চাকরি

প্রকাশিত হলো ২০১৭ সালের টেট পরীক্ষার রেজাল্ট। লিস্টে আপনার নাম রয়েছে কিনা দেখে নিন

Adv

আগত ডিসেম্বর মাসে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে টেট পরীক্ষা আয়োজন করা হবে। আর তাতে অংশগ্রহণ করতে চলেছে প্রায় সাত লক্ষেরও বেশি চাকরিপ্রার্থী। আর টেট পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে বিগত বছরগুলোর তুলনায় রীতিমতো রেকর্ড গড়লো এবছরের টেট পরীক্ষা দেওয়ার জন্য আবেদনের সংখ্যা। অন্যদিকে যেসমস্ত চাকরিপ্রার্থীরা ইতিমধ্যে টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণের জন্য আবেদন জানিয়েছেন।

১৪ ই অক্টোবর থেকে পর্ষদের তরফে প্রাথমিক টেট পরীক্ষা এবং নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আবেদনের প্রক্রিয়ার কার্যকরী করা হয়েছে। তবে ২০১৪ সালে এবং ২০১৭ সালে যে সমস্ত চাকরিপ্রার্থীরা টেট পরীক্ষা দিয়েছিলেন তাদের রেজাল্ট প্রকাশিত না হওয়ায় যথেষ্ট সমস্যার সম্মুখীন হচ্ছিলেন তারা। আর তাই আদালতকে সে ব্যাপারে জানাতেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্ষদ এবং মামলাকারীদের আইনজীবীদের একত্রে বৈঠকের নির্দেশ দিয়েছিলেন। আর এই বৈঠকের ঠিক পরেই মামলাকারীদের আইনজীবী এবং পর্ষদ সভাপতি শ্রী গৌতম পাল মহাশয়ের পক্ষ থেকে জানানো হয়েছিলো যে, ২০১৪ সালের পরীক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ করার ক্ষেত্রে সমস্যা হলেও ২০১৭ সালের পরীক্ষার্থীদের রেজাল্ট শীঘ্রই প্রকাশ করা হবে।

Ad

আবেদন করুন কোটাক কন্যা স্কলারশিপে এবং পেয়ে যান প্রতিবছরে ১,৫০,০০০ টাকা পর্যন্ত অনুদান।

আর তার ফলস্বরূপ বিগত সোমবার অর্থাৎ নভেম্বর মাসের ৭ তারিখে ২০১৭ সালে যে ৯,৮৯৬ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন তাদের রেজাল্ট প্রকাশ্যে আনা হয়েছে। ইতিমধ্যেই পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট চেক করতে পারছেন। তবে অনেকক্ষেত্রেই সঠিক পদ্ধতি না জানার কারণে পরীক্ষার্থীদের রেজাল্ট চেক করার ক্ষেত্রে নানাভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর তাই সমস্ত পরীক্ষার্থীদের সুবিধার্থে আজ আমরা এই পোস্টে আপনারা কিভাবে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিজেদের রেজাল্ট চেক করতে পারবেন এবং রেজাল্টের পিডিএফ ডাউনলোড করতে পারবেন তা সম্পর্কে আলোচনা করতে চলেছি।

চলুন তবে জেনে নেওয়া যাক কোন পদ্ধতিতে আপনারা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনাদের রেজাল্ট দেখতে পারবেন?
১. ২০১৭ সালের পরীক্ষার্থীদের নামে লিস্টে আপনার নাম রয়েছে কিনা তা দেখার জন্য প্রথমেই আপনাকে Wbtet results এর অফিসিয়াল ওয়েবসাইট http://https-wbtetresult.in/ -এ যেতে হবে।

২. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে সঠিক স্থানে আপনার রোল নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে লিখতে হবে। এরপর Submit অপশনে ক্লিক করললেই আপনারা আপনাদের রেজাল্ট দেখতে পারবেন।

এছাড়া ২০১৭ সালে যে সমস্ত পরীক্ষার্থীরা টেট দিয়েছিলেন তাদের রেজাল্ট দেখার আরো একটি পদ্ধতি রয়েছে।
১. এর জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট https://www.wbbpe.org/ -এ যেতে হবে।

২. এরপর হোম পেইজের বাঁদিকে নোটিশ বারে থাকা PUBLICATION OF MARKS FOR TET-2017 QUALIFIED CANDIDATES অপশনে ক্লিক করলেই আপনি ২০১৭ সালে টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের নম্বর সহ নামের লিস্ট দেখতে পারবেন। এই লিস্ট থেকে আপনি অত্যন্ত সহজেই আপনার নামটি খুঁজে নিতে পারবেন। তবে এক্ষেত্রে আপনি পিডিএফ রূপে রেজাল্টটি পাবেন।

পর্ষদের তরফে ১৮৮ পৃষ্ঠার একটি নির্দেশিকার মাধ্যমে চাকরিপ্রার্থীদের নম্বর প্রকাশ করা হয়েছে। যদিও পর্ষদের তরফে টেট পরীক্ষায় অংশগ্রহণ এবং নিয়োগের ক্ষেত্রে আবেদনের জন্য শেষ তারিখ রাখা হয়েছে ১৪ই নভেম্বর, তবুও এখনও পর্যন্ত ২০১৪ সালের যেসমস্ত চাকরিপ্রার্থীরা টেট পাশ করেছিলেন তাদের রেজাল্ট সামনে না আসায় যথেষ্ট চিন্তিত চাকরিপ্রার্থীরা। যদিও বিগত সোমবার ২০১৭ সালের টেট পরীক্ষার্থীদের রেজাল্ট প্রকাশের পাশাপাশি পর্ষদের তরফে ২০১৪ সালের টেট পরীক্ষার্থীদের এও আশ্বাস দেওয়া হয়েছে যে, খুব শীঘ্রই পর্ষদের পক্ষ থেকে তাদের রেজাল্টও সামনে আনা হবে। এর পাশাপাশি পর্ষদ সভাপতি শ্রী গৌতম পাল মহাশয়ের তরফে চাকরিপ্রার্থীদের আরও জানানো হয়েছে যে, আগামী দিনে টেট পরীক্ষা নেওয়ার নির্দিষ্ট সময়ের মধ্যে টেট পরীক্ষার্থীদের নম্বর এবং টেট পাশের সার্টিফিকেট প্রদান করা হবে।

টেট পরীক্ষা কবে হতে চলেছে?
আগত ডিসেম্বর মাসের ১১ তারিখে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে টেট পরীক্ষার আয়োজন করা হবে। ১১ই ডিসেম্বর দুপুর বারোটা থেকে শুরু করে আড়াইটা পর্যন্ত টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। এই আড়াই ঘন্টা সময়ের মধ্যে পরীক্ষার্থীদের ১৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""