গুরুত্বপূর্ণ খবর

Ration Card – পশ্চিমবঙ্গে রেশনের টাকা দেওয়া বন্ধ করলো কেন্দ্র। রেশন দেওয়া বন্ধ হবে? কি জানালেন মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গে Ration Card বা রেশন কার্ড নিয়ে ফের এক নতুন হাঙ্গামা শুরু হতে চলেছে বলে অনেকেই মনে করছেন। কারণ এবারে রেশনের প্রাপ্য বকেয়াও নাকি আটকে দিয়েছে কেন্দ্র!! আর এবারে এই নিয়ে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). রাজ্যে সরকারকে (Government Of West Bengal) একের পর এক টাকা দেওয়া বন্ধ করে দিচ্ছে কেন্দ্র সরকার।

Big New For West Bengal Ration Card Holders.

এর আগে 100 দিনের কাজ (100 Days Work) আবাস যোজনা (PM Awas Yojana) সহ আরো অনেক প্রকল্পের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্র। এবার বন্ধ হল গরিবের চাল। রেশনের (Ration Card) বরাদ্দ টাকা বন্ধ করে দিল কেন্দ্র সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন রেশন বাবদ যে 7 হাজার কোটি টাকা পাওয়া যাবে তা বন্ধ করে দিয়েছে। বাংলা তার হকের টাকা পাচ্ছে না। মুখ্যমন্ত্রীর এই অভিযোগের পর দুটি প্রশ্ন উঠে আসছে।

একটি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে তাঁর সাক্ষাতের পর কেন্দ্র-রাজ্য সমন্বয় বৈঠক হওয়ার কথা ছিল। তার কী হল? তাহলে কি মোদীর সঙ্গে সাক্ষাত ফলদায়ী হল না? আর দুই কেন রেশনের টাকা (Ration Card Money) বন্ধ করল কেন্দ্র? জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুযায়ি রাজ্যের 6 কোটি 1 লক্ষ গ্রাহকদের রেশন দেবার কথা। 6 কোটি 1 লক্ষ গ্রাহকদের যে রেশন (Ration Card) দেয় তা দিয়ে রাজ্য ধান কেনে।

এখানে বলে রাখা ভালো , রাজ্য সরকার 2 কোটি গ্রাহকদের রেশনের মাধ্যমে ভর্তুকি (Ration Card Subsidy) মূল্যে চাল গম আটা দেয়। নবান্ন (Nabanna) সুত্রে বলা হয়েছে এই 6 কোটি 1 লক্ষ গ্রাহকদের রেশন দেওয়ার জন্য যে টাকা পাঠায় কেন্দ্র তা বিভিন্ন গাইডলাইন মেনে খরচ করতে হয়। আর এবারে দেখে নেওয়া যাক Ration Card এর বরাদ্দ নিয়ে কেন্দ্রের বক্তব্য কি।

কেন বন্ধ করা হল রেশনের টাকা?

প্রতিটা রেশন দোকানের (Ration Shop) সামনে ফ্লেক্স বা ব্যানার লাগাতে হবে। সেই ফ্লেক্সে প্রধানমন্ত্রীর ছবি দেওয়া থাকবে। রেশন নেওয়ার পর পয়েন্ট অফ সেল (POS) মেশিন থেকে যে স্লিপ (Acknowledgement Slip) বের হয় সেই স্লিপে জাতীয় খাদ্য সুরক্ষার (NFSA) লোগো থাকতেই হবে। রাজ্য সরকার এই দুটো নিয়ম না মানায় টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্র। এর প্রেক্ষিতে রাজ্যের প্রশ্ন হল।

কেন শুধু কেন্দ্রের লোগো থাকবে আর কেনই বা শুধু প্রধানমন্ত্রীর ছবি থাকবে? এই জন্য কেন্দ্র রেশনের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। এবার বড় ব্যাপার হল ধান কেনার জন্য বড় টাকাটা না আসলে সমস্যা বাড়তে পারে। কিন্তু মুখ্যমন্ত্রী জানিয়েছে কেন্দ্র টাকা দেওয়া বন্ধ করে দিলেও রাজ্য এই Ration Card এর মাধ্যমে চাল গম দেওয়া চালিয়ে কাওয়া হবে, কারোর রেশন বন্ধ হবে না।

Ration Items (রেশন সামগ্রী)

কিন্তু এতেও বড় প্রশ্ন সামনে এসেছে কেন্দ্র টাকা বন্ধ করে দিলে রাজ্য কত দিন এতো মানুষদের রেশন (Ration Card) দেবে? ধান কেনার জন্য রাজ্য অর্থদপ্তরকে চিঠি পাঠিয়েছে রাজ্য। রাজ্য অর্থদপ্তর এখনো পর্যন্ত টেনে যাচ্ছে। কিন্তু অপর দিকে রাজ্যের অর্থ সঙ্কট তীব্র তা বোঝাই যাচ্ছে। অর্থ দফতরের পাশাপাশি এই মাসে খাদ্য নিগম তথা এফসিআইকেও চিঠি পাঠিয়েছে খাদ্য দফতর।

পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে প্রতিদিন পাবেন 300 টাকা। এমনটা আগে কখনো হয়নি।

তাদের থেকে চাল চাওয়া হয়েছে। তবে এফসিআই (FCI) ওই চাল কবে দেবে তা এখনও পরিষ্কার ভাবে জানায়নি। সবমিলিয়ে রেশনের টাকা কেন্দ্র পুরোপুরি বন্ধ করে দিলে অদূর ভবিষৎ এই সমস্যা তিব্র অর্থ সঙ্কটের আশংকার কারণ হয়ে দাঁড়াবে। সেই পরিস্থিতিতে কি হতে চলেছে সেই সম্পর্কে চিন্তায় রয়েছে রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষেরা (Ration Card).
Written by Ananya Chakraborty.

বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *