সকলের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সব ধরণের সিদ্ধান্ত নেওয়া উচিত। অতএব আপনারা নিজেরাও সতর্ক থাকুন এবং বাকি সকল মানুসদের সতর্ক রাখুন। সকলের দীপাবলি, কালীপুজো ও ভাইফোঁটা ভালো কাটুক এই কামনার সঙ্গে আজকের এই আলোচনা শেষ করলাম, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

Dhanteras Horoscope – দীপাবলি ও ধনতেরাসে এই 5 রাশির ভাগ্য খুলবে। কেরিয়ার, ব্যবসা ও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *