অর্থনীতি

Minimum Balance – সব ব্যাংকের সেভিংস একাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম বদল।

দেশের সকল ব্যাংক একাউন্টে মিনিমাম ব্যালেন্স বা Minimum Balance নিয়ে এক জরুরি খবর শুনতে পাওয়া যাচ্ছে। আমাদের বেশিরভাগ মানুষেরই ব্যাংকে Savings Account আছে। কিন্তু বর্তমানে এই সব Savings Account গুলো থেকে অতিরক্ত পরিমানে টাকা কেটে নিচ্ছে। তার করণ হল Savings Account গুলো তে মিনিমাম ব্যালেন্স রাখতে হয় কিন্তু অনেকেই এই নিয়ম মানছেন না ফলে তাদের ব্যাংক অটো ডেবিট করে Account থেকে টাকা কেটে নিচ্ছে। এই সমস্যার সম্মুখীন হচ্ছে অনেকেই।

Minimum Balance Rule Change For All Bank.

কষ্ট করে রোজগার করা অর্থের একাংশ জরিমানা হিসেবে দিতে হয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে। ফলে দীর্ঘ দিন ধরে এই বিষয় নিয়ে সাধারন মানুষদের মধ্যে ক্ষোভ আছে। এই জন্যে সাধারন মানুষদের কথা ভেবে RBI নতুন নিয়ম চালু করল। কিসেই নতুন নিয়ম জেনে নিন আর ব্যাংকে কত টাকা মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) রাখতে হবে সেই বিষয়ে জেনে নিন আজকের প্রতিবেদনে।

অনেক সচেতন গ্রাহক মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) এর কথা শুনেছেন। কিন্তু Average Monthly Balance এর কথা শুনেছেন? বর্তমানে ব্যাংক গুলো আর মিনিমাম ব্যালেন্স নয় Average Monthly Balance দেখে। এতে এর আগের থেকে কিছুটা হলেও সুবিধা হয়েছে গ্রাহকদের। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এর Monthly Balance কত? দেশের সব থেকে বড় ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। দেশে প্রায় 24 হাজারের ও বেশি শাখা আছে এই ব্যাঙ্ক এর।

এই ব্যাংকে কিছু মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) রাখতে হয়। এই প্রসঙ্গে SBI একসময় জানিয়েছিল মেট্রো সিটি এর ব্রাঞ্চ Account থাকলে কম করে 3000 টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে। সেমি আরবান এলাকাতে 2000 টাকা এবং গ্রামীন এলাকাতে 1000 টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এর balance কত?PNB এর গ্রাহকদের মিনিমাম ব্যালেন্স রাখতে হয় মেট্রো সিটির ব্যাঙ্ক account এর ক্ষেত্রে মিনিমাম ব্যালেন্স রাখতে হবে ত্রৈমাসিকে 20 হাজার টাকা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স রাখতে হয়।

ICICI ব্যাঙ্ক এর Average Monthly Balance কত? দেশের বৃহত্তম ব্যাংক গুলোর মধ্যে একটি হল ICICI ব্যাংক। এই ব্যাঙ্কএর ক্ষেত্রে মেট্রো সিটির account এর ক্ষেত্রে 10 হাজার টাকা। ও সেমি আরবান এলাকার ক্ষেত্রে 5000 এবং গ্রামীন এলাকাতে 2500 টাকা মিনিমাম রাখতে হবে। HDFC ব্যাংকের Average Monthly Balance কত? HDFC ব্যাঙ্ক এত ক্ষেত্রে average monthly balance রাখতে হবে।

PMVVY Scheme (প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা)

মেট্রো সিটি ব্রাঞ্চে 10000 টাকা, সেমি আর্বানে 5000 এবং গ্রামীণ এলাকার শাখায় থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে 2500 টাকা Avarage Monthly Balance রাখতে হয়। কিন্তু ICICI ও HDFC ব্যাঙ্ক এর গ্রাহকরা দাবি করে যে এর কথা বললেও আসলে ব্যাঙ্ক কতৃপক্ষ Minimum Balance দেখে। RBI এর নতুন নিয়ম, Monthly Minimum Balance যদি কোন গ্রাহক রক্ষা না করে তাহলেও ফাইন করে কোন‌ও গ্রাহকের একাউন্টের ব্যালেন্সকে মাইনাসে নিয়ে যাওয়া যাবে না।

Life Certificate – জীবন প্রমাণপত্র নিয়ে বড় আপডেট সরকারের তরফে, উপকৃত হবে সকলে।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক Minimum Balance না রাখলেও ফাইন করার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে। তারপরও যদি কোন‌ও ব্যাঙ্ক ফাইন করে তাহলে গ্রাহকরা রিজার্ভ ব্যাঙ্কের কাছে অভিযোগ জানাতে পারবে। এবং RBI তারপরে সেই ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।. তাই এবার সব ব্যাঙ্ক কর্তৃপক্ষ এবার সাবধান হয়ে যান। এখন আপনারা প্রত্যেকে জেনে নিয়ে ব্যালেন্স রাখবেন।
Written by Ananya Chakraborty.

Dearness Allowance – এই মাস থেকেই বন্ধ হল DA! মাথায় হাত রাজ্য সরকারি কর্মীদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *