চাকরি

Service Rule – এই নিয়ম না মানলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের 10 হাজার টাকা ফাইন।

Adv

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের Service Rule বা কাজের নিয়ম নিয়ে সতর্কবার্তা দিল রাজ্য সরকার (Government Of West Bengal). কাজে গাফিলতি করলেই বিপদ। জরিমানা দিতে হবে প্রচুর টাকা। আপনি যদি সরকারি কর্মী (Government Employees) হন তাহলে এই প্রতিবেদনটি ভালো মত পড়ুন আর সাবধান হয়ে যান। সাধারন মানুষ সরকারি কোনো কাজে করতে গেলে বেশিরভাগ সময়তেই হয়রানির শিকার হতে হয় সাধারন মানুষদের অথবা খারাপ আচরণের শিকার হতে হয় সাধারন মানুষদের।

WB Government Service Rule.

তাই এবার বিভিন্ন দফতরের সরকারি পরিষেবা প্রদান এবং সরকারি কর্মীদের ভুমিকা (Service Rule) নিয়েও বড় ঘোষনা করল রাজ্য সরকার। এবার এই সরকারি পরিষেবা প্রদান সংক্রান্ত কোনো অভিযোগ এলে সেই অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট অভিজুক্ত কর্মীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে সরকার। শাস্তি হিসেবে তার উপরে জরিমানা করা হবে সর্বোচ্চ 12 হাজার টাকা পর্যন্ত।

Ad

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে সরকারি কর্মীদের সতর্ক বার্তা দিয়ে জনগনকে বলা হয়েছে কোনো সরকারি কাজ করতে গেলে যদি কোনো সরকারি কর্মী অবহেলা করে অথবা খারাপ ব্যবহার করে তাহলে সেই কর্মীর বিরুদ্ধে অভিযোগ (Service Rule) জানাতে পারবে সাধারন মানুষ। যদি সাধারন অভিযোগে কাজ না হয় তাহলে ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে অভিযোগ জানাতে পারবে তারা। আপনার কথা শুনবে সরকারি আধিকারিক।

House Rent (পশ্চিমবঙ্গে বাড়ি ভাড়া)

এই প্রসঙ্গে বলা যায়, 2013 সাল থেকে জন পরিষেবা আইন চালু করে রাজ্য সরকার। এই আইন অনুসারে যেকোনো সরকারি কর্মী যদি পরিষেবা দিতে গাফিলতি করে তাহলে সেই কর্মীর বিরুদ্ধে সাধারণ অভিযোগ করেও যদি কোনও কাজ না হয়, তবে কর্তৃপক্ষের কাছে যেতে পারেন সাধারণ মানুষ। এক্ষেত্রে জন পরিষেবা অধিকার কমিশনে (Service Rule) অধিকার জানাতে পারেন আমজনতা।

আয়ুষ্মান কার্ড বানানোর নিয়মে বড় পরিবর্তন। আনন্দে লাফাচ্ছে সকলে।

অভিযোগের ভিত্তিতে যদি দেখা যায় উক্ত সরকারি কর্মী পরিষেবা দিতে খামতি রেক্গেচে তাহলে সেই কর্মীকে 10 হাজার টাকা জরিমানা দিতে হবে। এই আভিযোগ জানানোর প্রক্রিয়া একটু দীর্ঘায়িত মনে হলেও কমিশন আপনার আভিযোগ খতিয়ে দেখবে। আর কোন সরকারি কর্মীর জরিমানা হলে এটি দৃষ্টান্ত স্থাপিত হবে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন এই সিদ্ধান্ত গ্রহণের ফলে সরকারি কর্মীরা (Service Rule) পরিষেবা প্রদানের কাজে গাফিলতি করতে গেলে দুবার ভাববে।
Written by Ananya Chakraborty.

জানুয়ারী থেকে বদলে গেল পেনশন পাওয়ার নিয়ম!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""