টেক নিউজ

ইন্টারনেট ছাড়াও করা যাবে UPI ট্রানজেকশন, কিভাবে করবেন জেনে নিন

Adv

বর্তমানে সমগ্র ভারতের জনগণ অধিকাংশ ক্ষেত্রেই UPI -এর মাধ্যমে অনলাইনের মারফত টাকা ট্রান্সফার করে থাকেন। বিগত মাসে পুজোর সময় ভারতীয় জনগণের দ্বারা ইউপিআই-এর মারফত রেকর্ড পরিমাণে টাকা ট্রান্সফার করা হয়েছে। কিন্তু দেশের যুবক-যুবতী থেকে শুরু করে মধ্যবয়সীদের হাতে স্মার্টফোন পৌঁছালেও অনেক ক্ষেত্রেই বয়স্ক মানুষরা স্মার্টফোনের ব্যবহার সম্পর্কে সঠিকভাবে জানেন না। যার ফলে এখনও পর্যন্ত বয়স্ক নাগরিকদের টাকা লেনদেনের জন্য ব্যাংকে যেতে হয়। অন্যদিকে, ভারতের বিভিন্ন রাজ্যের প্রত্যন্ত গ্রামগুলির মানুষের হাতে স্মার্টফোন পৌঁছালেও ওই সমস্ত ক্ষেত্রগুলিতে ইন্টারনেট কানেকশন যথেষ্ট স্লো। যার ফলস্বরূপ ওই সমস্ত অঞ্চলে বসবাসকারী ব্যক্তিরা সবসময় বিভিন্ন অনলাইন অ্যাপ এর মাধ্যমে ইউপিআই মারফত টাকা ট্রান্সফার করতে পারেন না।

আর তাই দেশের বিভিন্ন স্তরের মানুষের অর্থনৈতিক অবস্থা এবং প্রযুক্তি সম্পর্কিত জ্ঞানের বিষয়টি মাথায় রেখেই ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI -এর এমন একটি ব্যবস্থা আনা হয়েছে যার মাধ্যমে ভারতের সমস্ত নাগরিকরা ইউপিআই এর মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন, আর এক্ষেত্রে ইন্টারনেট কানেকশনেরও প্রয়োজন হবে না। আজ্ঞে হ্যাঁ, এমনটাই জানানো হয়েছে NPCI এর তরফে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে অনুমোদন পাওয়ার পরই চলতি বছরের অর্থাৎ ২০২২ সালের শুরুতেই ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে ইউপিআই ১২৩পে নামক একটি বিকল্প কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে গ্রাহকরা কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই টাকা লেনদেন করতে পারবেন। এমনকী এক্ষেত্রে স্মার্টফোনের কোনোরকম প্রয়োজন নেই ফিচার ফোন কিংবা কিপ্যাড ফোনেও এর ব্যবহার করা সম্ভব।

Ad

তবে অন্য যেকোনো অ্যাপের মতোই ইউপিআই ১২৩পে নামক এই বিকল্পটি ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেকটি গ্রাহককে তাদের নিজস্ব একটি ইউপিআই আইডি নির্মাণ করতে হবে। আর এর জন্য গ্রাহককে অনুসরণ করতে হবে কতগুলি সহজ ধাপ,

১. ইউপিআই ১২৩পে-এর অধীনে অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে একজন গ্রাহককে 08045163666, 08045163581, 6366200200 নম্বরগুলির মধ্যে থেকে যেকোনো একটি নম্বরে কল করতে হবে।

২. এরপর ওই ফোন কলে গ্রাহককে তার ব্যাংকের নামটি উল্লেখ করতে হবে।

৩. অনেকক্ষেত্রেই গ্রাহকদের একটি ব্যাংকে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট থেকে থাকে, ওই অ্যাকাউন্টগুলির মধ্যে থেকে যেকোনো একটি অ্যাকাউন্ট নির্বাচন করে নিতে হবে।

৪. সবশেষে নিজের পছন্দ অনুসারে একটি ইউপিআই পিন নির্ধারণ করতে হবে। এই ইউপিআইপি নির্ধারণের ক্ষেত্রে ডেবিট কার্ডের শেষ ৬ টি নম্বর এবং রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা OTP প্রয়োজন হবে।
সমস্ত তথ্য সঠিকভাবে খতিয়ে দেখার পরই উক্ত গ্রাহকের ইউপিআই আইডি এবং ইউপিআই পিনটি ব্যবহারের উপযোগী হয়ে যাবে।

SBI জারি করলো নতুন গাইডলাইন, প্রত্যেক গ্রাহককে মানতে হবে এই নিয়ম

তবে শুধুমাত্র ইউপিআই আইডি অথবা ইউপিআই পিন তৈরি করলেই তো হলো না। এই ইউপিআই আইডির মাধ্যমে টাকা ট্রান্সফারের বিষয়টি সম্পর্কেও জানতে হবে। তবে টাকা ট্রান্সফারের জন্য অন্যান্য অ্যাপগুলির মতো আপনাকে কতোগুলি সাধারণ পদ্ধতি অবলম্বন করতে হবে।

১. প্রথমেই আপনাকে 080 4516 3666, 080 4516 3581, 6366 200 200 নম্বর গুলির মধ্যে যেকোনো একটি নম্বরে কল করতে হবে।

২. এরপর আপনার কাছে মানি ট্রান্সফার, মার্চেন্ট পেমেন্ট, ব্যালেন্স চেক, মোবাইল রিচার্জ, ফাস্টট্যাগ রিচার্জ, সেটিংস অ্যান্ড ম্যানেজ অ্যাকাউন্ট এর মতো কতগুলি বিকল্প তুলে ধরা হবে। টাকা লেনদেনের ক্ষেত্রে আপনাকে মানি ট্রান্সফার বিকল্পটি বেছে নিতে হবে।

৩. বিকল্পটি বেছে নেওয়ার পরে আপনি যার কাছে টাকা পাঠাবেন তার সম্পর্কে যেসমস্ত তথ্যগুলি চাওয়া হবে সেই সমস্ত তথ্যগুলি সঠিকভাবে আপনাকে টাইপ করতে হবে।

৪. সমস্ত তথ্য সঠিকভাবে টাইপ করার পর তথ্যগুলি কনফার্ম করতে হবে এবং আপনি কতো টাকা পাঠাতে চান তা সম্পর্কে টাইপ করে জানাতে হবে।

৫. সবশেষে আপনাকে আপনার চার অঙ্কের ইউপিআই পিনটি টাইপ করতে হবে। আপনার ইউপিআই পিনটি টাইপ করলেই আপনার অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট অংকের টাকা কেটে যাবে এবং আপনি যে ব্যক্তিকে টাকা পাঠাতে চাইছেন তার অ্যাকাউন্টে টাকাটি ট্রান্সফার হয়ে যাবে।
যদিও ইউপিআই ১২৩পে-এর মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে অ্যাপ ক্যাপাবিলিটি, মিসড কল এবং প্রক্সিমিটি সাউন্ড-বেসড পরিষেবার মতো টাকা পাঠানোর অন্যান্য পদ্ধতিগুলি রয়েছে। এই পদ্ধতিগুলির মাধ্যমেও কোনোরকম ইন্টারনেট ছাড়াই গ্রাহকরা খুব সহজেই টাকা ট্রান্সফার করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""