স্কলারশিপ

Oasis Scholarship – ওয়েসিস স্কলারশিপের টাকা ঢোকা নিয়ে নতুন আপডেট। পড়ুয়ারা শীঘ্রই জেনে নিন।

Adv

ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) কথা প্রায় সব পড়ুয়াই জানে। রাজ্য ও কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে এই ওয়েসিস স্কলারশিপ। যেই সব 2023-24 শিক্ষাবর্ষের পড়ুয়ারা ওয়েসিস স্কলারশিপে (Scholarship 2024) আবেদন করেছিলেন তাদের ইতিমধ্যেই প্রথম কিস্তির টাকা ঢুকতে শুরু হয়ে গিয়েছে। যাদের প্রথম কিস্তির টাকা ঢুকেছে তারা এখন দ্বিতীয় কিস্তির টাকা ঢোকার অপেক্ষায় আছে।

Oasis Scholarship Installment Payment Update.

2023-24 শিক্ষাবর্ষে প্রচুর ছাত্র ছাত্রী আবেদন করেছিলেন এই Oasis Scholarship জন্য। আমাদের দেশে ও রাজ্যে এমন অনেক পড়ুয়া আছে যারা টাকার অভাবে নিজেদের পড়াশোনা চালিয়ে যেতে সমর্থ হন না। আর এই কারণের জন্য এই সকলে অশিক্ষার চরম অন্ধকারে চলে যায়। এই জন্য সরকারের তরফে এই স্কলারশিপের ঘোষণা করা হয়েছে। আজ আপনাদের এই স্কলারশিপের দ্বিতীয় কিস্তির টাকা কবে ঢুকবে তা নিয়ে বলব।

Oasis Scholarship Installment Money

এই স্কলারশিপ এর টাকা রাজ্য ও কেন্দ্র উভয় সরকারই তাদের যৌথ উদ্যোগে দেয়। এই রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের টাকা দুটি কিস্তিতে দেওয়া হয় একতি কিস্তির টাকা দেয় রাজ্য ও একটি দেয় কেন্দ্র সরকার। ওয়েসিস স্কলারশিপ এর টাকা রাজ্য দেয় 60 শতাংশ ও কেন্দ্র দেয় 40 শতাংশ। এই স্কলারশিপ এ রাজ্য সরকারের টাকা আগে ঢোকে নাকি কেন্দ্র সরকারের তা বলা মুশকিল। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে রাজ্য সরকারের টাকা আগে ঢুকেছে।

When You Get Oasis Scholarship 2nd Installment?

ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) টাকা অনেকদিন আগে থেকেই ঢোকা শুরু হয়ে গিয়েছে। প্রথম কিস্তির টাকা অনেকেই পেয়ে গিয়েছে। কিছু কিছু পড়ুয়াদের রাজ্য সরকারের টাকা আগে ঢুকেছে করো কেন্দ্র সরকারের টাকা আগে ঢুকেছে। তবে দ্বিতীয় কিস্তির টাকা কবে ঢুকবে তা অনেকেই জানতে চাইছে। এক্ষেত্রে জানিতে রাখি প্রথম কিস্তির টাকা ঢোকার পর দ্বিতীয় কিস্তির টাকা কবে ঢুকবে তার নির্দিষ্ট সময় সীমা নেই।

Mid Day Meal (মিড ডে মিল)

বিগত 2022-23 শিক্ষাবর্ষের পড়ুয়ারা প্রথম কিস্তির টাকা পাওয়ার 1 মাসের মধ্যে দ্বিতীয় কিস্তির টাকা পেয়ে গিয়েছিল। তবে একটি বিষয়ে জানিয়ে রাখা যাক যে আগের বছর কিছু কিছু পড়ুয়ার প্রথম কিস্তির টাকা ঢুকেছিল। কিন্তু দ্বিতীয় কিস্তির টাকা বিভিন্ন কারনে ঢোকেনি (Oasis Scholarship). তাই আপনি যদি অলরেডি প্রথম কিস্তি টাকা পেয়ে থাকেন তাহলে দ্বিতীয় কিস্তির টাকা পাওয়ার জন্য অবশ্যই খেয়াল রাখুন আপনার ব্যাংক একাউন্ট সচল রয়েছে কিনা।

2014 সালের প্রাইমারী টেট প্যানেল বাতিলের হুঁশিয়ারি। বিপদে 2017 থেকে চাকরি পাওয়া প্রাথমিক শিক্ষকরা।

এছাড়াও আপনারা অনলাইনের মাধ্যমে এই Oasis Scholarship এর স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। আর এই টাকা যেহেতু সরকারের তরফে সরাসরি একাউন্টে দেওয়া হয়ে থাকে। সেই কারণের জন্য আপনাদের ব্যাংক একাউন্টে কোন ধরণের সমস্যা থাকলে এই টাকা ঢুকতে সমস্যা হবে এবং হয়তো এই টাকা নাও ঢুকতে পারে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

এই পরীক্ষায় পাশ করলে বছরে 12000 টাকা পাবে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""