চাকরি

Dearness Allowance – 4% DA বৃদ্ধি হলেও সরকারি কর্মীদের চিন্তার শেষ নেই! কবে সুরাহা মিলবে?

Adv

সরকার সম্প্রতি সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছে। কিন্তু মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) করেও কর্মীদের চিন্তা কমেনি। কেন্দ্র সরকারের (Central Government) মহার্ঘ ভাতা বাড়ানোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পরিমান ছিল 46 শতাংশ। এরপরে আবার সরকার 4 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করে যার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পরিমান 50 শতাংশ।

Central Government Employees Benefits Dearness Allowance.

এই মহার্ঘ ভাতা বৃদ্ধি (Dearness Allowance Hike) করার পর এক এক করে অনেক ভাতাই বৃদ্ধি করে কেন্দ্র সরকার। এর ফলে খুশি কর্মীরা। তবে এরই মাঝে মহার্ঘ ভাতা আবার চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। বিগত জানুয়ারি মাসেই মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র সরকার। তবে চিন্তার বিষয় হল ফেব্রুয়ারি মাস পার হয়ে গেলেও এখনো মহার্ঘ ভাতার তথ্য আপডেট করেনি কেন্দ্র সরকার।

Ad

এর ফলে বিভ্রান্তি তৈরি হয়েছে অনেকের মনে। জানুয়ারি মাসেই কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) 50 শতাংশে পৌছেছে। নিয়ম অনুযায়ী মহার্ঘ ভাতা 50 শতাংশে পৌছলে তা মুল বেতন বা বেসিক স্যালারির সাথে যুক্ত হয়। আর তারপরে আবার 0 থেকে মহার্ঘ ভাতা শুরু হয়। তবে শ্রম ব্যুরো এই বিষয়ে এখনো কোনো রকমের তথ্য আপডেট করেনি।

গত 28 শে মার্চ মহার্ঘ ভাতার (Dearness Allowance) তথ্য প্রকাশ করার কথা থাকলেও তা তখন করা হয় নি। তাই এই নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে অনেকের মনে। এমন কেন হল? এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দুটো সম্ভবনা কাজ করছে একটি হল, শ্রম ব্যুরো মহার্ঘ ভাতা বিষয়ে তথ্য পরিবর্তন করেছে। তাই এখন তা সামনে আনেনি তারা। আর দ্বিতীয়ত, মহার্ঘ ভাতা 50 শতাংশ হয়ে যাওয়ার পরেও একই ভাবে চালাতে পারে কেন্দ্র।

Top Up Loan (টপ আপ লোন)

আবার 0 থেকে শুরু না করে 50 থেকেই শুরু করতে পারে তারা। তবে এই নিয়ে কেন্দ্র সরকার এখনো কিছু জানায় নি। বিগত 2016 সালে সপ্তম বেতন কমিশন কার্যকর করার সময় কেন্দ্র তা 0 তে নামিয়ে এনে ছিল। এবারেও তেমনটাই করা হবে বলে মনে করছে সরকারি কর্মীরা। বছরে দুইবার মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। একবার অর্থাৎ প্রথম দফায় যখন মহার্ঘ ভাতা বৃদ্ধি (Dearness Allowance) করা হয় তা জানুয়ারি মাসে করা হয়।

টাকার দরকার হলেই টাকা পাবেন। আধার কার্ড থাকলে আর কোন সমস্যা নেই।

আর দ্বিতীয় দফায় মহার্ঘ ভাতা বৃদ্ধি (Dearness Allowance) করা হয় জুলাই মাসে। বর্তমানের AICPI (All India Consumer Price Index) সূচক দেখে মনে করা হচ্ছে এবারে দ্বিতীয় দফায় মহার্ঘ ভাতা 4 শতাংশ বাড়তে পারে। এখন দেখা যাক কেন্দ্র সরকার কি সিদ্ধান্ত নেয়। বেসিক বা মুল বেতন এরসাথে 50% ভাতা (Dearness Allowance) যুক্ত করে 0 থেকে মহার্ঘ ভাতা শুরু করবে নাকি 50 থেকেই চলবে।
Written by Ananya Chakraborty.

10 টাকা মাত্র 1 বছরে 4620 টাকা রিটার্ন দিয়েছে। আজই এই শেয়ার কিনে রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""