অর্থনীতি

Zero Balance Savings Account – 10টি সেরা জিরো ব্যালেন্স একাউন্ট। ফ্রিতে পাবেন আকর্ষণীয় সুবিধা।

Adv

সম্প্রতি যে কোন মানুষের কাছে এটি অজানা নয় যে বিশ্বব্যাপী ব্যাংকে পরিষেবায় জিরো ব্যালেন্স একাউন্টের (Zero Balance Savings Account) গুরুত্ব ঠিক কতটা। আসলে প্রত্যেকটি ব্যাংক নিজেদের পরিষেবাকে জনপ্রিয় করে তুলতে জিরো ব্যালেন্সের মতো একাউন্টের চিন্তাভাবনা শুরু করেছিল। বিভিন্ন ব্যাংকের পরিষেবার মধ্যে রয়েছে জিরো ব্যালেন্স একাউন্ট (Savings Account).

Best Zero Balance Savings Account In 2024.

বর্তমান যুগে আমাদের যে কোন কাজের জন্যই ব্যাংকের প্রয়োজন হয়। আলপিন টু এলিফেন্ট এই সকল কাজের জন্য ব্যাংক একাউন্ট (Bank Account) থাকা খুই জরুরি। কিন্তু বেশি টাকা মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) দেওয়ার জন্য অনেকেই এই Zero Balance Savings Account খুলতে সমর্থ হন না। এই জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে এই জিরো ব্যালেন্স ব্যাংক একাউন্ট নিয়ে আসা হয়।

আর বর্তমানে আমাদের দেশে কোটি কোটি মানুষ এই একাউন্টের মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়েছেন এবং সকল ধরণের সুবিধা তারা অর্জন করতে পাচ্ছেন। আর এবারে জেনে নেওয়া যাক যে আমাদের দেশে কোন ব্যাংকের Zero Balance Savings Account সবচেয়ে ভালো বা কোন ব্যাংক গ্রাহকদের এই সুবিধা প্রদান করে থাকে। IndusInd Bank, IDFC Bank, RBL Bank, Axis Bank সহ বেশ কিছু ব্যাংকে রয়েছে এই ধরণের সুবিধা।

তবে কোনও ব্যাংকে জিরো ব্যালান্স একাউন্ট (Zero Balance Savings Account) খুললে মানুষ বেশি পরিমাণে সুযোগ সুবিধা পেতে পারবেন তার তালিকায় আজকে এখানে দেওয়া হল। আর এই সকল সুবিধা দেশের সরকারি ব্যাংক বা বেসরকারি ব্যাংক প্রত্যেকেই তাদের গ্রাহকদের দেয়। সেই জন্য আপনারা যে কোন ব্যাংকে এই Zero Balance Savings Account খুলতে পারবেন।

Benefits Of Zero Balance Savings Account

1) এক্ষেত্রে কোন রকম এটিএম বা ডেবিট কার্ড চার্জ লাগবে না।
2) নেট ব্যাংকিং পরিষেবা বিনামূল্যে প্রদান করা হয়ে থাকে।
3) নিজেদের স্যালারি একাউন্ট (Salary Account) হিসাবে ব্যবহার করতে পারেন যে কোনো গ্রাহক।
4) ন্যূনতম ভারসাম্য বজায় রাখা খুব একটা আবশ্যক নয়।
5) ফ্রিতে পাসবুক চেক ইত্যাদি দেওয়া হয়।

Top 10 Zero Balance Savings Account

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) পক্ষ থেকে জিরো ব্যালেন্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 2.70% – 3.00%. ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার (UBI) পক্ষ থেকে জিরো ব্যালেন্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 2.75% – 3.55%. Indusind Bank পক্ষ থেকে জিরো ব্যালান্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 4%. RBL Bank এর পক্ষ থেকে ডিজিটাল সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 7%. IDFC First Bank পক্ষ থেকে BSBDA সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 6.75%.

Bank Loan (ব্যাংক লোন)

Axis Bank পক্ষ থেকে জিরো ব্যালান্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 4%. কোটাক মহিন্দ্রা ব্যাংকের পক্ষ থেকে জিরো ব্যালান্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 3.50%. HDFC Bank পক্ষ থেকে জিরো ব্যালান্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয় 3%. স্ট্যান্ডার্ড চার্টার্ড জিরো ব্যালান্স সেভিংস একাউন্টের সুদের হার দেওয়া হয়ে থাকে 2.75%.

17 হাজার কার্ড ব্লক করলো ICICI ব্যাংক। গ্রাহকদের জন্য বড় খবর।

অতএব আপনারা বুঝতেই পারলেন যে এই Zero Balance Savings Account বা জিরো ব্যালেন্স সেভিংস একাউন্টের সুবিধা সম্পর্কে আপনারা আগের থেকেই সকল তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন। আর আপনারা যে কোন ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন এবং এই সকল ব্যাংকে আপনারা অনেক সুবিধা পাবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written By Tithi Adak.

কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""