অর্থনীতি

বাজেট ঘোষণার পরই আজ থেকে বদলে গেল এই 6 টি নিয়ম, না জানলে হয়রানি বাড়বে।

Adv

পয়লা ফেব্রুয়ারি অর্থাৎ গত বুধবার বাজেট পেশ করা হয়েছিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করেন। এটি মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণ বাজেট। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগামী বছর নির্বাচনের আগে বাজেট পেশ করা হবে। কিন্তু বাজেটে কোন কোন নিয়মের পরিবর্তন করা হল। যাতে করে সাধারণ মানুষ বিশেষ সুবিধা পাবেন, আজকে এমন 5 টি জিনিস সম্পর্কে এই প্রতিবেদনে জানানো হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

বাজেটের পর রান্নার গ্যাসের দাম কত বাড়লো?

১) ট্যাক্স ছাড় মিলছে-
বাজেটে ঘোষণা করা হয়েছে, যে সকল ব্যক্তির আয় 3 লক্ষ টাকা পর্যন্ত তাদের দিতে হবে না কোনো আয়কর বা ট্যাক্স।
3 লক্ষ টাকা-6 লক্ষ টাকা পর্যন্ত হলে দিতে হবে 5% আয়কর।
6 লক্ষ টাকা – 9 লক্ষ টাকা পর্যন্ত হলে দিতে হবে 10% আয়কর।
9 লক্ষ টাকা -12 লক্ষ টাকা পর্যন্ত হলে দিতে হবে 15% আয়কর।
12 লক্ষ টাকা – 15 লক্ষ টাকা পর্যন্ত হলে দিতে হবে 20% আয়কর।
15 লক্ষ টাকার উপরে হলে দিতে হবে 30% আয়কর।
যদিও 7 লাখ টাকা আয় পর্যন্ত সমস্ত আয়কর মঞ্জুর করার কথা ঘোষণা হয়েছে।

Ad

রেশন থেকে আয়কর, চাকরি থেকে ছুটি, জেনেনিন কি কি পেলেন এবারের বাজেটে।

২) ট্র্যাফিক নিয়মে আসতে পারে পরিবর্তন –
বাজেটের আগে মনে করা হয়েছিল, ট্র্যাফিক আইন মানার জন্য আরো কড়াকড়ি হতে চলেছে। সংবাদ মাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, দিল্লি-এনসিআর-এ কোনো ব্যক্তি ট্রাফিক আইন না মানলে সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে চালান যাবে। এমনকি ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। এবিষয়ে নির্দিষ্টভাবে জানা সম্ভব হয়নি।

৩) গ্যাসের দাম পরিবর্তন –
Budget পেশ হয়ে গিয়েছে পুরো 1 দিন। গ্যাস সিলিন্ডারের দাম ক্রমশ উর্দ্ধমুখী হওয়ায় গ্রাহকদের আশঙ্কা নেহাতই সাধারণ নয়। অনেকেই ভেবেছিলেন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম আরো বাড়তে পারে। কিন্তু ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ব তেল সংস্থাগুলি LPG-র নয়া রেট প্রকাশ করেছে। সাধারণ মানুষের জন্য দারুন স্বস্তি। কারণ বাড়ানো হয়নি গ্যাস সিলিন্ডারের দাম। কলকাতায় প্রতি সিলিন্ডারের দাম 1079 টাকা। দিল্লিতে 1053 টাকা। মুম্বইয়ে 1052 টাকা ও চেন্নাইতে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম 1068 টাকা। যা পূর্বের সমতুল্যই।

৪) অনলাইন গেমে টিডিএস দিতে হবে –
অনলাইন গেম খেলে কিভাবে রোজগার করা যায়, এখন প্রায় সকলেই জানেন। আপনিও কি তাই করেন? তাহলে টিডিএস বা কর দিতে হবে। ২০২৩-২৪-এর বাজেট অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, পূর্বে টিডিএস দেওয়ার একটি নির্দিষ্ট সীমা ছিল। ব্যক্তি খেলে 10 হাজার টাকার বেশি আয় করলে সরকারকে টিডিএস দিতে হত। কিন্তু এবার থেকে অনলাইনে গেমে খেলে যতটুকুই আয় হোক না কেন, দিতে হবে টিডিএস।

৫) টাটার গাড়ির দাম বাড়ছে –
টাটা মোটরসের তরফে ঘোষণা করা হয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ICE চালিত যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানো হচ্ছে। দাম বাড়ে হতে পারে ১.২% পর্যন্ত।

মাত্র ৫ বছর টাকা জমিয়ে হয়ে যান ২২ লাখ টাকার মালিক।

৬) প্যাকেজিং আইন –
বাজেট পেশের আগে মনে করা হচ্ছিল, নয়া নিয়মে কেন্দ্রের তরফে শিশুর খাবারে, ভোজ্যতেল, বিস্কিট, ময়দা, সিমেন্টের মত পণ্যের প্যাকেজিংয়ে নতুন নিয়ম জারি করা হতে পারে। সেই পণ্যের প্যাকেটের ওপর কোথায় তৈরী হয়েছে, উৎপাদনের তারিখ, ওজন ইত্যাদি সম্পর্কে তথ্য দেওয়া থাকতে হবে। যদিও এবিষয়ে কোনো নয়া আপডেট মেলেনি।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""