অর্থনীতি

New Banks – ভারতে নতুন ব্যাংক চালু করা হবে। RBI নতুন ব্যাংকের নাম ঘোষণা করে দিলো।

Adv

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) দেশের ছোট ব্যাংক গুলোকে নতুন ভাবে নতুন করে সামনে (New Banks) আনতে চাইছে। তারা এই সব ছোট ব্যাংক গুলোকে রেগুলার ব্যাংক হিসেবে পরিণত করতে চাইছে। এই ছোট ব্যাংক গুলোকে রেগুলার ব্যাংক করার জন্য তাদের আবেদন করতে বলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) তবে রেগুলার ব্যাংক হওয়ার জন্যে।

New Banks Announce By Reserve Bank Of India.

শুধুমাত্র সেই সব ব্যাংকই (New Banks) আবেদন করতে পারবেন যারা নূন্যতম 1000 কোটি টাকার নেট মূল্যে সহ নির্দিষ্ট মানদণ্ড গুলো পূরণ করেছে। 2014 সালের নভেম্বর মাসে রিজার্ভ ব্যাংক বেসরকারি খাতের ছোট ব্যাংক গুলোর লাইসেন্স সংক্রান্ত নির্দেশিকা জারি করেছিল। এর মধ্যে আছে AU SMALL FINANCE BANK, Ujjivan Small Finance Bank, Equitas Small Finance Bank.

Ad

When New Banks Are Funtion Start Properly?

রিজার্ভ ব্যাংক বলছে যে, কোনো ছোট আর্থিক ব্যাংকের (New Banks) কাছে একটি নিয়মিত ব্যাংকের হওয়ার লক্ষ্যে পূর্ববর্তী ত্রৈমাসিকের শেষে কমপক্ষে 1000 কোটি টাকার নেট মূল্য থাকা উচিৎ। এর পাশে ব্যাংকের শেয়ার একটি স্বীকৃত স্টক এক্সচেঞ্জে (Stock Exchange) তালিকাভুক্ত করা উচিৎ এর পাশপাশি ক্ষুদ্র সঞ্চয় ব্যাংকের বিগত দুই বছরের নিট মুনাফা থাকতে হবে।

গত দুই আর্থিক বছরে Small Finance bank এর GNP হতে হবে 3% এবং ANP 1% এর কম বা সমান হতে হবে। 2019 সালে একটি নিয়ম জারি করে রিজার্ভ ব্যাংক স্মল ফিনান্স ব্যাংক (Small Finance Bank) গুলিকে সর্বজনীন ব্যাংক হওয়ার পরেও প্রতিষ্ঠাতা (New Banks) একই রাখতে বলেছিল। 2015 সালে এইভাবেই রেগুলার ব্যাংক হয়েছিল বন্ধন ব্যাংক (Bandhan Bank) ও IDFC First Bank.

LPG Gas (রান্নার গ্যাস)

এই বিষয় নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) একটি ইভেন্টে NBFC ও SFB কে সতর্ক করেছিলেন এবং বলেছিলেন যে তাদের সীমা রেখাকে সম্মান করা উচিৎ। তিনি বলেন, উদ্দীপনা ভালো তবে মাঝে মাঝে মানুষের পক্ষে তা হজম করা একটু কঠিন হয়ে পরে। অতএব সতর্কতার বিষয় হিসেবে, RBI ছোট আর্থিক ব্যাংক, NBFC গুলোকে সাবধান হতে।

5 লাখ টাকা পাবে গ্রাহকরা! PNB দারুণ অফার নিয়ে হাজির হল।

এত দ্রুত না যাওয়ার জন্য সতর্ক করেছে যাতে পরে তাদের কোনো নেতিবাচক দিকের মুখোমুখি হতে না হয়।
অসুরক্ষিত ঋণের বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, RBI এই ধরনের ঋণের জন্য 16ই নভেম্বর কড়া নিয়ম তৈরি করেছিল। এর আওতায় কেন্দ্রীয় ব্যাংক SFB ও NBF এর ঝুঁকির পরিমান 25% বাড়িয়েছে। এই নিয়ে বিশ্লেষকরা বলেছেন এতে ব্যাংকের মূলধন বাড়বে (New Banks) এবং ব্যক্তিগত লোন ও ব্যায় বহুল হবে।
Written by Ananya Chakraborty.

সরকারি চাকরি ছাড়াই প্রতিমাসে 1 লাখ টাকা পেনশন পাবেন, শুধুমাত্র এইভাবে সঞ্চয় করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""