শিক্ষা

Education – রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলির শিক্ষানীতি বদল, স্নাতক পাশ করতে হলে 4 বছর সময়? কী জানানো হল?

Adv

Education শিশুদের জীবনের বড় অংশ। গত ১8 মার্চ থেকে শুরু হয়েছে এ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। যা চলবে আগামী ৪ এপ্রিল পর্যন্ত। মূলত এই পরীক্ষার পরই শিক্ষার্থীদের জীবনে বড়োসড় পরিবর্তন হয়। কারণ উচ্চশিক্ষার জন্য তারা বিশ্ববিদ্যালয়গুলিতে প্রবেশ করে। এই ক্ষেত্রেই পরিবর্তন আসতে চলেছে। প্রসঙ্গত, স্নাতক ডিগ্রি ৩ বছরের জন্য হয়ে থাকে। কিন্তু এই সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছিল। আদৌ কি তা কার্যকর হচ্ছে? পড়ুয়াদের কতটা সমস্যায় পড়তে হতে পারে? কবে থেকে তা কার্যকর করা হবে? বিস্তারিত জেনে নেওয়া যাক।

Education নিয়ে বিশ্ববিদ্যালয়গুলির তরফে কি জানানো হয়েছে?

নয়া জাতীয় শিক্ষানীতি বা National Education Policy অনুসারে, দেশের অন্যান্য রাজ্যগুলিতে স্নাতক স্তরের শিক্ষাবর্ষ ৩ বছর থেকে বাড়িয়ে ৪ বছর করা হয়েছে। কিন্তু এ রাজ্যে কি হচ্ছে? সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত বছর ডিসেম্বর মাসে জাতীয় শিক্ষানীতি নির্দেশিকা জারি করা হলে প্রথমে এই রাজ্য তাতে রাজি হয়নি। কিন্তু UGC এর তরফে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে৷ তবে কি এবার বদল হবে শিক্ষানীতি বা Education Policy?

Ad

উচ্চ মাধ্যামিকে একবারে সাদা খাতা জমা 16 জনের, সাদা খাতাতেও এবার হবে পাস? কি জানালো পর্ষদ?

সূত্রের খবর, আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্য নয়া নির্দেশিকা কার্যকর করার পরিকল্পনা করছে৷ অর্থাৎ আর ৪ মাস বাকি। আগামী জুলাই মাস থেকে স্নাতক ডিগ্রির সময়সীমা বাড়ানো হতে পারে।
এতে করে পড়ুয়াদের কতটা সমস্যা হবে?
স্নাতক ডিগ্রির সময়সীমা ৪ বছর করা হলে, স্নাতকোত্তরের সময়সীমা ২ বছর থেকে কমিয়ে ১ বছর করা হবে। ইতিমধ্যেই রাজ্য শিক্ষা দফতরের তরফে বিশ্ববিদ্যালয়গুলিকে নতুন জাতীয় শিক্ষানীতির ক্রেডিট বেসড সিস্টেম প্রয়োগের জন্য নির্দেশ দেওয়া হয়েছে৷

UGC এর নির্দেশিকা অনুসারে,স্নাতক ডিগ্রি ৪ বছরের জন্য হলে সেখানে পাঠ্যবইয়ের সঙ্গে শিক্ষা অভিজ্ঞতা এবং শেখার উপর জোর দেওয়া হবে৷ এছাড়া ইন্টার্নশিপ করার ক্ষেত্রেও পরিবর্তন আনা হবে। অর্থাৎ প্রথম দুটি সেমিস্টারের পর যে শিক্ষার্থীরা বেরোনোর কথা ভাববে, তাদের UG সার্টিফিকেট পেতে হলে আগে ইন্টার্নশিপ করতে হবে। ওই ১ বছরে ২ সেমিস্টার সম্পূর্ণ করার পরই মিলবে সার্টিফিকেট৷ আর ২ বছর পর পাওয়া যাবে UGC সার্টিফিকেট।

পাশাপাশি ৩ বছর পর সেমিস্টার ও স্নাতক ডিগ্রি পাবেন৷ ৪ বছরের মাথায় গবেষণা ভিত্তিক শিক্ষা দেওয়া হবে। সবথেকে বড় বিষয়টি হল পড়ুয়াদের স্থানীয় শিল্পে বা কর্মক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে।
এ নিয়ে বিশ্ববিদ্যালয়গুলির কর্মরত ব্যক্তিদের কি বক্তব্য?
সংবাদ মাধ্যম সূত্রের খবর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানান, বিশ্ববিদ্যালয়ে শীঘ্রই নতুন পাঠ্যক্রম শুরু হতে চলেছে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে টাকা দেওয়া শুরু, কারা পাবেন টাকা দেখুন তালিকা।

তাছাড়া যাদবপুর ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, নতুন সিলেবাস আনা নিয়ে পর্যালোচনা করা হচ্ছে। তবে একটি বিষয় স্পষ্ট, এই Education Policy কার্যকর হলে বিশ্ববিদ্যালয়গুলিকে জাতীয় শিক্ষানীতির একাধিক নিয়ম মানতে হবে।
Education Policy সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""