অর্থনীতি

SBI New Scheme : রথযাত্রার আগেই নতুন স্কিম আনল ভারতীয় স্টেট ব্যাঙ্ক, কি বিশেষত্ব আছে?

বর্তমানে মানুষ নিজেদের উপার্জন বাড়ানোর জন্যে সঞ্চয় যেমন করছে তেমন বিনিয়োগ ও করছে বিভিন্ন মাধ্যমে (SBI New Scheme). বিনিয়োগ করার জন্য বিভিন্ন সরকারি বেসরকারি মাধ্যম রয়েছে। তবে বিনিয়োগ (SBI Investment) করার ক্ষেত্রে ব্যাংকই সব থেকে সুরক্ষিত মাধ্যম। বিভিন্ন ধরনের ব্যাংক সাধারন মানুষদের জন্যে বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে। তার মধ্যে একটি জনপ্রিয় প্রকল্প হল গোল্ড লোন প্রকল্প (SBI Gold Loan).

SBI New Scheme for Invest in Silver Commodity.

বর্তমানে প্রচুর মানুষ সোনাতে বিনিয়োগ (Gold as an Investment) করছে। তবে এবার এই সোনায় বিনিয়োগ করার পাশাপাশি আর একটি ধাতুতে বিনিয়োগ করতে পারবেন। বিনিয়োগ মাধ্যম হিসেবে আর একটি নতুন ধাতু যোগ হয়েছে (SBI New Scheme). এই নতুন ধাতুর উপরে বিনিয়োগ করলে আপনিও হতে পারেন বড়লোক। SBI MUTUAL FUND বিনিয়োগের জন্যে নতুন একটি প্রকল্প চালু করেছে, এই প্রকল্পটির নাম হল SBI Silver ETF Fund.

SBI Silver ETF Fund 2024

সোনায় যেমন বিনিয়োগ করে মানুষ ধনী হচ্ছে তেমন রূপোতে ও বিনিয়োগ করে মানুষ যাতে ধনী হতে পারে তার জন্যে রূপো তে বিনিয়োগ করার স্কীম চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড (SBI Mutual Fund). এই ‘Silver ETF Fund’ এ বিনিয়োগ করার জন্যে একটি সময় সীমা বেঁধে দেওয়া হয়েছে। 27 শে জুন 2024 থেকে 5 ই জুলাই 2024 পর্যন্ত এই স্কীমে বিনিয়োগ (SBI New Scheme Investment) করা যাবে।

SBI -এর নতুন স্কিম

এখন সময় আছে আপনাদের কাছে এই স্কীমে বিনিয়োগ করার জন্যে। এই স্কীমে (SBI Scheme) বিনিয়োগ করার জন্যে নূন্যতম অর্থ ধার্য করা হয়েছে 5000 টাকা। এরপর প্রতি 1 টাকার গুনিতক হিসেবে বিনিয়োগ করতে পারবে বিনিয়োগকারীরা (Investment in SBI New Scheme). আর এবারে এই সম্পর্কে আরও তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

স্বর্ণ এবং মুল্যবান ধাতু বিনিয়োগ কিভাবে

বর্তমানে বিশ্বের অর্থনৈতিক (Global Economy) যে অবস্থা তাতে সব ধাতুর দাম অনেকটাই বেড়ে গিয়েছে। সোনার দাম যেমন দিন দিন বাড়ছে তেমন রুপোর দাম (Silver Price) বাড়ছে। তাই এখন সোনার পাশাপাশি রূপোতেও বিনিয়োগ করছেন অনেকে (SBI New Scheme). রূপো শুধু গহনা তৈরিতে ব্যবহার কর হয় এমন নয়। ইলেকট্রনিক জিনিস থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে রূপো ব্যবহার করা হয় (SBI New Scheme for Investment) তাই রূপো অত্যন্ত দামি ও গুরুত্বপুর্ণ।

DA (মহার্ঘ ভাতা)

মুল্যবান ধাতুতে বিনিয়োগ

বর্তমান পরিস্থিতিতে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে একটি সুরক্ষা কবজ হয়ে উঠতে পারে এই রূপো। তাই রুপোর ব্যবহারকে দীর্ঘমেয়াদি করার জন্যে এই প্রকল্প চালু করা হয়েছে। SBI মিউচুয়াল ফান্ডের CEO কাম MD শমসের সিং ও এই মতামতের সাথে সহমত পোষণ করেছে। SBI মিউচুয়াল ফান্ড (Mutual Fund) সাধারন মানুষদের এমন একটি সুযোগ করে দিয়েছে যাতে অল্প বিনিয়োগে (SBI New Scheme) আধিক উপার্জন করা সম্ভব।

বিনা পরিশ্রমে প্রতিমাসে 50 হাজার টাকা পেনশন! কিভাবে পাবেন এখনই জানুন

SBI মিউচুয়াল ফান্ড এর CEO জানিয়েছেন SBI এর চালু করা এই নতুন প্রকল্পটিতে বিনিয়োগ করা অর্থের 95% থেকে 100% অব্দি বিনিয়োগ করা হবে সরাসরি রুপো ধাতুতে অথবা রূপো ধাতু সম্পর্কিত কোনো কাজে (SBI New Scheme). যদি কম করে 95% রুপোতে বিনিয়োগ করা হয় তাহলে বাকি 5% অর্থ খরচ করা হবে বিভিন্ন সরকারি সিকিউরিটি এবং SBI মিউচুয়াল ফান্ড এর বিভিন্ন প্রকল্পে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *