অর্থনীতি

Bank Loan – ব্যাংক লোন নেওয়া এখন খুবই সহজ। কিন্তু এই নিয়ম না জানলে সমস্যা আপনারই।

Adv

নিজেদের ব্যক্তিগত প্রয়োজনে মানুষ লোন (Bank Loan) নিয়ে থাকে মাঝে মধ্যেই। বর্তমানে লোন দেওয়ার ব্যাংক ছাড়াও অনেক বেসরকারি সংস্থা খুলেছে। সেই সব জায়গা থেকে মানুষ খুব তাড়াতাড়ি ও সহজেই লোন নিতে পারছে। এখন অনলাইনের বিভিন্ন অ্যাপের মাধ্যমেও লোন (Loan App) নেওয়া যায়। আর এখন এই হুট করে অনলাইনের মাধ্যমে লোন (Online Loan) নিয়ে মানুষ আরো বড় ফাঁদে জড়িয়ে পড়ছে।

Bank Loan Rules For New Customers.

এমন উদাহরণ আছে প্রচুর। এই সব পার্সোনাল লোন (Personal Loan) নেওয়া যতটা সহজ ঠিক ততটা শোধ করা মুশকিল। কারন এই সব Bank Loan এর ক্ষেত্রে সাধারণত সুদের হার খুব বেশি থাকে তাই EMI বেশি। তাই এই ধরনের লোন নেওয়ার আগে জেনে নিতে হয় কিছু জিনিস বা নিজের নিজেকে কিছু প্রশ্ন করা উচিৎ। যার ফলে আপনি এই সব লোনের (Bank Loan) ফাঁদ থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

Bank Loan Taking Important Update

পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে আগে ঠিক করে নিতে হবে কত টাকার লোন আপনি নিতে চান। আপনার যদি টাকায় হয়ে যায় তাহলে নিজের বন্ধু বা পরিবারের লোকেদের কাছ থেকে ধার নিলে যদি মিটে যায় তাহলে তা করা ভালো। আজকাল Bank Loan নেওয়া যেহেতু সহজ হয়ে গিয়েছে তাই প্রয়োজনের চেয়ে বেশি লোন নেয় সাধারন মানুষ লোভের বসে।

একটি কথা মনে রাখবেন যত বেশি লোন নেবেন ততো বেশি সুদ দিতে হবে আপনাকে। ব্যক্তিগত প্রয়োজন মেটানোর জন্য এই লোন নিতে পারেন। আপনি যদি একজন বেতনভোগী কর্মচারি হন এবং আপনার ক্রেডিট স্কোর (Credit Score) শক্তিশালী করার জন্যে Bank Loan নিচ্ছেন তাহলে সমস্যা নেই। এই ধরনের লোন নেওয়ার সময় মাথায় রাখবেন আপনি যে সময়ের জন্য লোন নিচ্ছেন।

সেই লোনের মেয়াদ যদি কম হয় তাহলে আপনার EMI বাড়বে কিন্তু অপনাকে Bank Loan Interest কম দিতে হবে। আর‌ যদি বেশি মেয়াদের জন্য লোন নিতে চান তাহলে EMI কমে যাবে কিন্তু সুদের পরিমাণ বেড়ে যাবে। তাই এই সব চিন্তা করে তারপরে লোন নেওয়ার জন্যে এগোতে পারেন। আর এই ধরণের ঋণ নেওয়ার আগে আপনারা এই সকল সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Bank Loan Interest Rate EMI & Criteria

লোন নেওয়ার আগে যেখান থেকে লোন নেবেন সেই ফাইনানসার এর কাছ থেকে সব বিষয়ে জেনে নিন। প্রসেসিং ফি, লেট পেমেন্ট চার্জ, সুদের হার, প্রি পেমেন্ট পেনাল্টি। আপনাকে Bank Loan দেওয়ার আগে জানতে চাইবে কি কারনে লোন নিতে চাইছেন। বয়স আয় ও ক্রেডিট স্কোর দেখে তারপরে লোন দেয় ব্যাংক। আপনার মাসিক বেতন যদি অন্তত 30000 টাকা হয়, আপনার বয়স যদি 21 থেকে 60 বছর বয়সের মধ্যে হয়, সেক্ষেত্রে ব্যাংক গ্রাহকের লোন শোধের সম্ভাবনা দেখে লোন দেয়।

You Will Get Benefits For Taking Bank Loan

গত কয়েক বছরে পার্সোনাল লোন নেওয়ার পরিমান অনেকটা বেড়েছে। লোন নিয়ে থাকেন আর সময় পুর্ণ হওয়ার আগেই তা শোধ করেদতে চাইছেন তাহলে কিছু বিষয়ে জেনে রাখা উচিৎ। লোন চুক্তি (Loan Repayment Aggrement) দেখে নিতে হবে। আপনি ব্যক্তিগত লোন নিলে আপনার ও ব্যাংকের মধ্যে একটি চুক্তি থাকে। যেমন প্রিপেমেন্ট পেনাল্টি শুধুমাত্র লোনের প্রাথমিক বছরের মধ্যে প্রযোজ্য হতে পারে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এখন লোন চুক্তি বুঝে, আপনি জরিমানা পরিশোধের এড়াতে পারেন। জরিমানার পরিমান জানুন, পার্সোনাল লোনের ক্ষেত্রে প্রিপেমেন্ট পেনাল্টি পরিমান ব্যাংক এবং লোনের শর্তাবলির উপিরে নির্ভর করে থাকে। সাধারণত, এটি বকেয়া পরিমাণের 1% থেকে 5% পর্যন্ত হয়, তবে কিছু ক্ষেত্রে, এটি ফ্ল্যাট ফি হতে পারে। সঠিক সময় বেছে নেওয়া দরকার।

টাকার দরকার হলেই টাকা পাবেন। আধার কার্ড থাকলে আর কোন সমস্যা নেই।

আপনি যদি Bank Loan এর একটি বড় পরিমাণ ইতিমধ্যেই দিয়ে থাকেন তাহলে প্রিপেমেন্টের ক্ষেত্রে খুব একটা অসুবিধা হবে না। কারণ আপনি লোনের ইএমআই (Bank Loan EMI) সহ অনেক সুদ এরই মধ্যে পরিশোধ করেছেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনি শুধুমাত্র অর্ধেকেরও কম EMI প্রদান করলেই প্রি-পেমেন্টের সুবিধা পেতে পারেন।
Written by Ananya Chakraborty.

পহেলা মে থেকে ATM Card এর খরচ বাড়ছে। গ্রাহকদের বিভিন্ন চার্জ বেড়ে গেল। জেনে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""