অর্থনীতি

MSSC Scheme – পোস্ট অফিসের এই স্কিমে পাবেন FD এর থেকেও বেশি সুদ। অনেকেই এর নাম জানেন না।

Adv

আপনি কি নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য বিভিন্ন স্কীমে বিনিয়োগ (MSSC Scheme) করেন? আজ আপনাদেরকে এমনই একটি স্কীম সম্পর্কে বলব যেখানে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) থেকে বেশি সুদ পাবেন। চলুন এই স্কীম সম্পর্কে পুরোটা জেনে নিন। এই স্কীমটি হল পোস্ট অফিসের স্কীম (Post Office Scheme). 2023-24 সালের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান (Nirmala Sitharaman) মহিলাদের জন্য এই বিশেষ সঞ্চয় স্কীমটি গঠন করেন (India Post Office).

MSSC Scheme Interest Rate In 2024.

এই স্কীমের নাম হল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC Scheme). সম্প্রতি পোস্ট অফিসে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই MSSC Scheme এর একাউন্ট খোলেন পোস্ট অফিসে গিয়ে। মহিলাদের জন্যই বিশেষ করে এই স্কীমটি গঠন করা হয়েছে। এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কীমটিতে 7.5% হারে সুদ (MSSC Scheme Interest) দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি সংসদ মার্গের পোস্ট অফিসে যান।

Ad

গত 26শে এপ্রিল সেখানে গিয়ে তিনি অন্যান্যদের সাথে লাইনে দাঁড়িয়ে তিনি এই অকাউন্ট টি খোলেন। আজাদি কা অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsab) প্রচার অভিযানের অধীনে অর্থমন্ত্রী এই MSSC Scheme চালু করেন।কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) তার এক্স (X) হ্যান্ডেলে ঘোষনা করেন, ‘আমি সব মহিলাদের এবং যুবতিদের বলব এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate) এর অধীনে একাউন্ট খুলতে।

এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Post Office Savings Scheme) সুবিধা গ্রহণ করতে আবেদন করছি। মাত্র 1000 টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়। সর্বচ্চো 2 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন এই স্কীমে। এই স্কীমের মেয়াদ 2 বছর পর্যন্ত। 31শে মার্চ 2025 পর্যন্ত বিনিয়োগ করা যাবে এই স্কীমে। তবে তার আগেই প্রিম্যাচিউর উইথড্রলের ব্যবস্থাও আছে।

PNB Loan (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক লোন)

দেশের 1.59 লক্ষ পোস্ট অফিসের যে কোনো পোস্ট অফিসে গিয়েই এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কীমটিতে আবেদন জানাতে পারবেন। তাই আর দেরি না করে যে সব মহিলারা ভাবছেন একাউন্ট খুলবেন তারা ঝটপট খুলে ফেলুন। আর এই MSSC Scheme শুধুমাত্র দেশের মহিলারাই একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসে আরও অনেক ধরণের স্কিম আছে।

10টি সেরা জিরো ব্যালেন্স একাউন্ট। ফ্রিতে পাবেন আকর্ষণীয় সুবিধা।

যেই সকল স্কিমের মধ্যে আপনারা নিজেদের ইচ্ছে অনুসারে বিনিয়োগ করে নিতে পারবেন। এছাড়াও এই MSSC Scheme এর মাধ্যমে আপনারা FD বা ফিক্সড ডিপোজিটের থেকেও বেশি টাকা সুদ পাবেন। কারণ মাত্র কিছু সময়ের জন্য কোন সঞ্চয় প্রকল্পের এর থেকে বেশি সুদ দেওয়া হয় না। তাহলে আপনারা কি এই স্কিমে টাকা বিনিয়োগ করবেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Ananya Chakraborty.

LIC এর এই পলিসিতে পাবেন, ১ কোটি টাকা রিটার্ন। মাসে কত টাকা জমাবেন, হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""