গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Deactivated – আধার কার্ড বাতিলের চিঠি আপনার বাড়িতে গেছে? এবারে আপনি কি করবেন?

Adv

আধার কার্ড নিয়ে বড় আপডেট! UIDAI বাড়িতে বাড়িতে পাঠাচ্ছে চিঠি। সেই চিঠিতে আধার কার্ড বাতিলের (Aadhaar Deactivated – আধার কার্ড বাতিলের চিঠি আপনার বাড়িতে গেছে? এবারে আপনি কি করবেন?) কথা উল্লেখ করা হয়েছে। ধরে ধরে আধার কার্ড বাতিল করছে UIDAI. সূত্র অনুসারে জানা যাচ্ছে, বাংলার প্রায় ৩০ লাখ মানুষের আধার কার্ড বাতিল করা হয়েছে। এই অবস্থায় বহু মানুষই চিন্তায় পড়েছেন। আপনার বাড়িতেও কী আধার কার্ড বাতিলের চিঠি এসেছে?

Aadhaar Deactivated Under the provision of Regulation 28A

UIDAI কেন আধার কার্ড বাতিল করছে? এমন চিঠি পেলে কী করণীয়? চলুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন। ভারতীয় নাগরিকদের পরিচয় পত্র হিসাবে আধার কার্ডের (UIDAI Aadhaar Card) খুবই গুরুত্বপূর্ণ। এই আধার কার্ড ছাড়া বেশ সমস্যায় পড়তে পারে মানুষ। বর্তমানে ভারতের ১৪৯ কোটির মানুষের আধার কার্ড রয়েছে। যার মধ্যে ৫০ কোটি মানুষ নিজের আধার কার্ড আপডেট (Aadhaar Deactivation) করেননি।

Aadhaar Deactivation Letter Sending Every Home By Speed Post.

সেই সমস্ত ব্যাক্তিদের আধার কার্ড নিষ্ক্রিয় করে দিচ্ছে UIDAI. অনেকেই পোস্ট অফিসের (Post Office) মাধ্যমে আধার নিষ্ক্রিয়করণ চিঠি পাচ্ছেন। চিঠি পাঠাচ্ছে বিভিন্ন রাজ্যের UIDAI র রিজিওনাল অফিস। আধার কার্ড নিস্ক্রিয় (Aadhaar Deactivated) হওয়ার ফলে আর্থিক লেনদেন সহ অনেক ক্ষেত্রেই সমস্যায় পড়তে হচ্ছে মানুষকে। এই রাজ্যে বিভিন্ন মানুষের কাছে পশ্চিমবঙ্গের রিজিওনাল অফিস রাঁচি থেকে চিঠি পাঠানো হচ্ছে।

চিঠিতে কি বলা হয়েছে?

কী বলা হচ্ছে এই চিঠিতে? শুনলে আপনি ঘাবড়ে যাবেন। এই চিঠিতে বলা হচ্ছে আধার রেগুলেশন ২০১৬র ২৮এ নিয়ম অনুযায়ী, ভারতে থাকার জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ না করার জন্য আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। এবার নিশ্চই প্রশ্ন জাগছে, আধার (এনরোলমেন্ট এবং আপডেট) রেগুলেশন ২০১৬-র ২৮এ নিয়মে কী বলা হয়েছে? কিংবা কোন কারণে আধার কার্ড বাতিল (Aadhaar Deactivated) করা হচ্ছে?

তাহলে বলি আধার কার্ড বাতিল (Aadhaar Deactivated) করার অনেক কারণ রয়েছেন। নিয়ম অনুযায়ী, দীর্ঘদিন ধরে আধার কার্ডে ছবি, ঠিকানা, মোবাইল নম্বর, বায়োমেট্রিক ইত্যাদি আপডেট না করালে কিংবা আধার কার্ড করার সময় সাপোটিং ডকুমেন্ট না জমা দিলে বাতিল হতে পারে আধার কার্ড। আর আধার বাতিল হলে সেই কার্ড কোনো ক্ষেত্রেই ব্যবহার করা যাবে না।

অন্যদিকে ২০২০ সালের অন্য একটি আধার কার্ড নিয়ামকের নিয়মে বলা আছে, কোনও বিদেশী নাগরিক যদি বৈধ পাসপোর্ট এ ভারতে এসে, তিনি যদি আধার কার্ডের আবেদন করেন, এবং তার আধার কার্ড চালু হলেও সেটা Aadhaar Deactivated বা নিস্ক্রিয় করা হবে, যদি না তিনি ভারতে নাগরিকত্ব পাওয়ার শর্তাবলী পূরণ না করতে পারেন। যেটি ১৯২০ সালের পাসপোর্ট আইনের ৩৪ নম্বর ধারায় বর্ণিত রয়েছে।

কি কারনে আধার কার্ড বাতিল হলো?

এই Aadhaar Deactivated চিঠির বয়ান অনুযায়ী ২ টি ধারা কে বিশ্লেষণ করলে যা দাঁড়ায়,
১) প্রথমত, বায়োমেট্রিক আপডেট, ফটো অমিল, সম্পূর্ণ ডকুমেন্টস প্রভৃতি কারনে আধার নম্বর সাময়িক ভাবে নিস্ক্রিয় (Aadhaar Deactivated) হতে পারে।
২) অথবা ২০২০ সালের নিয়ম অনুযায়ী দ্বিতীয় কারনেও এই চিঠি আসতে পারে। এবার যিনি চিঠি পেয়েছেন তিনিই বুঝতে পারবেন, তার ক্ষেত্রে কোন নিয়ম প্রযোজ্য।

Business Loan (ব্যবসায়িক লোন)

চিঠি পেলে কি করণীয়

এই ধরণের চিঠি যদি আপনার কাছেও আসে তাহলের কী করবেন? আপনার আধার কার্ড বাতিল হলে আপনাকে UIDAI রিজিওনাল অফিসে যেতে হবে এবং সেখান থেকেই পুনরায় আধার কার্ড সক্রিয় (Aadhaar Deactivation) করতে পারবেন। এই বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ কল করতে পারেন। উল্লেখ্য, দীর্ঘ ১০ বছরের বেশি সময় আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) না করলে কিংবা ই-কেওয়াইসি করা থাকলে, অবিলম্বে তা করিয়ে নিন।

কারেন্ট বিল কমাতে বিরাট উদ্যোগ। সরকারের এই প্রকল্পে উপকৃত কয়েক কোটি পরিবার।

Verify Aadhaar

আপনার আধার কার্ড সচল আছে কিনা তা জানার জন্য UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে “ভেরিফাই আধার নম্বর” অপশন থেকে আধার নম্বর বসিয়ে ভেরিফাই করিয়ে নিন। যদি সবুজ রঙের টিক আসে তাহলে আধার কার্ড সক্রিয় রয়েছে। আর যদি না আসে তাহলে বুঝবেন আধার কার্ডটি বাতিল (Aadhaar Card Cancel) করা হয়েছে। নিকটবর্তী UIDAI অফিস থেকে আধার কার্ড আপডেট করিয়ে নিতে পারবেন (Aadhaar Deactivation).

Aadhaar Deactivated এর এই বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে, পরবর্তী আপডেট পেতে নিচে আমাদের ওয়েবসাইট ফলো করুন। এবং আপনার কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন, উত্তর জানানোর চেষ্টা করা হবে। আপডেট আসছে।

এই কার্ড বানালেই পাবেন 5 লাখ টাকা। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""