গুরুত্বপূর্ণ খবর

Pension Rules – পশ্চিমবঙ্গে পেনশনের নিয়মে বড় পরিবর্তন। নতুন নিয়ম শুনে মাথায় হাত!

Adv

পশ্চিমবঙ্গ সরকার স্কুল শিক্ষক শিক্ষিকাদের জন্য একটি নিয়মে পরিবর্তন এনেছে (Pension). যার ফলে মাথায় হাত পড়েছে শিক্ষক শিক্ষিকাদের। রাজ্য সরকার (Government Of West Bengal) শিক্ষক শিক্ষিকাদের স্বেচ্ছা অবসরের বা ভলেন্টিয়ার রিটারমেন্টের নিয়মে পরিবর্তন এনেছে। আগে এই স্বেচ্ছা অবসর নেওয়ার জন্য আবেদন জানাতে হত পর্ষদের কাছে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board Of Secondary Education) কাছে আবেদন জানালেই তা গ্রাহ্য হত।

West Bengal VRS Pension New Guidelines.

কিন্তু নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে আর তা হবে না। স্বেচ্ছা অবসর (Voluntary Retirement) নিতে গেলে পর্ষদের কাছে আবেদন জানালে তা গ্রাহ্য হবে না। প্রসঙ্গত, 2018 সালের আগ পর্যন্ত এই আবেদন জমা পড়ত শিক্ষা দফতরের কাছে। তারপরে পরিবর্তিত নিয়ম অনুযায়ী বর্তমানে পর্ষদই নিয়োগ কর্তা তাই শিক্ষকরা সেখানেই আবেদন জানাচ্ছেন। কিন্তু সম্প্রতি এই নিয়ম (Pension) বদলে গিয়েছে।

Ad

নতুন নিয়ম অনুযায়ী এখন স্বেচ্ছা অবসর (VRS) নিতে হলে প্রথমে আবেদন জানাতে হবে স্কুলের কাছে। এরপর স্কুল পরিচালন সমিতি এই বিষয়টি নিয়ে স্কুল এর সাথে আলোচনা করবে। আলোচনা করার পর এই বিষয়টি যাবে জেলা পরিদর্শকের কাছে। সেখান থেকে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন পৌছে যাবে মধ্যশিক্ষা পর্ষদের কাছে। তবে নতুন নিয়ম চালু হওয়া সত্ত্বেও অনেকেই সরাসরি আবেদন জানাচ্ছেন মধ্যশিক্ষা পর্ষদের (Pension) কাছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

প্রসঙ্গত, অন্য চাকরির ক্ষেত্রে VRS এই যে ধরনের অর্থিক সুবিধা মেলে এক্ষেত্রে কিন্তু তেমনটা হয় না। প্রসঙ্গত, এই নিয়ম অনুযায়ী পারিবারিক পেনশনের (Family Pension) ক্ষেত্রে 60 বছরে অবসর গ্রহণের পরের আর 7 বছর অর্থাৎ 67 বছর বয়সের মধ্যে মৃত্যু হলে তার পরিবারের লোকেরা বাকি সময়ের জন্য পুরো পেনশনটি (Pension) পাবেন। তবে 55 বছর বয়সে কেউ স্বেচ্ছা অবসর নিলে সেক্ষেত্রে সময় সীমা 62 বছর পর্যন্ত হবে।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি একধাক্কায়! কবে থেকে এই টাকা একাউন্টে ঢুকবে?

তাই শিক্ষকদের একাংশের মত এই অবসরকে স্বেচ্ছা অবসর না বলে প্রাক অবসর বলা ভালো। অপর দিকে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিন 24 পরগনা জেলা সম্পাদক অনিমেষ হালদার দাবি করেছেন, অন্যান্য চাকরির ক্ষেত্রে স্বেচ্ছা অবসরে বা VRS এ যে সব সুবিধা রয়েছে তা শিক্ষক ও শিক্ষা কর্মীদের যাতে দেওয়া হয় (Pension) সেই দাবি আমরা জানাচ্ছি। আর এই নিয়ম শুধু শিক্ষকদের জন্য।
Written by Ananya Chakraborty.

আয়কর ফাঁকি দেওয়ায় 1.5 কোটি জনগণকে বাড়ি বাড়ি চিঠি পাঠাচ্ছে। নোটিশ পাঠালে কি জবাব দেবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""