পশ্চিমবঙ্গের খবর

Electric Bill : বিদ্যুতের বিলে ছাড় দেওয়া হবে!রাজ্যবাসীর জন্য বড় সুখবর

পশ্চিমবঙ্গবাসীদের জন্য সুখবর! অবশেষে বিদ্যুতের বিল (Electric Bill) নিয়ে কিছু দিন ধরে সর গরম রাজ্য রাজনীতি। আর এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banrjee) নবান্নে জানিয়েছেন যে রাজ্যে CESC এলাকায় বিদ্যুতের দাম (Electricity Bill) বৃদ্ধি পেয়েছে। কিন্তু এই সম্পর্কে সেই সংস্থার তরফে কিছু জানানো হয়নি। আর এই নিয়ে বিদ্যুৎমন্ত্রীকে পদক্ষেপ নিতেও নির্দেশ দিয়েছেন তিনি।

Get Discount on Electric Bill in Hasir Alo Scheme.

কিন্তু রাজ্যের অধিকাংশ জায়গাতে যেহেতু পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা অর্থাৎ WBSEDCL এর তরফে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে সেই সকল স্থানে Electric Bill এক টাকাও বৃদ্ধি পায়নি। অতএব বুঝতেই পারা যাচ্ছে যে রাজ্যের অনেক মানুষের খরচ এখনো পর্যন্ত বৃদ্ধি পায়নি। কিন্তু এবারে ইলেকট্রিক বিলে ছাড় পাওয়া নিয়ে বড় ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফে।

পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিলে ছাড়

আজ আপনাদের সাথে পশ্চিমবঙ্গ সরকারের এমন এক প্রকল্প নিয়ে আলোচনা করব যার মাধ্যমে রাজ্যবাসী তাদের Electric Bill এর উপরে ছাড় পায়। এই প্রকল্প রাজ্য সরকার অনেক দিন আগেই চালু করেছে। প্রায় 4 বছরের বেশি সময় ধরে উপভোক্তাদের রাজ্য সরকার তিন মাসে প্রায় 300 টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এই সম্পর্কে অনেকেই জানেন না।

West Bengal Hasir Alo Scheme

আমরা আপনাদের যে প্রকল্পের কথা বলছি তা হল ‘হাসির আলো’ প্রকল্প। রাজ্য সরকার এই হাসির আলো প্রকল্প চালু করে 2020 সালে। এই প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা 3 মাসে 75 ইউনিট Electric Bill পেয়ে থাকেন বিনামূল্যে। এই 75 ইউনিট বিদ্যুৎ এর খরচ হল প্রায় 300 টাকা। তাই এবারে ৩০০ টাকা ছাড় পাবেন গ্রাহকরা। কিন্তু কারা এই সুবিধা পাবেন দেখুন।

হাসির আলো প্রকল্পের সুবিধা কারা পাবেন?

রাজ্য সরকারের হাসির আলো প্রকল্পের সুবিধা সেই সব পরিবারের সদস্যরা পাবেন যারা 0.3 কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন বাড়ির জন্য বিদ্যুৎ সংযোগ রয়েছে। এই ধরনের গ্রাহকরা প্রতি মাসে 25 ইউনিট বিদ্যুৎ অর্থাৎ তিন মাসে 75 ইউনিট বিদ্যুৎ খরচ হয় তারা এই প্রকল্পের আওতায় আসার জন্যে আবেদন করতে পারবেন। এই প্রকল্পের আওতায় এলেই ওই পরিবারে সদস্যদের আর Electric Bill এর জন্যে কোনো খরচ করতে হবে না।

Medhashree Scholarship (মেধাশ্রী স্কলারশিপ)

কত ইউনিট পর্যন্ত এই ছাড় পাবেন?

একটি বিষয় মাথায় রাখতে হবে যে তিন মাসের বিল যেন 75 ইউনিট বিদ্যুৎ মধ্যেই হয়। যারা বিপিএল (BPL) তালিকা ভুক্ত অর্থাৎ অন্ত্যোদয় অন্ন যোজনার তালিকা ভুক্ত তারা এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কথা অনুযায়ী আর্থিক ভাবে পিছিয়ে থাকা ওই সব পরিবারের সদস্যদের বিলের বোঝা থেকে মুক্ত করার জন্যেই এই প্রকল্প চালু করেছে রাজ্য সরকার (Electric Bill). এবার চলুন দেখে নিন কিভাবে আবেদন করতে হবে।

আরও ৫৫০ টাকা কম! LPG সিলিন্ডারে এই ছাড় পশ্চিমবঙ্গে কিভাবে পাবেন?

হাসির আলো প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

হাসির আলো প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করার জন্যে উপযুক্ত নথি সহ নিকটবর্তী বিদ্যুৎ দফতরের অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। এই প্রকল্পে Electric Bill ছাড় পাওয়ার জন্য নিজের নাম নথিভুক্ত করার সহজ উপায় হল দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) যাওয়া। দুয়ারে সরকার ক্যাম্পে বিদ্যুৎ দপ্তরের আধিকারিকরা পৌঁছে রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষদের থেকে আবেদন গ্রহণ করে তাদের এমন সুযোগ সুবিধা দিয়ে থাকেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *