প্রকল্প

এই মাসের Lakshmir Bhandar প্রকল্পের টাকা কবে পাবে মা বোনেরা? মোবাইল থেকে জেনে নিন।

Adv

ইতিমধ্যেই এপ্রিল মাসে ঢুকে গিয়েছিল লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) বর্ধিত টাকা। শুরু হয়ে গেছে মে মাস। খুব স্বাভাবিকভাবেই প্রত্যেকে অপেক্ষা করে রয়েছেন কবে মে মাসের টাকা ব্যাংক একাউন্টে ক্রেডিট হবে। জানা যাচ্ছে এবার থেকে ঢুকতে শুরু করবে মে মাসের বর্ধিত টাকা। এই প্রসঙ্গে ১ তারিখ থেকে ১০ তারিখের মধ্যে প্রত্যেকের ব্যাংক একাউন্টে ক্রেডিট হতে চলেছে, ১০০০ থেকে ১২০০ টাকা।

Lakshmir Bhandar Payment Update In May 2024.

সাধারণ মহিলাদের একাউন্টে হাজার টাকা এবং তপশিলি মহিলাদের একাউন্টে ১২০০ টাকা করে দেওয়া হবে এমনটাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) বলেছিলেন বিধানসভার বাজেট। বাজেট ঘোষণার দিন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন 2 কোটি 11 লক্ষ নারী এই সুবিধা পাচ্ছেন। রাজ্য সরকারের কথা অনুযায়ী যে কোনও পরিবারের যত সংখ্যক মহিলা সদস্য থাকুক না কেন তারা প্রত্যেকেই Lakshmir Bhandar পাওয়ার সমস্ত শর্ত পূরণ করবেন এবং প্রত্যেকেই সংশ্লিষ্ট প্রকল্পের সুবিধা পাবেন।

Who Will Get Lakshmir Bhandar Money?

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারিতে চালু করা হয়েছিল Lakshmir Bhandar প্রকল্পটি। কেওয়াইসি ঝামেলা না থাকলে সকলের একাউন্টে ঢুকে যাবে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা। মূলত সত্য অনুযায়ী যে সমস্ত মহিলাদের বয়স ন্যূনতম ২৫ বছর এবং সর্বোচ্চ বয়স ৬০ বছর হবে তাদের একাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকবে।

আর এবারের বাজেটের বর্ধিত টাকা বিগত এপ্রিল মাস থেকেই দেওয়া শুরু করেছে সরকার। আর ব্যাংকে বা অন্য কোন ধরণের সমস্যা নেই সেই সকল মহিলারা এই Lakshmir Bhandar এর টাকা পেয়ে গেছেন। আর এই চলতি মাসে যারা এখনো এই টাকা পাননি তারা যদি এখনো না প্যান তাহলে কিভাবে পাবেন সেই সম্পর্কে আগে আমরা আলোচনা করে নিতে চলেছি।

LPG Gas (রান্নার গ্যাস)

Lakshmir Bhandar Payment Status Check Online

সবার প্রথম চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে। সেখান থেকেই স্ক্রোল করে নিচের দিকে ট্রাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। এরপর স্ক্রিনের সামনে যে নতুন পেজ খুলে যাবে সেখানে অ্যাপ্লিকেশন আইডি এবং মোবাইল নম্বর দিয়ে দিতে হবে। ক্যাপচা কোড লিখে সার্চ অপশনে ক্লিক করলে লক্ষ্মীর ভাণ্ডার এর পেমেন্ট স্ট্যাটাস দেখা যাবে। এখানে ইচ্ছুক ব্যক্তি নিজের সমস্ত পেমেন্ট স্ট্যাটাস দেখতে পারবেন লক্ষ্মীর ভাণ্ডার এর সংক্রান্ত।

ভারতে নতুন ব্যাংক চালু করা হবে। RBI নতুন ব্যাংকের নাম ঘোষণা করে দিলো।

Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে যেই সকল মহিলারা আগামীদিনে আবেদব করতে চান সেই সকল মহিলাদের এখন থেকেই কিছু নথি এখন থেকেই তৈরি রাখা উচিত। তার মধ্যে অন্যতম হল – আধার কার্ড (Aadhaar Card), স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card), ব্যাংক একাউন্টের নম্বর, ব্যাংক একাউন্টের পাসবই, Lakshmir Bhandar প্রকল্পের সুবিধা পেতে হলে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
Written By Tithi Adak.

পশ্চিমবঙ্গে Samudra Sathi Scheme এ আবেদন করলেই পাবেন ৫০০০ টাকা। কাদের জন্য এই প্রকল্প ও কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""