চাকরির প্রস্তুতি

Indian Railway Jobs – ভারতীয় রেলে পার্মানেন্ট সরকারি চাকরি পাওয়ার সুবর্ণ সুযোগ। দ্রুত আবেদন দ্রুত চাকরি।

Adv

যে সব চাকরিপ্রার্থীরা রেলের চাকরিতে (Indian Railway Jobs) আবেদন করার জন্যে উদগ্রীব হয়ে থাকে তাদের জন্যে সুখবর। ভারতীয় রেলমন্ত্রক (Indian Railway) তরফ থেকে সেই সব চাকরিপ্রার্থীদের জন্যে দারুন খবর। ভারতীয় রেল মাধ্যমিক পাশ করলেই চাকরি দিচ্ছে। 2024-25 সালের জন্যে 4660 টি শূন্য পদে কনস্টেবল এবং সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করছে ভারতীয় রেল।

Indian Railway Jobs Recruitment Update.

এই উদ্দেশ্যে সেন্ট্রালাইজড এমপ্লয়মেন্ট নোটিস জারি করেছে৷ এই পদ গুলোতে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে 15ই এপ্রিল 2024 থেকে। আর এই আবেদন গ্রহণ চলবে 14ই মে 2024 পর্যন্ত। যারা আবেদন করতে আগ্রহী তারা অনলাইনে ঘরে বসেই রেলে চাকরির (Indian Railway Jobs) জন্যে আবেদন জানাতে পারবেন। আর পার্মানেন্ট সরকারি চাকরি (Government Job) পেয়ে যাবেন।

Indian Railway Jobs Vacancy & Important News

সাব ইন্সপেক্টর : 452, কনস্টেবল : 4208 কনস্টেবল পদ : এই পদে আবেদন করার জন্যে আবেদনকারীকে 18 থেকে 28 বছরের মধ্যে হতে হবে। আর মাধ্যমিক পাশ করা থাকতে হবে। সাব ইন্সপেক্টর : এই পদে আবেদন করার জন্যে আবেদনকারীকে 20 বছর থেকে 28 বছরের মধ্যে হতে হবে। আর যে কোনো বিষয়ে স্নাতক (Indian Railway Jobs) হতে হবে।

Indian Railway Jobs Recruitment Process, Apply Money & Salary Structure

প্রথমে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT ) হবে তাতে পাশ করলে শারীরিক দক্ষতার পরীক্ষা (PET) হবে তাতে পাশ করলে শারীরিক পরিমাপ পরীক্ষা (PMT) হবে। সাধারন ও OBC শ্রেনীর জন্য 500 টাকা লাগবে। SC, ST, প্রাক্তন সৈনিক, মহিলা, অনগ্রসর শ্রেনি বা OBC প্রার্থীরা: 250 টাকা। অনলাইনে পে করতে হবে। কনস্টেবল পদে নিয়োগ হলে শুরুতে বেতন 21700 টাকা। বেতন স্তর – 3. সাব ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগ হলে শুরুতে বেতন 35400 টাকা। বেতন স্তর – 6 (Indian Railway Jobs).

How To Apply For Indian Railway Jobs

1) যোগ্য প্রার্থীরা রেলওয়ে বোর্ড (RRB) পোর্টাল গুলির যেকোনও একটির মাধ্যমে আবেদন করতে পারেন।
2) প্রার্থীদের প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে CEN এর জন্য একটি একাউন্ট তৈরি করতে হবে।
3) যাচাইকরণের জন্য মোবাইল নম্বর এবং বৈধ ইমেল আইডি প্রয়োজন৷
4) এরপর প্রয়োজনীয় নথির স্ক্যান কপি আপলোড করে অনলাইনে আবেদন ফি প্রদান করুন। অনলাইনে আবেদন করার শেষ তারিখ 14ই মে।

PM Awas Yojana (প্রধানমন্ত্রী আবাস যোজনা)

Indian Railway Jobs Exam Pattern

প্রাথীদের প্রতিটি ভুল উত্তর এর জন্যে নম্বর কাটা হবে। উত্তর না দেওয়া প্রশ্নের জন্যে নম্বর কাটা হবে না। প্রার্থীদের কম্পিউটার টেস্ট শেষ করার জন্যে 90 মিনিট সময় লাগবে। RPF CBT তে 120টি প্রশ্ন রয়েছে যার মধ্যে 50টি সাধারণ সচেতনতা থেকে, 35 টি পাটিগণিত থেকে এবং 35টি সাধারণ বুদ্ধিমত্তা এবং যুক্তি থেকে। প্রশ্নের ধরন মাল্টিপল চয়েস।

2014 সালের প্রাইমারী টেট প্যানেল বাতিলের হুঁশিয়ারি। বিপদে 2017 থেকে চাকরি পাওয়া প্রাথমিক শিক্ষকরা।

পরীক্ষা হবে অনলাইনে। সাব ইন্সপেক্টর এবং কনস্টেবল উভয় পদের ক্ষেত্রে UR/OBC এর জন্য 42 নম্বর এবং SC/ST প্রার্থীদের জন্য 36 নম্বর নির্ধারণ করা হয়েছে। আর এই পরীক্ষায় পাশ করতে পারলে পরের সকল পদ্ধতি সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। Indian Railway Jobs সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের সিভিক ভলান্টিয়ারদের পুলিশ কনস্টেবল পদে নিয়োগ শুরু হচ্ছে। কি কি সুবিধা বাড়ছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""