অর্থনীতি

Bank Loan – ব্যাংক লোনের সুদের টাকা ফেরত পাবে গ্রাহকরা? RBI এর নির্দেশ শুনে খুশি গ্রাহকরা।

Adv

ব্যাংক লোন (Bank Loan) নেওয়ার ব্যাপারে বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). লোনের সুদ (Loan Interest Rate) দেওয়ার ব্যাপার নিয়েই বড় নির্দেশিকা দিয়েছে RBI। কি নির্দেশ দিল RBI প্রতিবেদনটিতে পুরো দেখে নিন। এমন অনেক ব্যাংকের ক্ষেত্রেই অভিযোগ ওঠে ঋণ (Loan) স্যাংশনের দিন থেকেই লোনের পরিমাণের উপরে সুদ নিতে শুরু করে ব্যাংক কতৃপক্ষ।

Bank Loan Interest Rate Rule By RBI.

ব্যাংকে গিয়ে কেউ লোন (Bank Loan) নেওয়ার জন্যে আবেদন করা সেই আবেদন পত্রে ব্যাংক গ্রহণ করে তার অনুমদন দেওয়া থেকে লোনের টাকা সংশ্লিষ্ঠ গ্রাহকের হাতে আসার মধ্যে অনেকটা সময় লেগে যায়। কিন্তু কোনো কোনো ব্যাংকের ক্ষেত্রে দেখা যায় গ্রাহকদের কাছে এই লোনের টাকা যাওয়ার আগেই লোন স্যাংশনের দিন থেকে ব্যাংক লোনের পরিমাণের উপিরে সুদ (Bank Loan Interest) কাটতে থাকে।

Ad

ব্যাংক গুলোর এই অনৈতিক নিয়মের বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিল RBI. কোনো ব্যাংকই এখন এই ধরনের কাজ করতে পারবে না। আর এতো দিন যাবৎ যত গ্রাহকদের কাছ থেকে এই সব ব্যাংক গুলো এইভাবে সুদ নিয়ে আসছে তাদেরকে সেটা ফেরত দিতে হবে (Bank Loan). এই নির্দেশ দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এখন থেকেই এই নির্দেশিকা চালু হয়ে গিয়েছে।

5 ব্যাংক ও নন ব্যাংকিং ফিন্যান্স কর্পোরেশন গুলিকে সম্প্রতি RBI এই ঋণের সুদের ইস্যুতে চিঠি পাঠিয়েছে। সেই চিঠিতে বিভিন্ন আর্থিক সংস্থা গুলোকে অনৈতিক ভাবে সুদ নেওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে অনেক গ্রাহকই এই সমস্যার সম্মুখীন হয়েছেন। এই ঘটনা গুলো সামনে আসতেই RBI অর্থিক প্রতিষ্ঠান গুলোকে (Bank Loan) সতর্ক করে দিল।

এই চিঠিতে RBI লিখেছে, সম্প্রতি RBI এর নজরে এসেছে যে ঋণ প্রদানকারি অনেক সংস্থা অনৈতিক এবং অন্যায্য পদ্ধতি অবলম্বন করে গ্রাহকদের কাছ থেকে সুদ নিচ্ছে। এই পরিস্থিতিতে RBI এই সব সংস্থা গুলোকে স্বচ্ছতা বজায় রাখার জন্য ঋণ (Bank Loan) দেওয়ার পদ্ধতি, সুদের হার এবং অন্যান্য চার্জ পর্যালোচনা করার নির্দেশ দিচ্ছে। এই জন্য দেশের সব ধরনের বানিজ্যিক ব্যাংক।

MSSC Scheme (মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট)

ছোট আর্থিক ব্যবসায়ী, গ্রামীন ব্যাংক, NBFC সহ সমবায় ব্যাংক গুলোর উদ্দেশ্যে একটি সার্কুলার জারি করেছে RBI. অনসাইট তদন্তের সময় দেখা গিয়েছে, লোনের (Bank Loan) টাকা দেওয়ার তারিখের পরিবর্তে লোন অনুমোদনের তারিখ বা ঋণ চুক্তির তারিখ থেকে গ্রাহকদের কাছ থেকে সুদ নেওয়া হচ্ছে। একইভাবে, যেই সব ক্ষেত্রে চেকের মাধ্যমে ঋণ দেওয়া হচ্ছে, সেসব ক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে সুদ আদায়ের প্রক্রিয়া শুরু হচ্ছে অনৈতিকভাবে।

5 লাখ টাকা পাবে গ্রাহকরা! PNB দারুণ অফার নিয়ে হাজির হল।

শুধু তাই নয় তদন্তে আরো দেখা গিয়েছে কিছু ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণের বকেয়া থাকা সময়ের পরিবর্তে পুরো মাসের জন্য লোনের উপরে সুদ নিয়ে নিচ্ছে। এদিকে কিছু ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান অগ্রিম এক বা একাধিক কিস্তি নিচ্ছে সঙ্গে পুরো ঋণের (Bank Loan) পরিমাণের উপর সুদ নিচ্ছে। ব্যাংক গুলোর এই সব অনৈতিক নিয়ম বদলানোর নির্দেশ দিয়েছে RBI.
Written by Ananya Chakraborty.

LIC এর এই পলিসিতে পাবেন, ১ কোটি টাকা রিটার্ন। মাসে কত টাকা জমাবেন, হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""