গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের জন্য নতুন সুখবর। এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিলো সরকার।

Adv

রেশন কার্ড (Ration Card) নিয়ে বড় ঘোষনা। রেশন কার্ড থাকলে পাবেন দারুন সুবিধা। এখন থেকে রেশন কার্ডের মাধ্যমে পাবেন বিনামূল্যে চিকিৎসা (Free Treatment). অবাক করা কথা হলেও এটা সত্যি। দেশের মানুষদের ভালো জীবন সুস্থ জীবন দেওয়ার লক্ষ্যে কেন্দ্র সরকার (Central Government) নিরন্তর চেষ্টা করে যাচ্ছে। দেশের মানুষদের জন্যে বিভিন্ন ধরনের নতুন নতুন সব প্রকল্প নিয়ে এসেছে।

Ration Card Holders Get Money For Treatment.

বিনামূল্যে রেশন, পেনশন, শিক্ষা, বীমা, আবাসন, স্বাস্থ্য ইত্যাদি নানা বিষয়ে স্কীম নিয়ে এসেছে। এই গুলোর মধ্যে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর একটি জন আরোগ্য প্রকল্প। কেন্দ্র সরকারের এই প্রকল্পের মাধ্যমে দেশের সব গরিব ও দুর্বল পরিবারকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। এই প্রকল্পের (Ration Card) অধীনে গ্রাহকদের একটি কার্ড দেওয়া হয়। যার মাধ্যমে সাধারন মানুষদের 5 লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা কভারেজ প্রদান করা হয়।

Ad

এই কার্ড (Ayushman Bharat Card) ব্যবহার করে মানুষরা দেশের যে কোনো প্রান্তের যে কোনো হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা গ্রহণ করতে পারবেন। এই আয়ুষ্মান কার্ড প্রকল্পের জন্যে যোগ্যতা নির্ধারণ করা হয় গ্রামীন ও শহুরে এলাকার পরিবারের বার্ষিক আয়ের উপর ভিত্তি করে। গ্রাম এলাকার মানুষদের 1.20 লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় থাকতে হবে এই প্রকল্পে (Ration Card) আবেদন করার জন্যে।

আর শহুরে এলাকায় পরিবার গুলো 1 লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় দেখতে পারলে এই প্রকল্পের জন্যে আবেদন জানাতে পারবেন। এছাড়া আপনার পরিবারের কেউ যদি দিব্যাঙ্গ হন বা আপনি যদি অনুসুচিত জাতি বা উপজাতির অন্তর্গত হন বা আপনি যদি নিরশ্রীত বা আদিবাসী হন তাহলে এতে আবেদন করা যাবে। প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে (Ration Card) যারা যারা খাদ্য নিরাপত্তা আইনের অধীনে।

2013 এবং 2014 সালে রেশন কার্ডের (Ration Card) অধীনে রেশন পেয়েছিলেন, তারা এই প্রকল্পের সুবিধা পেতে সক্ষম হবেন। একটা কথা মাথায় রাখবেন আপনার নাম যেন আয়ুষ্মান কার্ডে নথিভুক্ত থাকে। আর যদি নাম নথিভুক্ত না থাকে তাহলে এই দুটি কার্ড এর মধ্যে একটি কার্ড থাকতে হবে। রেশন কার্ড (Ration Card) বা লেবার কার্ড।

How To Apply On Ayushman Bharat Card?

এই প্রকল্পের জন্যে আবেদন করা খুব সহজ। এই প্রকল্পের আগ্রহীরা তাদের নিকটতম জনসেবা কেন্দ্রে অর্থাৎ CSC সেন্টারে যেতে পারেন এবং নির্ধারিত নথিপত্র জমা দিতে পারেন। CSC কর্মীরা আবেদনপত্র পূরণ সহজ করে দেবে আপনাকে। আপনার আবেদন গ্রাহ্য হলে আপনাকে একটি আয়ুষ্মান কার্ড দেওয়া হবে। এছাড়াও আপনি অনলাইনে ওয়েবসাইট এর মাধ্যমেও আবেদন (BPL Ration Card) করতে পারবেন।

এই www.beneficiary.nha.gov.in এ গিয়ে প্রকল্পের জন্যে আবেদন জানাতে পারবেন। এই প্রকল্প সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য বিভিন্ন জায়গায় প্রচার চালানো হচ্ছে। আয়ুষ্মান ভারত প্রকল্প, সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই প্রকল্পের মাধ্যমে, সরকার দেশের সকল গরিব ও দুর্বল পরিবারকে মান সম্পন্ন স্বাস্থ্য সেবা প্রদানই লক্ষ্যে (Ration Card).

Krishak Bandhu (কৃষক বন্ধু প্রকল্প)

বর্তমানে লক্ষ লক্ষ মানুষ এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছে এই কার্ড এর অধীনে আপনিও 5 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন। ভারত সরকারের পক্ষ থেকে আয়ুষ্মান কার্ড জেলা প্রকল্পের (Ration Card) ডিসি কর্তৃক জারি করা বিবৃতি অনুসারে, সব যোগ্য ব্যক্তি এই উদ্যোগ এর ফলে উপকৃত হবেন। যারা এখন এই প্রকল্পের সাথে যুক্ত হননি তাদের এই প্রকল্পের সাথে যুক্ত হওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

নতুন ছুটি ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার। স্কুল, কলেজ, অফিস সব বন্ধ থাকবে।

আর এই আয়ুষ্মান ভারত যোজনার (Ayushman Bharat Yojana 2024) সুবিধা পাওয়ার জন্য আপনাদের কাছে Ration Card বা রেশন কার্ড থাকা বাধ্যতামূলক। আর এই কার্ড না থাকলে হয়তো আপনারা এই আবেদন করতে পারবেন না আর এই বিনামূল্যে চিকিৎসার সুবিধাও পাবেন না। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গবাসীর একাউন্টে 40 হাজার টাকা করে ঢুকছে। কারা এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""