প্রকল্প

Yuvasree Prakalpa – বিনা পরিশ্রমে 2000 টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার। আবেদন করলে সঙ্গে সঙ্গে পাবেন।

পশ্চিমবঙ্গ সরকার বাংলার বেকারদের 2000 টাকা করে দিতে চলেছে প্রতিমাসে Yuvasree Prakalpa বা যুবশ্রী প্রকল্পের মাধ্যমে। আপনিও কি পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা? আপনি কি বেকার? তাহলে আজকের এই প্রতিবেদনে আপনার মত বেকারদের জন্য রইল দুর্দান্ত খবর। রাজ্য সরকারের যে প্রকল্পের কথা বলা হচ্ছে তা হল যুবশ্রী প্রকল্প।

West Bengal Yuvasree Prakalpa 2024.

এই Yuvasree Prakalpa মাধ্যমে রাজ্য সরকার রাজ্যের বেকার যুবক যুবতিদের প্রতি মাসে 1500 টাকা করে দিয়ে থাকে। আগামী দিনে এই প্রকল্পের টাকা বাড়ান হবে বলে শোনা যাচ্ছে। এই প্রকল্পের টাকা 500 বৃদ্ধি করে 2000 করা হতে পারে। 2013 সালে Employment Bank তরফে রাজ্য সরকার যুবশ্রী প্রকল্পকে (Yuvasree Prakalpa) অনুমোদন দেয়। এই প্রকল্পের মধ্যে দিয়ে রাজ্যের হাজার হাজার বেকার যুবক যুবতীরা আর্থিক ভাবে সাহায্য পায়।

বেকার যুবক যুবতীরা চাকরি না পাওয়া পর্যন্ত ভাতা দেওয়াও এই Yuvasree Prakalpa উদ্দেশ্য। আপনি যদি বেকার হন আর আপনিও যদি আবেদন করেন তাহলে এই ভাতা আপনিও পাবেন। রাজ্যের যে সব যুবক যুবতি কোনো সরকারি বা বেসরকারি সংস্থায় কাজ করে না তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। এই প্রকল্পের আওতায় বেকার যুবকদের দক্ষতা উন্নয়নের জন্য ভাতা দেওয়া হয়।

2013 সালে 1লা অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 18 বছর বয়সী বেকার প্রকল্পের সূচনা করেন যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa 2024) নামকরণ করা হয়। এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্যে আবেদনকারীকে কিছু শর্ত মেনে চলতে হবে। যেমন – এমপ্লয়মেন্ট ব্যাংকে নাম থাকতে হবে। আবেদনকারীকে নূন্যতম অষ্টম শ্রেণী পাশ করতে হবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 40 এর মধ্যে। যে সব নির্বাচিত প্রার্থী বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবে তারা এই ভাতা পাবেন। এই ভাতা সর্বনিম্ন 1500 থেকে সর্বোচ্চ 2500 হতে পারে। Yuvasree Prakalpa নাম নথিভুক্ত করবেন কি করে? যুবশ্রী প্রকল্পে রাজ্য সরকার 1 লক্ষ যুবকদের বেকার ভাতা দিতে রাজি হয়েছে। এই প্রকল্পে আবেদন করার জন্যে আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্প। মাসে 2000 টাকার সুবিধা। কিভাবে আবেদন করবেন?

তার জন্য তাদের www.employmentbankwb.gov.in ওয়েবসাইটে গিয়ে New Enrollment Job Seeker অপশনে রেজিস্টার করার পর তার প্রিন্ট আউট নিয়ে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে জমা দিতে হবে। জমা দেওয়ার সময় আধার কার্ডের কপি, ভোটার কার্ডের কপি, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংক একাউন্ট সংক্রান্ত নথি জমা দিতে হবে। তাহলে আবেদন করা হয়ে যাবে। যে সব বেকার যুবক যুবতি এখনো এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করেননি তারা করে ফেলুন।
Written by Ananya Chakraborty.

ভোট ঘোষণার আগেই 1 লক্ষ 40 হাজার টাকা দেবে মোদী সরকার। আবেদন শুরু হয়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *