প্রকল্প

PM Awas Yojana – নতুন বাড়ি বানাতে টাকা দিচ্ছে সরকার। আবাস যোজনার লিস্টে নাম থাকলেই পাবেন।

Adv

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) দেশের মানুষদের স্থায়ী বাসস্থান দেওয়ার জন্য একটি প্রকল্প (PM Awas Yojana) চালু করেছেন অনেক দিন আগেই। এই প্রকল্পের মাধ্যমে অনেক মানুষ নিজেদের স্থায়ী বাসস্থান তৈরি করেছে। এই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) এই আবাস যোজনার মাধ্যমে সাধারন মানুষদের যাদের নিজস্ব স্থায়ী বাসস্থান নেই, পাকা ঘর নেই তারা আবেদন করতে পারবেন ঘর তৈরির জন্য।

PM Awas Yojana Apply Process & Benefits.

আবার এমন অনেকে আছে যারা আবেদন করেছেন তাদের টাকা দেওয়া শুরু করেছে সরকার। এই PM Awas Yojana প্রকল্পের মাধ্যমে সুবিধাভোগীদের বাড়ি তৈরি করার জন্যে 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হবে। আর এই টাকা কিস্তির মাধ্যমে দেওয়া হবে। এই টাকা DBT (Direct Benefits Transfer) এর মাধ্যমে তাদের পাঠানো হবে। PM Awas Yojana মাধ্যমে 270 বর্গফুট পর্যন্ত বাড়ি তৈরি করা যাবে।

আবার ঘরের পাশে যদি শৌচাগার তৈরি করেন তাহলে তার জন্য আলাদা করে টাকা দেওয়া হবে। এই PM Awas Yojana মহিলাদের প্রথম অগ্রাধিকার দেওয়া হয়। আবাস যোজনাকে সরকার দুই ভাগে ভাগ করেছেন একটি গ্রামাঞ্চলের জন্য এবং দ্বিতীয় অংশটি শহরাঞ্চলের জন্য। এই দুই এলাকার মানুষদের আবাসের টাকার পরিমান ভিন্ন ভিন্ন।

PM Awas Yojana Gramin & Urban

এই আবাস যোজনায় গ্রামের মানুষদের 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হয়ে থাকে। এই টাকা দিয়ে 25 বর্গমিটার পর্যন্ত বাড়ি তৈরি করতে হবে যার মধ্যে রান্না ঘরও থাকবে। পাহাড়ি এলাকার গ্রামবাসীদের দেওয়া হয় 1 লক্ষ 30 হাজার টাকা। এতে শহরের মানুষদের 1 লক্ষ 30 হাজার টাকা দেওয়া হয়। আর এই টাকা পাওয়ার জন্য আপনারা কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে জেনে নিন।

Who Will Apply For PM Awas Yojana & Documents

যাদের নিজস্ব স্থায়ী বাসস্থান নেই, পাকা ঘর নেই, যাদের বার্ষিক আয় 2 লক্ষ টাকার কম। তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। যারা সরকারি চাকরি করেন, রাজ্য সরকার অথবা কেন্দ্র সরকারের আবাস প্রকল্পের সুবিধা আগে নিয়েছেন। তারা এই প্রকল্পে আবেদন করতে পারবে না। এই প্রকল্পে আবেদন করার জন্যে নিজস্ব জমি দেখাতে হবে যেখানে আপনি বাড়ি করতে চান।

আধার কার্ড (Aadhaar Card), ভোটার কার্ড (Voter ID Card), প্যান কার্ড (PAN Card), জাতিগত শংসা পত্র (Caste Certificate), ইনকাম সার্টিফিকেট (Income Certificate), রেশন কার্ড (Ration Card), বৈধ মোবাইল নম্বর, ব্যাংক একাউন্ট (Bank Account), আবাসিক শংসা পত্র। আর এই সকল নথি থাকলেই আপনারা এই PM Awas Yojana প্রকল্পে আবেদন করতে পারবেন।

PM Awas Yojana Apply Process

1) প্রথমে আবাস যোজনার অফিসিযাল ওয়েবসাইটে যেতে হবে।
2) তারপরে হোমপেজে আবেদন করার একটি বিকল্প দেখতে পাবেন সেখনে ক্লিক করতে হবে।
3) আবেদন পত্র ঠিক মত পূরণ করতে হবে।
4) সব প্রয়োজনীয় নথি আপলোড করে সাবমিট করতে হবে।
5) এবার আবেদন নম্বরটি পেলে, আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারবেন।

এই ভাবে বাড়িতে বসেই আবেদন করতে পারবেন। এছাড়া আপনারা অফলাইনেও PM Awas Yojana আবেদন করতে পারবেন। গ্রামে থাকলে গ্রাম প্রধান কিংবা শহরে থাকলে সেখানকার কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে অফলাইনেও আবেদন করতে পারবেন। আর এই সম্পর্কে আপনারা আরও তথ্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।

Primary TET (প্রাথমিক টেট)

How Government Give PM Awas Yojana Money

আবাস যোজনায় 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হয় ঘর তৈরির জন্য। এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়। প্রথম কিস্তিতে 60 হাজার টাকা। দ্বিতীয় কিস্তিতে 50 হাজার টাকা আর তৃতীয় কিস্তিতে 10 হাজার টাকা। দেওয়া হয়। এইভাবে তিনটি ধাপে টাকা পাঠন হয় ধাপে ধাপে। আবাস যোজনার টাকা সরকারি আবেদনকারীর ব্যাংক একাউন্টে পাঠানো হয়।

রাজ্যের স্কুলে মিড ডে মিলের সমীক্ষা শুরু। কবে আসবে? কি কি নথি দরকার হবে?

How To Check PM Awas Yojana Name List

বাড়িতে বসে অনলাইনে ফোনের মাধ্যমেই চেক করতে পারবেন PM Awas Yojana আপনার নাম আছে কিনা। এর জন্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর Awaassoft এ ক্লিক করুন, এরপর Report এ ক্লিক করুন, এরপর Beneficiary Details For Verification এ ক্লিক করুন। পরবর্তী পেজে রাজ্যেের নাম, জেলার নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম দিতে হবে।
Written by Ananya Chakraborty.

নাগরিকত্ব পেতে পশ্চিমবঙ্গ থেকে কতজন আবেদন করলো CAA পোর্টাল এ? কি জানালো কেন্দ্র?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""