ট্রেন্ডিং

LPG Gas – রান্নার গ্যাসের দাম অনেকটাই কমলো একবারে। পশ্চিমবঙ্গে নতুন দাম কত?

Adv

মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়ে অনেকটাই কমে গেল রান্নার গ্যাসের দাম (LPG Gas). গত পয়লা মেতেই এমন খবর এসেছে প্রকাশ্যে। রান্নার গ্যাসের দাম কমেছে অনেকটাই। মাঝখানে গ্যাসের দাম (Gas Cylinder) বাড়তে বাড়তে পেরিয়ে গিয়েছিল ১০০০ টাকার ওপরে। খুব স্বাভাবিকভাবেই এত গ্যাসের দাম (Liquefied Petroleum Gas) দিতে হচ্ছিল মধ্যবিত্তকে তা নিয়ে তাদের কপালে পড়েছিল চিন্তার ভাঁজ।

LPG Gas Price Reduce Again.

তারপর থেকে যদিও গ্যাসের দাম বেশ কিছুটা কমতে থাকে। বর্তমানে গ্যাস বিক্রি হচ্ছে ৮০০ টাকার ঘরে। আমদানি এবং রপ্তানির উপর নির্ভর করে প্রত্যেক মাসে প্রাকৃতিক গ্যাস এবং খনিজ তেলের মূল্য কমানো বা বাড়ানো হয়ে থাকে। আবার পরিস্থিতির ওপর লক্ষ্য করে দেখা যায় কখনো সেই দাম অপরিবর্তিত রাখা হয়ে থাকে। তবে এবারে মে মাসের শুরুতেই ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম (Commercial LPG Gas) এক লাফে কমে গিয়েছে ২০ টাকা।

Ad

ইন্ডিয়ান অয়েল থেকে জানা গিয়েছে কলকাতায় ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Cylinder Price) ১৮৭৯ থেকে ১৮৫৯ টাকায় বর্তমানে নেমে এসেছে। প্রসঙ্গত ৫ কেজি ওজনের যে গ্যাস সিলিন্ডার গুলি বিক্রি হয় সেই দামের কোনও পরিবর্তন লক্ষ্য করা যায়নি। এই গ্যাসের দাম (LPG Gas) গত মাসে কমে ছিল তখন দাম হয়েছিল ৩০৮ টাকা ৫০ পয়সা। বর্তমানে সেই দামই বহাল রয়েছে।

এছাড়াও সাড়ে ৪৭ কেজি কমার্শিয়াল এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম (Commercial LPG Gas) একেবারে এক লাফে ৪৯ টাকা ৫০ পয়সা কমে গিয়েছে। বর্তমানে এই গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে ৪৬৪৪ টাকায়। এবার মনে প্রশ্ন জাগতেই পারে, ঘরোয়া বা গার্হস্থ গ্যাস সিলিন্ডারের কি আদৌ কোনও দামের পরিবর্তন হয়েছে! এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো চলতি মাসে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দামের কোনও পরিবর্তন হয়নি।

Cooking Gas (রান্নার গ্যাস)

বাড়িতে সাধারণত ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার (LPG Gas) ব্যবহার করা হয়। এই দাম সর্বশেষ কমেছিল নারী দিবসের দিন। এই দিন একলাফে ১০০ টাকা কমানো হয়েছিল গ্যাস সিলিন্ডারের দাম। দাম কমে নতুন দাম হয়েছিল ৮২৯ টাকা। বর্তমানে সেই দামী বহাল রয়েছে। ওদিকে যারা রয়েছেন উজ্জ্বলা প্রকল্পের (PM Ujjwala Yojana) আওতায়, তারা প্রত্যেক মাসে গ্যাস সিলিন্ডার পেয়ে যাচ্ছেন মাত্র ৫০০ টাকায়।

ব্যাংক লোনের সুদের টাকা ফেরত পাবে গ্রাহকরা? RBI এর নির্দেশ শুনে খুশি গ্রাহকরা।

এই প্রকল্পের আওতায় থাকা মানুষজনদের গ্যাসের মোট দামের ওপর দেওয়া হয়ে থাকে ৩০০ টাকা করে ভর্তুকি। কারা এই সুবিধা পান? প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকে মানুষদের জন্য চালু করেছিলেন উজ্জ্বলা গ্যাস যোজনা। যেখানে দরিদ্র শ্রেণীর মহিলাদের এই সুবিধা দেওয়া হয়ে থাকে (LPG Gas). অবশ্যই হতে হবে ভারতবর্ষের স্থায়ী বাসিন্দা।
Written By Tithi Adak.

আবাস যোজনার টাকা মেটাবে নবান্ন। কবে টাকা ঢুকবে? টাকা পাওয়ার জন্য কি করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""